3bO: ভারতের প্রথম অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সুরক্ষা মুখের মাস্ক

3bO: 3bO মাস্ক ব্যবহার করে দেখুন – সাশ্রয়ী মূল্যে আরও সুরক্ষা পান

হাইলাইটস:

  • 3bO হল ভারতের প্রথম মাস্ক যা CeNSTech™ ব্যবহার করে – CeNS, ভারত সরকারের একটি পেটেন্ট প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি ল্যাব বিভাগ, যা অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সুরক্ষা প্রদান করে।
  • 3bO হল ট্রাইবোইলেকট্রিসিটির উপর ভিত্তি করে একমাত্র মাস্ক।
  • মাস্কটি বেঙ্গালুরুতে অবস্থিত তিন দশকের পুরনো পোশাক সংস্থা ক্যামেলিয়া ক্লোথিং দ্বারা তৈরি এবং বাজারজাত করা হচ্ছে।

3bO: 3bO হল ভারতের প্রথম মাস্ক যা CeNSTech™ ব্যবহার করে – CeNS, ভারত সরকারের একটি পেটেন্ট প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি ল্যাব বিভাগ, যা অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সুরক্ষা প্রদান করে। CeNS (দ্য সেন্টার ফর ন্যানো অ্যান্ড সফট ম্যাটার সায়েন্সেস) এর বিজ্ঞানীদের দ্বারা ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে, 3bO হল ট্রাইবোইলেকট্রিসিটির উপর ভিত্তি করে একমাত্র মাস্ক। মাস্কটি বেঙ্গালুরুতে অবস্থিত তিন দশকের পুরনো পোশাক সংস্থা ক্যামেলিয়া ক্লোথিং দ্বারা তৈরি এবং বাজারজাত করা হচ্ছে।

3bO মুখোশগুলি মাস্কগুলিকে উন্নত ইলেক্ট্রোস্ট্যাটিক পরিস্রাবণ দিতে এবং যান্ত্রিক পরিস্রাবণের উপরে এবং উপরে ইলেক্ট্রোস্ট্যাটিক ভাইরাল নিষ্ক্রিয়করণের জন্য ট্রাইবোইলেকট্রিসিটির ধারণা ব্যবহার করে। লাইভ ভাইরাল পরিস্রাবণ ফলাফল 3bO মুখোশগুলিতে ৯০% লাইভ ভাইরাল পরিস্রাবণ দেখায় যেখানে উচ্চ র্যাঙ্কযুক্ত রাসায়নিকভাবে প্রলিপ্ত মুখোশগুলিতে ৫৬% পরিস্রাবণ দেখা যায়।

3bO মুখোশের অভ্যন্তরীণ স্তরগুলি শ্বাস এবং বক্তৃতার প্রাকৃতিক বায়ুপ্রবাহের মাধ্যমে ক্রমাগত একটি ট্রাইবোইলেকট্রিক চার্জ তৈরি করে। এই চার্জ, পরিধানকারীর জন্য সম্পূর্ণরূপে ক্ষতিকারক না হওয়া সত্ত্বেও, দুটি অনন্য উপায়ে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে-

ইলেক্ট্রোস্ট্যাটিক পরিস্রাবণ:  

মাস্কে উৎপন্ন ট্রাইবোইলেকট্রিসিটি একটি বৈদ্যুতিক প্রাচীর হিসাবে কাজ করে যা 3bO মাস্কে একাধিক ফ্যাব্রিক স্তর দ্বারা প্রদত্ত যান্ত্রিক পরিস্রাবণের উপরে এবং উপরে উন্নত অ্যান্টিমাইক্রোবিয়াল পরিস্রাবণ প্রদান করে।

অ্যান্টিভাইরাল ট্রাইবোইলেকট্রিক চার্জ:  

গবেষণায় দেখা গেছে যে ট্রাইবোইলেকট্রিসিটি এবং ইলেক্ট্রোসিউটিক্যাল কাপড় কার্যকরভাবে ভাইরাসকে অস্থিতিশীল করতে ব্যবহার করা যেতে পারে। এক মিনিটের জন্য একটি ইলেক্ট্রোসিউটিক্যাল ফ্যাব্রিকের সাথে যোগাযোগের ফলে ভাইরাল কণাগুলির ইলেক্ট্রোকাইনেটিক সম্পত্তি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। ট্রাইবোইলেকট্রিসিটি মাস্ক পরিধানকারীর কোনো ক্ষতি ছাড়াই উল্লেখযোগ্যভাবে ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে।

