Sex Life: আপনার হার্ট এবং আরও অনেক কিছুর কারণে আপনার যৌন জীবন সমস্যার সম্মুখীন হতে পারে, বিস্তারিত জানুন

Sex Life: কিভাবে আপনার যৌন জীবন পরিচালনা করবেন? দেখুন!

হাইলাইটস:

  • হরমোনের ভারসাম্যহীনতা যৌন ফাংশনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে
  • ডায়াবেটিস পুরুষ এবং মহিলা উভয়েরই যৌন স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে

Sex Life: যৌন স্বাস্থ্য বিভিন্ন শারীরিক এবং মানসিক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে। কিছু স্বাস্থ্য পরিস্থিতি যৌন কার্যকারিতা এবং ঘনিষ্ঠতাকে প্রভাবিত করতে পারে। উপযুক্ত চিকিৎসা এবং সহায়তা চাওয়ার জন্য এই শর্তগুলি বোঝা গুরুত্বপূর্ণ। এখানে পাঁচটি স্বাস্থ্য শর্ত রয়েছে যা আপনার যৌন জীবনকে প্রভাবিত করতে পারে:

১. কার্ডিওভাসকুলার রোগ

কার্ডিওভাসকুলার রোগ, যেমন উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ), এথেরোস্ক্লেরোসিস (ধমনী শক্ত হয়ে যাওয়া) এবং করোনারি ধমনী রোগ, যৌনাঙ্গে রক্ত ​​​​প্রবাহ হ্রাস করে যৌন স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। এই হ্রাস রক্ত ​​​​প্রবাহ পুরুষদের মধ্যে ইরেক্টাইল ডিসফাংশন (ED) বা মহিলাদের মধ্যে উত্তেজনা এবং তৈলাক্ততা হ্রাস হতে পারে। উপরন্তু, কার্ডিওভাসকুলার অবস্থা পরিচালনা করতে ব্যবহৃত ওষুধগুলি কখনও কখনও পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে যা যৌন ইচ্ছা বা কর্মক্ষমতা প্রভাবিত করে।

২. ডায়াবেটিস

ডায়াবেটিস পুরুষ এবং মহিলা উভয়েরই যৌন স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। সময়ের সাথে সাথে উচ্চ রক্তে শর্করার মাত্রা স্নায়ু এবং রক্তনালীগুলির ক্ষতি করতে পারে, যা ডায়াবেটিক নিউরোপ্যাথি এবং পেরিফেরাল ভাস্কুলার রোগের মতো অবস্থার দিকে পরিচালিত করে। এই জটিলতার ফলে যৌনাঙ্গে সংবেদন কমে যেতে পারে এবং পুরুষদের মধ্যে উত্থান অর্জন বা বজায় রাখতে অসুবিধা হতে পারে, সেইসাথে মহিলাদের মধ্যে যোনিপথের তৈলাক্ততা এবং সংবেদন কমে যেতে পারে।

৩. হরমোনের ভারসাম্যহীনতা

হরমোনের ভারসাম্যহীনতা যৌন ফাংশনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। পুরুষদের মধ্যে, কম টেস্টোস্টেরনের মাত্রা (হাইপোগোনাডিজম) লিবিডো, ইরেক্টাইল ডিসফাংশন এবং ক্লান্তির কারণ হতে পারে। মহিলাদের ক্ষেত্রে, পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোম (PCOS) বা মেনোপজের মতো অবস্থার কারণে হরমোনের মাত্রায় পরিবর্তন হতে পারে, যার ফলে লিবিডো কমে যায়, যোনিপথের শুষ্কতা এবং সহবাসের সময় ব্যথা হয়।

৪. মানসিক স্বাস্থ্য ব্যাধি

মানসিক স্বাস্থ্যের অবস্থা, বিষণ্নতা, উদ্বেগ এবং দীর্ঘস্থায়ী চাপ সহ, যৌন ইচ্ছা এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এই অবস্থাগুলি মস্তিষ্কের উত্তেজনামূলক প্রতিক্রিয়াগুলিকে ট্রিগার করার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে এবং এছাড়াও ক্লান্তি, কম আত্মসম্মান এবং সম্পর্কের সমস্যা হতে পারে যা ঘনিষ্ঠতাকে প্রভাবিত করে। মানসিক স্বাস্থ্যের ব্যাধিগুলি পরিচালনা করার জন্য ব্যবহৃত কিছু ওষুধ, যেমন সিলেক্টিভ সেরোটোনিন রিউপটেক ইনহিবিটরস (SSRIs), এছাড়াও যৌন পার্শ্বপ্রতিক্রিয়া যেমন লিবিডো হ্রাস বা প্রচণ্ড উত্তেজনা অর্জনে অসুবিধা সৃষ্টি করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

৫. দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থা

দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থা, যেমন আর্থ্রাইটিস, ফাইব্রোমায়ালজিয়া বা পিঠে ব্যথা, যৌন কার্যকলাপ এবং ঘনিষ্ঠতায় হস্তক্ষেপ করতে পারে। নড়াচড়া বা শারীরিক যোগাযোগের সময় ব্যথা যৌন ইচ্ছা এবং আনন্দ কমাতে পারে। অতিরিক্তভাবে, দীর্ঘস্থায়ী ব্যথা পরিচালনার জন্য ব্যবহৃত ওষুধগুলি, যেমন ওপিওডস, যৌন ক্রিয়াকে প্রভাবিত করে এমন পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে

সমর্থন এবং চিকিৎসা

আপনি যদি এই স্বাস্থ্যগত অবস্থার কারণে আপনার যৌন জীবনে অসুবিধার সম্মুখীন হন তবে স্বাস্থ্যসেবা পেশাদারদের কাছ থেকে সহায়তা চাওয়া গুরুত্বপূর্ণ। আপনার উদ্বেগগুলি আপনার ডাক্তার বা বিশেষজ্ঞের সাথে খোলাখুলি আলোচনা করুন, যেমন একজন ইউরোলজিস্ট, এন্ডোক্রিনোলজিস্ট, গাইনোকোলজিস্ট, বা সাইকিয়াট্রিস্ট। চিকিৎসার বিকল্পগুলির মধ্যে যৌন স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার উন্নতির জন্য ওষুধের সমন্বয়, হরমোন থেরাপি, কাউন্সেলিং, জীবনধারা পরিবর্তন, বা বিকল্প থেরাপি অন্তর্ভুক্ত থাকতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.