World Arthritis Day: ১২ই অক্টোবর বিশ্ব বাত দিবস হিসাবে পালিত হয়

World Arthritis Day: এই বিশ্ব বাত দিবসে জেনে নিন রোগের প্রভাব কমানোর কিছু পদ্ধতি

হাইলাইটস:

  • বয়স্ক ব্যক্তিদের বাতের উন্নতির জন্য একটু ব্যায়াম করা উচিত
  • কিভাবে জরিপ পরিচালিত হয়েছিল?

World Arthritis Day: ১২ই অক্টোবর বিশ্ব বাত দিবস হিসাবে পালিত হয়। চিকিৎসক বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে বাত কীভাবে ৩০ বছরের কম বয়সী মহিলাদের কব্জি, হাত, হাঁটু এবং গোড়ালিতে নমনীয়তা নষ্ট করছে। এটি জয়েন্টগুলির শক্তি হ্রাস করে মানবদেহের ভিত্তিকে দুর্বল করে।

আর্থ্রাইটিস রোগের একটি রূপ যা হাড়ের সাথে মিলিত স্থানে বেদনাদায়ক প্রদাহ এবং কঠোরতা সৃষ্টি করে।

প্রতিবেদনগুলি দেখায় যে পুরুষ এবং স্থূল ব্যক্তিদের তুলনায় মহিলাদের মধ্যে আর্থ্রাইটিসের ঘটনা বেড়েছে।

বয়স্ক ব্যক্তিদের বাতের উন্নতির জন্য একটু ব্যায়াম করা উচিত

একটি সমীক্ষা অনুসারে, হালকা ব্যায়াম ব্যথা কমাতে সাহায্য করতে পারে, গতিশীলতা উন্নত করতে পারে এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার মান আরও বাড়িয়ে তুলতে পারে যারা আর্থ্রাইটিসে ভুগছেন যার মধ্যে অন্যান্য পেশী এবং জয়েন্টের অবস্থা রয়েছে।

“যখন ব্যবহার না করা হয় তখন জয়েন্টগুলি প্রায়ই শক্ত হয়ে যায় এবং ব্যায়াম না করলে পেশীগুলি আরও দুর্বল হয়ে যায়। আমাদের দেহগুলি নড়াচড়া করার জন্য বোঝানো হয়, এবং নিষ্ক্রিয়তা কিছু দুর্বলতা এবং দৃঢ়তার দিকে পরিচালিত করে, এবং বাত সহ জয়েন্টগুলি প্রায়শই নিষ্ক্রিয়তার সাথে আরও খারাপ হয়ে যায়,” বলেছেন থিওডোর ফিল্ডস, হসপিটাল ফর স্পেশাল সার্জারি (এইচএসএস) এর রিউমাটোলজি ফ্যাকাল্টি প্র্যাকটিস প্ল্যানের ব্যবস্থাপনা পরিচালক।

জরিপটি কীভাবে পরিচালিত হয়েছিল?

মোট ২৫৬ জন অংশগ্রহণকারীদের নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল, যার মধ্যে ৯৩ শতাংশ মহিলা ছিল; তাদের মধ্যে ৭৩% ক্লাস শুরুর আগে ৬০-৭৯ বছর বয়সী ছিল এবং তারপর আবার বিভাগগুলির শেষে ব্যথা, শারীরিক কার্যকারিতা, ক্লান্তি, কঠোরতা, ভারসাম্য এবং অন্যান্য কিছু স্বাস্থ্য সূচকগুলি আরও মূল্যায়ন করার জন্য।

অংশগ্রহণকারীরা প্রতিদিনের কাজগুলি যেমন মুদি তোলা বা বহন, সিঁড়ি বেয়ে ওঠা, বাঁকানো, হাঁটু গেড়ে বসে থাকা, স্নান করার মতো দক্ষতার ক্ষেত্রে তাদের উন্নতি নিশ্চিত করেছে।

হালকা ব্যায়াম বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে

“অধ্যয়নটি রিউমাটোলজিস্টদের অভিজ্ঞতার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কিছু পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছে যে ব্যায়াম, এমনকি হালকা মাত্রারও, ব্যথার সাথে সাহায্য করে। লোকেদের উঠা এবং চলাফেরা করা মেজাজ, ব্যথা এবং সামগ্রিক ক্রিয়াকলাপে আরও সহায়তা করে বলে মনে হচ্ছে, “ফিল্ডস যোগ করেছেন।

গবেষণাটি আমেরিকান পাবলিক হেলথ অ্যাসোসিয়েশনের বার্ষিক সভায় উপস্থাপন করা হয়েছিল।

সুতরাং, বার্ধক্যে আপনার বাতের উন্নতির জন্য, ব্যায়াম হল সর্বোত্তম উপায়।

গ্রিন টি রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা করতে পারে

আমেরিকান গবেষকদের একটি দল আবিষ্কার করেছে যে গ্রিন টিতে একটি যৌগ সম্ভাব্যভাবে জয়েন্টে ব্যথা, প্রদাহ এবং বাতজনিত আর্থ্রাইটিস রোগীদের টিস্যুর ক্ষতির চিকিৎসা করতে পারে।

দুর্বল রোগ হল একটি অটোইমিউন ডিসঅর্ডার যা প্রাথমিকভাবে হাত এবং পায়ের জয়েন্টগুলিকে প্রভাবিত করে, যা রোগীদের জন্য বেদনাদায়ক প্রদাহ সৃষ্টি করে যারা তরুণাস্থি ক্ষতিতে যেতে পারে, হাড় এবং জয়েন্টগুলিকে ক্ষয় করতে পারে এবং বিকৃত হতে পারে।

বিদ্যমান ওষুধগুলি, তবে, ব্যয়বহুল, রোগ প্রতিরোধ ক্ষমতাকে দমন করতে পারে এবং দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য সবসময় উপযুক্ত নয়।

তাদের গবেষণার ফলাফলগুলি দেখিয়েছে যে EGCG, ইতিমধ্যেই এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত, TAK১ প্রোটিনের সংকেতগুলিকে ব্লক করার ক্ষমতার কারণে রিউমাটয়েড আর্থ্রাইটিসের জন্য একটি নতুন চিকিৎসা হিসাবে সম্ভাব্য হতে পারে, যার মাধ্যমে প্রদাহ এবং টিস্যুর ক্ষতির জন্য আন্দোলন উপস্থাপন করা হয়।

বিশ্ব আর্থ্রাইটিস দিবস তাদের অভিজ্ঞতার কথা বলার জন্য পরিবার, রোগী, যত্নশীল এবং অন্যদের একটি সম্প্রদায় তৈরি করে। দিনটি রোগের জন্য নতুন অগ্রগতি এবং চিকিৎসা নিয়ে আসে এবং রোগীদের অগ্রগতি এবং বিজ্ঞান এটিকে পরাজিত করে উদযাপন করে।

এইরকম আরও গুরত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.