“3bO মহামারীর মধ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। ধারণাটি ছিল বৈজ্ঞানিকভাবে তৈরি স্বাস্থ্যসেবা সুরক্ষামূলক সরঞ্জাম দিয়ে মানুষকে সজ্জিত করা। ক্যামেলিয়াতে, আমরা সক্রিয়ভাবে প্রযুক্তিগুলি স্ক্যান করছিলাম যা এই কোভিড-১৯ ভাইরাস থেকে আমাদের রক্ষা করার জন্য বিজ্ঞান এবং আরাম উভয়ই একত্রিত করবে। এটি সত্য হয়েছিল যখন আমরা CeNS-এর বিজ্ঞানীদের দ্বারা তৈরি একটি প্রযুক্তিগতভাবে উন্নত, এবং দুর্দান্তভাবে আরামদায়ক মুখোশ তৈরির জন্য একটি একচেটিয়া লাইসেন্সে স্বাক্ষর করি এবং এটি বিশ্বব্যাপী বাজারজাত করি ৷ তারপরে আমরা ফ্যাশন শিল্পে আমাদের অভিজ্ঞতার সাহায্যে এটিতে কাজ করেছি নতুন স্বাভাবিকের এই ‘দৈনিক পরিধানযোগ্য’ একটি সুন্দর নিবন্ধে পরিণত করার জন্য যা যেকোন সমাহারের যোগ্য”, ক্যামেলিয়া ক্লোথিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মিঃ হারিশ মিত্তাল বলেছেন , যা জন্ম দিয়েছে। “3bO দ্য ডেল্টয়েড ফেস মাস্ক”

“3bO ফেসমাস্ক ট্রাইবোইলেকট্রিসিটির উপর পদার্থবিদ্যার পাঠ্যপুস্তকের প্রাথমিক ধারণা নিয়ে কাজ করে। এই স্ব-চালিত ফেসমাস্কটি ট্রিপ পজিটিভ এবং ট্রিপ নেগেটিভ কাপড়ের স্তর থেকে তৈরি করা হয়; একে অপরের বিরুদ্ধে ঘষা হলে তারা বিদ্যুৎ উৎপন্ন করে। মুখোশটি একটি দ্বি-প্রাচীর বৈদ্যুতিক বেড়া হিসাবে কাজ করে। ক্যামেলিয়া ক্লোথিং আমাদের এই ধারণাটিকে শেষ-ব্যবহারকারীর দ্বারা উপলব্ধিযোগ্য পণ্যে অনুবাদ করতে সাহায্য করেছে; আমরা বিশ্বাস করি এই সহযোগিতামূলক যাত্রা আমাদের মহামারীর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। অনন্য ডেলটয়েড-আকৃতির মুখোশ যেকোনো মুখের জন্য একটি স্নাগ-ফিট প্রদান করে, এবং এটি অত্যন্ত শ্বাস-প্রশ্বাসের, ধোয়া যায় এবং একজনকে দীর্ঘ সময়ের জন্য আরামদায়কভাবে পরতে সাহায্য করে”, CeNS-এর ডিরেক্টর ইন চার্জ প্রফেসর GU কুলকার্নি বলেছেন।

যদিও মুখোশের ডেলটয়েড আকৃতি এবং এর পালক-হালকা ওজন মাত্র ৫.৬ গ্রাম, এটি চূড়ান্ত স্তরের সুরক্ষা প্রদানের পাশাপাশি উচ্চ শ্বাস-প্রশ্বাস এবং ক্রমাগত আরাম দেওয়ার জন্য ইঞ্জিনিয়ার করা হয়েছে। মুখোশের অনন্য ডেলটয়েড আকৃতিটি নীতিগুলি মনে রাখার জন্য ডিজাইন করা হয়েছে। এটি মুখের সামনে পর্যাপ্ত স্থান প্রদান করে যা শূন্য বক্তৃতা বিকৃতি নিশ্চিত করে। এটি একটি স্নাগ ফিটও প্রদান করে যার ফলে শ্বাস-প্রশ্বাসের সময় ফুটো হওয়ার জন্য কার্যত কোন জায়গা নেই যার ফলে চশমায় শূন্য কুয়াশা নিশ্চিত করা যায়।

এটি একটি পুনঃব্যবহারযোগ্য মুখোশ যা ৩০টি ধোয়া সহ্য করতে পারে এবং এটিই একমাত্র মুখোশ যা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য বিভিন্ন ধরণের বিকল্প রয়েছে – শিল্প, নিয়ন্ত্রিত এবং অনিয়ন্ত্রিত পরিবেশ। 3bO Lite-এর জন্য ২৪৫ টাকা এবং একটি প্যাকে 3bO Turbo-এর জন্য Rs.২৭০, এবং Rs. ১৬৫-১৮০ প্রতি মাস্ক ৩ প্যাকেটে।

শারীরিক আন্দোলনের বর্তমান চ্যালেঞ্জগুলিকে সামনে রেখে, কোম্পানিটি তার নিজস্ব শপিং প্ল্যাটফর্ম ছাড়াও মাস্ক বিক্রি করার জন্য অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে মনোনিবেশ করছে। কোম্পানিটি সরাসরি প্রতিষ্ঠান বিক্রয়ের সাথে ফার্মা এবং লাইফস্টাইল সেক্টরে খুচরা জায়গায় একচেটিয়া অংশীদারিত্বের দিকেও নজর দিচ্ছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.