Art and Mental Health: শিল্প এবং মানসিক স্বাস্থ্য, এখানে কীভাবে শিল্প দরিদ্র মানসিক স্বাস্থ্যের সাথে মোকাবিলা করতে সহায়তা করতে পারে?

Art and Mental Health: দরিদ্র মানসিক স্বাস্থ্যের দিনে শিল্প কীভাবে সাহায্য করে?

হাইলাইটস:

  • ভিনসেন্ট ভ্যান গগ, সিলভিয়া প্লাথ, ভার্জিনিয়া উলফ, এডভার্ড মাঞ্চ, চেস্টার বেনিংটন, চার্লস বুকভস্কি এবং আরও অনেকে।
  • তাদের সকলেরই খারাপ মানসিক স্বাস্থ্যের পর্যায়গুলি ছিল এবং তাদের অন্ধকার অভিজ্ঞতাগুলি তাদের দিনের কাজগুলিতে প্রতিফলিত হয়েছে।
  • তারা কীভাবে তাদের যন্ত্রণাকে দীর্ঘ সময়ের জন্য চ্যানেল করার জন্য শিল্পকে ব্যবহার করেছিল তার চিহ্ন রয়েছে।

Art and Mental Health: শুরুতে, আমাদের প্রিয় কিছু শিল্পীদের স্মরণ করা যাক, আমরা সকলেই শৈল্পিক অনুপ্রেরণা চেয়েছি। ভিনসেন্ট ভ্যান গগ, সিলভিয়া প্লাথ, ভার্জিনিয়া উলফ, এডভার্ড মাঞ্চ, চেস্টার বেনিংটন, চার্লস বুকভস্কি এবং আরও অনেকে। ঠিক আছে, তাদের সকলেরই খারাপ মানসিক স্বাস্থ্যের পর্যায়গুলি ছিল এবং তাদের অন্ধকার অভিজ্ঞতাগুলি তাদের দিনের কাজগুলিতে প্রতিফলিত হয়েছে। যদিও, তাদের মধ্যে কেউ কেউ হয়তো তাদের জীবন শেষ করেছে কারণ তাদের অন্ধকারের কোন শেষ খুঁজে পাওয়া যায় নি, তারা কীভাবে তাদের যন্ত্রণাকে দীর্ঘ সময়ের জন্য চ্যানেল করার জন্য শিল্পকে ব্যবহার করেছিল তার চিহ্ন রয়েছে।

তোমার জীবন তোমার জীবন

এটা নিস্তব্ধ জমায়েত হতে দেবেন না।

সতর্ক থাকুন

উপায় আছে।

কোথাও আলো আছে।

এটা খুব হালকা না হতে পারে কিন্তু

এটা অন্ধকার বীট

– চার্লস বুকোভস্কির দ্য লাফিং হার্ট

চার্লস বুকভস্কির কথা বলা যাক একজন কবি এবং লেখক যিনি অধ্যবসায়ের সাথে জীবনের দুঃখকষ্ট এবং কষ্ট এবং নিজের প্রতি সত্য থাকার গুরুত্ব সম্পর্কে লিখেছেন। বুকভস্কি ম্যানিক ডিপ্রেশনে ভুগছিলেন এবং আবেগকে চ্যানেলাইজ করার উপায় হিসাবে তার লেখা ব্যবহার করেছিলেন। ৮২ বছর বয়সে, বুকভস্কি লিউকেমিয়ায় মারা গেলেও তার সৃজনশীলতার কাজ তার জীবনের প্রতিফলন। কিন্তু কীভাবে শিল্প এমন হতে পারে যেভাবে একজন ভালো অনুভব করতে পারে?

“শিল্প আপনাকে আপনার আবেগ চ্যানেলাইজ করতে সাহায্য করে। কখনও কখনও আবেগের প্রাচুর্য থাকে, তা দুঃখই হোক, প্রেম হোক বা অন্য কিছু। এটি গঠনমূলক বা ধ্বংসাত্মক উভয়ই হতে পারে। ধ্বংসাত্মক হয় যখন তারা আপনাকে পরাভূত করে, বিশেষত যখন এই আবেগগুলি বর্ণালীর নেতিবাচক দিকে থাকে। এবং গঠনমূলক হয় যখন কেউ শিল্পের মাধ্যমে তাদের চ্যানেলাইজ করে।” – মৃণাল মন্ডল, শিল্পী এবং শিল্প কিউরেটর।

শিল্প এবং মানসিক স্বাস্থ্যের পিছনে বিজ্ঞান কি?

