Worst Breakfast Foods: দিনের শুরুতে এই ৫ খাবার একেবারেই খাবেন না, নইলেই রোগের ফাঁদে পড়তে সময় লাগবে না!

Worst Breakfast Foods: অনেকেই ব্রেকফাস্টে এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যার দরুন অজান্তেই দেহের বারোটা বাজে

 

হাইলাইটস:

  • ব্রেকফাস্টের মাধ্যমেই সারাদিন রুদ্ধশ্বাসে কাটানোর মতো প্রারম্ভিক শক্তি আদায় করে শরীর
  • কিন্তু অনেকেই ব্রেকফাস্টে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ার বদলে কিছু ক্ষতিকারক খাবার সেবন করেন
  • আর সেই কারণেই পিছু নেয় একাধিক জটিল-কুটিল অসুখ

Worst Breakfast Foods: দিনের প্রথম মিল হল ব্রেকফাস্ট। এই মিলের মাধ্যমেই সারাদিন রুদ্ধশ্বাসে কাটানোর মতো প্রারম্ভিক শক্তি আদায় করে শরীর। তাই তো চিকিৎসকেরা রাজার মতো ব্রেকফাস্ট করার পরামর্শ দিয়ে থাকেন।

তবে মুশকিল হল, অনেকেই ব্রেকফাস্টে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ার বদলে কিছু ক্ষতিকারক খাবার সেবন করেন। আর সেই কারণেই পিছু নেয় একাধিক জটিল-কুটিল অসুখ। তাই আজ জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে যা কিনা ব্রেকফাস্টে বিষের সমান।

১. কর্নফ্লেক্সেই লুকিয়ে বিপদ

কর্নফ্রেক্স হল হাই গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত খাদ্য। তাই নিয়মিত কর্নফ্লেক্স খেলে রক্তে সুগারের মাত্রা কয়েকগুণ বাড়ে। এমনকী নিয়মিত এই খাবার সেবনে ওজনের কাঁটাও উর্ধমুখী হতে পারে।

২. বাটার টোস্ট নৈব নৈব চ

ব্রেকফাস্টে পাউরুটিতে মাখন লাগানো বাটার টোস্ট কিন্তু শরীরের জন্য খুবই খারাপ। কারণ, মাখন একটি হাই ক্যালোরি ফুড। এমনকী মাখনে প্রচুর পরিমাণে কোলেস্টেরলও রয়েছে। তাই নিয়মিত মাখন লাগিয়ে পাউরুটি খেলে যে রক্তে লিপিডের মাত্রা ঊর্ধ্বমুখী হবে, তা বলাই বাহুল্য।

​৩. মাফিন থেকেও দূরে থাকুন

মাফিনে প্রচুর পরিমাণে ময়দা এবং সুগার রয়েছে। আর এই দুই উপাদানই দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই যত দ্রুত সম্ভব এই খাবারের থেকে দূরত্ব তৈরি করুন।

৪. ফ্রুট জুস খেলেই ক্ষতি

সকালে ফ্রুট জুস খেলে দেহে ফ্রুকটোজ ওভারলোড হওয়ার আশঙ্কা তৈরী হয়। এমনকী এই জুসে ফলের ফাইবার অংশও থাকে না। তাই সকালে ফ্রুট জুস খাওয়ার অভ্যাস থাকলে সেই অভ্যাস দ্রুত ত্যাগ করুন।

​৫. জ্যাম, জেলি খেলেই সমস্যায় পড়বেন

রোজ সকালে পাউরুটিতে জ্যাম, জেলি লাগিয়ে খাওয়ার অভ্যাস থাকলে কিন্তু সাবধান! কারণ, জ্যাম ও জেলিতে রয়েছে প্রচুর পরিমাণে মিষ্টি যা ওজন এবং সুগার, দুটোকেই ঊর্ধ্বমুখী করতে সিদ্ধহস্ত। তাই এইসব সুগারি খাবার থেকে যত দ্রুত সম্ভব দূরত্ব তৈরি করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.