Can Women Empowerment happen without involving men: পুরুষবিহীন মহিলা তান্ত্রিকতার যথার্থতা বিচার!

Can Women Empowerment happen without involving men: পুরুষবিহীন মহিলা তান্ত্রিকতার যথার্থতা বিচার!

হাইলাইটস:

  • নারীদের জন্য আওয়াজ
  • নারীদের স্বাবলম্বীতা
  • নীতি শিক্ষামূলক

Can Women Empowerment happen without involving men: পুরুষবিহীন মহিলা তান্ত্রিকতার যথার্থতা বিচার! সম্প্রতি,একজন ভারতীয় উন্নয়ন কবি এবং কর্মী কমলা ভাসিন তার ওয়ালে একটি উদ্ধৃতি শেয়ার করেছেন যে,সবাই নারীর ক্ষমতায়নে ব্যস্ত যা উচিও। চিন্তার বিষয় হল এই ক্ষমতাপ্রাপ্ত মহিলাদের পুরুষরাও প্রস্তুত করছে কিছুটা।আমাদের প্রশ্ন করতে হবে নিজেদের যে আমরা আমাদের শিক্ষিত না করে নারীর ক্ষমতায়ন সম্পর্কে কথা বলতে পারি,বা আমরা কোন বিষয়ে কথা বলতে পারি? আমাদের সকলকে একথা সবসময় মাথায় রাখতে হবে যে পুরুষ এবং মহিলা দুজনেই সমান অধিকার পাওয়ার যোগ্য।

পুরুষ এবং মহিলা উভয়ই সমাজে তাদের জায়গায় ও নিয়মগুলি দেখে বড় হয়। আর সেখানেই তৈরি হয় দুটি মনের তফাতের জায়গাটি আমাদের মহিলা এবং পুরুষ এদের ভেদা-ভেদের যেই বীজটি ছোটবেলাতেই মনে পুঁতে দেওয়া হয় সেটিকে সরিয়ে ফেলা আমাদের বাঞ্ছনীয়।যেখানে আমরা যেখানে নারীদের ক্ষমতায়ন থাকতে শেখাচ্ছি,সেখানে কি পুরুষদেরকে ক্ষমতায়িত নারীর প্রয়োজনীয় প্রস্তুতি নিতে আদৌ স্বীকার হবে? এটি সহজে বোঝার জন্য এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হল:

১. আমাদের মাথায় রাখতে হবে একজন স্বামীর জন্য তার স্ত্রীর সেবা করা সঠিক,এবং আর্থিক সাহায্য তার থেকে নেওয়া কোন ছোট বিষয় নয়।

২. একজন লোক কি এমন একটি মেয়ের বিয়ের প্রস্তাব গ্রহণ করতে সক্ষম হবে যে বেশি শিক্ষিত,ভালো বেতনের চাকরি বা তার চেয়ে উপার্জন করে এবং বিখ্যাত! তবে উত্তরে বলতে হবে হ্যাঁ।

৩. একজন পুরুষের জন্য কি এমন একটি সম্পর্ক গ্রহণযোগ্য হিসাবে দেখা যাবে যেখানে পুরুষের অনুমতি নেওয়া সব সময় বাধ্যতামূলক হবে না,বরং মহিলা তার নিজের সিদ্ধান্ত নিয়ে অন্য জায়গাতে চাকরি বা পড়াশোনা বা অন্য কোন বিষয়ে ভূমিকায় বসবাস করতে পারবে।

৪. পুরুষেরা কি কখনো পারবে একটি মহিলার সঙ্গে তার বেতন সম্পর্কিত আলোচনা,যৌনতা বিষয়ক নানা কথোপকথন, নিজের এবং তার নানা স্বপ্ন নিয়ে নিঃসঙ্কোচে কথা বলে মহিলাদের সহমত দিতে।

৫. কোথাও টাকার সংখ্যা মেটানোর দায় পুরুষেরা নিজেদের ঘাড়ে না তুলে নিয়ে মেয়েদের সেই অধিকারের পূর্ণতা দিতে‌।

ইত্যাদি এইরকম নানা বিষয় আছে যেগুলোতে পুরুষেরা কিছুটা হলেও পিছুপা হয় কিন্তু তৎকালীন সময়ে মহিলারা পুরুষের থেকে কিছু অংশে কম নয় এটি তারা প্রমাণ করে দিয়েছে। তবে আমরা বলতেই পারি সমাজে শুধুমাত্র পুরুষতান্ত্রিকতা বা মহিলা তান্ত্রিকতা আমাদের কারোরই চাই না চাই সমানতা যেখানে দুজনেই দুজনকে সম্মান এবং শ্রদ্ধা করবে।

এইরকম নারী জীবনীর নানা না বলা কথা নিয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়াল্ড নিউজ বাংলা তে নজর রাখুন। 

Leave a Reply

Your email address will not be published.