“যখন সৃজনশীলতা আপনার শারীরিক অবস্থা, মানসিক অবস্থা, এবং মানসিক অবস্থার দখল নেয়, তখন এটাকেই আমি শিল্প চিকিৎসা বলি। মানসিক স্বাস্থ্যের জন্য অন্যান্য চিকিৎসার মতো, শিল্পও একটি চিকিৎসা হিসাবে কাজ করতে পারে। আর্ট চিকিৎসা মূলত যা একজন ব্যক্তিকে নিজের সাথে, তাদের আবেগের সাথে যোগাযোগ করতে সাহায্য করে। এটি একটি সত্য যে আমরা যখন আমাদের প্রিয় কিছু করি, তখন আমরা প্রায়শই আমাদের উদ্বেগ এবং চাপ ভুলে যাই। শিল্প চিকিৎসা পিছনে বিজ্ঞান যেভাবে দেখা যায় যে কোনও ধরণের ব্যায়াম যা অক্সিটোসিন হরমোন নিঃসরণ করে। অক্সিটোসিন হল সেই হরমোন যা মানসিক চাপ, উদ্বেগ, বিষণ্ণতা এবং সুস্থ সম্পর্কের ক্ষেত্রে সাহায্য করতে পারে।” খুশি পাঠক মিশ্র, লাইফ ডিজাইন প্রশিক্ষক, দ্য মাইন্ডফুল অ্যাবন্ডেন্সের প্রতিষ্ঠাতা।

মানসিক স্বাস্থ্যের জন্য শিল্প, শিল্পের জন্য মানসিক স্বাস্থ্য নয়:

শিল্প চিকিৎসা কাজ করার জন্য, এটি আপনাকে আপনার শিল্পে বিশেষজ্ঞ হতে হবে না। আপনার শিল্প ভালো দেখতে হবে না, বা একটি বিশেষজ্ঞের কাজ। এটি এমন কিছু হওয়া উচিত যা নিজের জন্য এবং আপনার চিন্তাভাবনাকে চ্যানেলাইজ করার জন্য। একই বিপরীত একটি সমস্যা হিসাবে আসতে পারে।

বাইপোলার এবং অন্যান্য মানসিক স্বাস্থ্যের ব্যাধি থেকে বেঁচে থাকা তরুণ কবি মেঘনা প্রকাশ বলেছেন, “যখন আমি ছোট ছিলাম, আমি ভাবতাম যে আমি হতাশাগ্রস্ত না হলে হয়তো লিখতে পারব না কারণ আমি এমন দুঃখের কবিতা লিখি কিন্তু এখন, সত্যি বলতে, আমার মানসিক স্বাস্থ্য আমার লেখায় সাহায্য করে না। পরিবর্তে, এটি আমাকে নিজেকে সন্দেহ করে তোলে। আমি একটি সমাধান হিসাবে লেখা ব্যবহার করছি, আশা খুঁজতে – এই অসুস্থতা মোকাবেলা করার জন্য। মানসিক অসুস্থতাকে রোমান্টিক করে তোলার কোনো ভালো নেই।”

অনেক লোক আছে যারা তাদের শিল্পকে চিহ্নিত করে, তাদের খারাপ মানসিক স্বাস্থ্যের অবস্থার সময় প্রস্ফুটিত হয়। অস্বীকার করার উপায় নেই যে শিল্প এবং সৃজনশীলতা দুর্বল মানসিক স্বাস্থ্যের পর্যায়ে অন্ধকারের জন্য একটি পথ হতে পারে। যেখানে শিল্প অন্ধকার থেকে বেরিয়ে আসার জন্য ব্যবহার করা যেতে পারে, উল্টো দিকে আবেশ করা সমস্যাযুক্ত হতে পারে। এমন কিছু মানুষ আছে যারা ভালো শিল্প তৈরি করার জন্য ট্রমা এবং বেদনাকে রোমান্টিক করে তোলে যা সৌন্দর্য তৈরি করার জন্য অন্ধকারের আবেশের মতো যা শুধু ভুল নয় কিন্তু মনের মানসিক অবস্থার জন্য ক্ষতিকারক হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.