Art Deco Jewelry: ডেকো গহনার শিল্প সম্পর্কে সমস্ত কিছু জেনে নিন

Art Deco Jewelry: ডেকো গহনার অত্যন্ত জনপ্রিয় আধুনিক পোশাকের সাথে মানানসই

হাইলাইটস:

  • ডেকো গহনার অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদানগুলি জেনে নিন
  • ডেকো গহনার শৈলী শিল্পের স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি
  • আপনি কি এরকম শৈলীর গহনা পছন্দ করেন

Art Deco Jewelry: ডেকো শিল্প হল পুরাতন গহনার একটি জনপ্রিয় রূপ যা এখনও প্রবল গহনা ভক্তদের কাছে প্রিয়৷ ১৯২০ এবং ১৯৩০ এর দশক থেকে এর ইঙ্গিতগুলি প্রাপ্ত করে, এই বিশেষ গহনা শৈলীটি তখন থেকেই এর শিকড় শক্ত করেছে। আজ, এটি আধুনিক পোশাকে একটি অপরিহার্য স্থান পেয়েছে। ডেকো পিসগুলিতে একাধিক উপাদানের একটি অনন্য সমন্বয় রয়েছে। আপনি যদি এই উপাদান এবং ডেকো শিল্প টুকরা বৈশিষ্ট্য বুঝতে পারেন, আপনি একটি অবিশ্বাস্য গহনা পোশাক তৈরি করতে পারেন।

তাই আসুন আমরা ডেকো শিল্পের শৈলীর গহনার স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি বুঝতে পারি:

১. সাদা ধাতু:

ডেকো শিল্পের গহনার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হল যেগুলি সাদা ধাতু দিয়ে তৈরি। এই শীতল-টোনযুক্ত ধাতুগুলি তাদের সমসাময়িক চেহারা এবং পরিশীলিততার কারণে একটি জনপ্রিয় পছন্দ হয়েছে। এই গহনার বেশিরভাগই মসৃণ, জটিল ডিজাইনের বৈশিষ্ট্য। আপনি নিম্নলিখিত সাদা ধাতু বৈকল্পিক মধ্যে আর্ট ডেকো টুকরা খুঁজে পেতে পারেন।

  • সাদা সোনা
  • রূপার শৈলী
  • প্লাটিনাম
  • সিলভার-ধাতুপট্টাবৃত বেস ধাতু
  • নিকেল সিলভার

২. পুরানো ইউরোপীয় কাট হীরা:

আপনি যখন হীরার গহনার দোকানে যান এবং ডেকো শিল্পের ডিজাইনগুলি পরীক্ষা করেন, তখন আপনি অবাক হয়ে যাবেন যে সেখানে কোনও আধুনিক গোলাকার কাট হীরা নেই৷ বেশিরভাগ ডেকো শিল্পের গহনাতে প্রাচীন ইউরোপীয় কাট হীরা রয়েছে। এগুলি ছাড়াও, অন্যান্য ধরণের ডায়মন্ড কাট আপনি খুঁজে পেতে পারেন তা হল ট্রানজিশনাল কাট, কুশন কাট এবং অ্যাশার কাট।

৩. এনামেল:

অনেক ডেকো শিল্প গহনাতে রঙিন এনামেলিংও রয়েছে। এটি গহনার অংশে স্বতন্ত্র রং যোগ করার জন্য ধাতব পৃষ্ঠে রঙিন কাচ খোদাই করা জড়িত। এটি গহনাকে একটি পপ রঙের ধার দেয় এবং এটিকে আরও মন্ত্রমুগ্ধ করে তোলে। ডেকো পিসগুলিতে পাওয়া সবচেয়ে সাধারণ রঙিন এনামেলিং হল কালো, গভীর লাল, সবুজ, নীল, ইত্যাদি। যদিও, অন্যান্য রংও রয়েছে।

৪. ৩১ পুনরাবৃত্ত জ্যামিতিক প্যাটার্ন:

বারবার জ্যামিতিক নিদর্শন আর্ট ডেকো জুয়েলারির আরেকটি গুরুত্বপূর্ণ হাইলাইট। ডেকো পিসগুলির নান্দনিকতাগুলি জ্যামিতিক আকারের একটি পরিসরের মাধ্যমে সংজ্ঞায়িত করা হয় যা একটি পরিশীলিত, নজরকাড়া চেহারা তৈরি করে। সরলরেখা, বক্ররেখা, কোণগুলি সহজেই এই গহনার টুকরোগুলিতে দেখা যায়। অধিকন্তু, নিদর্শনগুলির প্রতিসাম্য একটি দৃশ্যমান আকর্ষণীয় চেহারা তৈরি করতে আরও পরিমার্জিত। আপনি আর্ট ডেকো পিসগুলিতে নিম্নলিখিত জ্যামিতিক আকারগুলি খুঁজে পাওয়ার আশা করতে পারেন:

  • আয়তক্ষেত্র
  • অষ্টভুজ
  • ত্রিভুজ
  • ভক্ত
  • হীরা

৫. ৫১ ফিলিগ্রি:

ফিলিগ্রি বলতে বোঝায় জটিল খোলা-কাট ডিজাইন যা সিন্থেটিক পাথর এবং হীরাকে অন্তর্ভুক্ত করে। ফিলিগ্রি ডিজাইনগুলি ধাতব থ্রেড ব্যবহার করে থ্রেড এবং কার্লগুলিতে পেঁচিয়ে তৈরি করা হয়। পরে, এই নকশাগুলি অলঙ্কারের উপর সোল্ডার করা হয়। ফিলিগ্রির কাজটি একটি লেসযুক্ত চেহারা প্রকাশ করে এবং ১৯২০ এবং ১৯৩৯ এর দশক থেকে এটি খুব জনপ্রিয়।

ডেকো টুকরাগুলির জন্য বিশিষ্ট আরেকটি চিহ্ন হল যে তাদের দোলানো উপাদান রয়েছে। মসৃণ ডিজাইনের বিপরীতে, ডেকো শিল্পের টুকরোগুলিতে এমন উপাদান রয়েছে যা পরিধানকারীর নড়াচড়ার সাথে চলে। সলিটায়ারে ড্রপ কানের দুল , ব্রোচ এবং টিয়ারড্রপ পুঁতি সহ পিন, পুঁতির স্তরযুক্ত স্ট্র্যান্ডগুলি শিল্প ডেকো অলঙ্কারের উদাহরণ যা প্রদর্শন করে।

এক জিনিস নিশ্চিত যে ডেকো শিল্পের গহনার নিরবধি। এর অনন্য নান্দনিকতা এবং উপাদানগুলি একটি অনুভূতি এবং চেহারা দেয় যা পরিধানকারীকে ভিড়ের মধ্যে মনোযোগ আকর্ষণ করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.