Chandrayaan-3 Liftoff Viral Video: বিমান থেকে তোলা চন্দ্রযান-৩ উৎক্ষেপণের ভিডিয়ো ভাইরাল, দেখুন ভিডিওটি

Chandrayaan-3 Liftoff Viral Video: চেন্নাই-ঢাকাগামী বিমান থেকে তোলা চন্দ্রযান-৩ উৎক্ষেপণের ভিডিয়ো ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়

হাইলাইটস:

• উড়ন্ত বিনাম থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণের ভিডিওটি মোবাইলে ফ্রেমবন্দি করেছেন এক ব্যক্তি

• ইসরোর মেটিরিয়ালসের অবসরপ্রাপ্ত ডিরেক্টর ডক্টর পিভি ভেঙ্কিটাকৃষ্ণণ ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন

• কয়েক লক্ষ মানুষ ভিডিওটি দেখেছেন এবং অগুনতি মানুষ লাইক করেছেন

Chandrayaan-3 Liftoff Viral Video: গত শুক্রবার, দুপুর ২টো ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছে চন্দ্রযান ৩। সারা বিশ্ব থেকেই দেশের এই গর্বের মুহূর্তের জন্য শুভেচ্ছাবার্তা এসেছে। টিভি থেকে শুরু করে মোবাইলে লাইভ বা পরে রেকর্ডেড ভিডিয়োতে দেশের সমস্ত প্রান্তের মানুষ সেই চন্দ্রযান-৩ উঠক্ষেপন চাক্ষুষ করেছেন। চন্দ্রযান-৩ উৎক্ষেপণের বিভিন্ন ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সম্প্রতি সমাজ মাধ্যমে একটি ভিডিয়ো খুব ভাইরাল হয়েছে। বিমানে চেন্নাই থেকে ঢাকা যাওয়ার সময় এক ব্যক্তি চন্দ্রযান-৩ এর উৎক্ষেপণের ভিডিয়োটি মোবাইলে রেকর্ড করেছেন।

সেই ভিডিয়োটি টুইটারে শেয়ার করেছেন ইসরো মেটিরিয়ালসের অবসরপ্রাপ্ত ডিরেক্টর তথা রকেট ম্যানুফ্যাকচারিং এক্সপার্ট ডক্টর পিভি ভেঙ্কিটাকৃষ্ণণ। তিনি ভিডিয়োর ক্যাপশনে লিখেছেন, ‘বিমান থেকে চন্দ্রযান-৩ উঠক্ষেপন। চেন্নাই থেকে ঢাকাগামী প্লেন টেক অফের পর কোনও পাইলট যখন ঘোষণা করলেন, তখনই তোলা হয়েছিল ভিডিওটি। ঐতিহাসিক মুহূর্তটি একবার দেখুন।’

সোশ্যাল মিডিয়ায় কয়েক লক্ষ মানুষ ভিডিওটি দেখেছেন। প্রচুর মানুষ ভিডিওটিতে লাইকও করেছেন। শ্রীহরিকোটা থেকে যাত্রা শুরু করার পর চাঁদের মাটিতে অবতরণ করতে এক মাসেরও বেশি সময় নেবে চন্দ্রযান-৩। ২৩শে অগস্ট চন্দ্রযানটি চাঁদের ল্যান্ড করবে বলে মনে করা হচ্ছে। ল্যান্ডিং-এর পরে এটি এক চন্দ্র দিনের জন্য কাজ করবে, অর্থাৎ যা পৃথিবীর প্রায় ১৪ দিনের সমান।

চন্দ্রযান-৩ হল ভারতের তৃতীয় চন্দ্র অভিযান। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া তাঁদের মহাকাশযান চন্দ্রপৃষ্ঠে নিরাপদ এবং সফট ল্যান্ডিংয় করতে সফল হয়েছিল। এখন চতুর্থ দেশ হিসেবে ভারত চাঁদের পৃষ্ঠে তার মহাকাশযান সফল ভাবে অবতরণ করিয়ে নজির গড়ার দুয়ার গোড়ায় দাঁড়িয়ে আছে। ২০১৯ সালে চন্দ্রপৃষ্ঠে সফল ভাবে অবতরণের সময় বড়সড় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল চন্দ্রযান-২ মিশন। তারপর থেকেই ইসরোর বিজ্ঞানীরা চন্দ্রযান-৩ কে সফল ভাবে সফট ল্যান্ডিং করাতে লাগাতার পরিশ্রম করে গিয়েছে।

এইরকম আরও ভাইরাল ভিডিও সম্পর্কে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.