World Kidney Day 2024: আপনি যদি কিডনি রোগ থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে এই বিষয়গুলিতে মনোযোগ দিন, এই সুরক্ষা টিপসগুলি কার্যকর হবে

World Kidney Day 2024
World Kidney Day 2024

World Kidney Day 2024: ডায়াবেটিক রোগীদের কিডনি রোগের ঝুঁকি থাকে

World Kidney Day 2024: কিডনি সঠিকভাবে কাজ না করার অবস্থাকে কিডনি ব্যর্থতা বলে। কিডনি ফেইলিউরের একটি বড় কারণ হল ডায়াবেটিস। ডায়াবেটিসে দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত ব্লাড সুগার কিডনি ফেইলিউরের ঝুঁকি বাড়ায়। এ ছাড়া উচ্চ রক্তচাপ, কিডনির ফিল্টারে সংক্রমণ, পাথর তৈরি হওয়া এবং ব্যথানাশক ওষুধের অতিরিক্ত সেবনের কারণেও দীর্ঘমেয়াদে কিডনি বিকল হতে পারে।

আসুন আমরা আপনাকে বলি যে কিডনির সমস্যা যত বাড়ছে, তাই প্রত্যেকেরই সতর্ক হওয়া দরকার। প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালন করা হয় কিডনি সুস্থ রাখার উপায় প্রচার এবং এর সঠিক যত্ন সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে। আসুন জেনে নিই কেন ডায়াবেটিক রোগীদের কিডনির সমস্যার ঝুঁকি বেশি এবং তা প্রতিরোধে কী কী উদ্যোগ নেওয়া যেতে পারে?

ডায়াবেটিস রোগীদের কিডনি রোগ:

দীর্ঘস্থায়ী কিডনি রোগ প্রায়শই ধীরে ধীরে এবং কয়েকটি লক্ষণ সহ বিকশিত হয়। এটা গুরুতর না হওয়া পর্যন্ত অনেকেই বুঝতে পারেন না। আপনার ডায়াবেটিস থাকলে নিয়মিত কিডনি পরীক্ষা করান। প্রাথমিকভাবে সনাক্ত করা হলে, চিকিৎসা সবচেয়ে কার্যকর ফলাফলের সম্ভাবনা বেশি। পরিসংখ্যান দেখায় যে ডায়াবেটিসে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় তিনজনের একজনের কিডনির সমস্যা হতে পারে।

ডায়াবেটিস রোগীদের কেন এই সমস্যা হয়?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেন, আমাদের কিডনি লাখ লাখ ছোট ফিল্টার দিয়ে তৈরি যা নেফ্রন নামে পরিচিত। সময়ের সাথে সাথে, ডায়াবেটিসের কারণে বেড়ে যাওয়া চিনির মাত্রা এই নেফ্রনগুলির রক্তনালীগুলিকে ক্ষতি করতে শুরু করে। তাই তারা যেমনটা করা উচিত তেমন কাজ করতে পারছে না।

We’re now on Whatsapp – Click to join

ডায়াবেটিসে আক্রান্ত অনেকের উচ্চ রক্তচাপও হয়, যা কিডনিরও ক্ষতি করতে পারে। এছাড়াও, ডায়াবেটিস রক্তে ক্রিয়েটিনিন বৃদ্ধির কারণ হতে পারে। উচ্চ ক্রিয়েটিনিনের মাত্রাও গুরুতর কিডনির ক্ষতি করতে পারে।

চিনি নিয়ন্ত্রণ করা জরুরি:

চিকিৎসকরা বলছেন, প্রত্যেকেরই সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। এটি ডায়াবেটিস রোগীদের জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ চিনির বৃদ্ধির কারণে, শুধু কিডনি নয়, হার্ট, চোখ এবং লিভারের সমস্যাও বাড়তে পারে। আপনি আপনার রক্তে শর্করা, রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে আপনার কিডনিকে সুস্থ রাখতে পারেন। এ জন্য লাইফস্টাইল ও ডায়েটের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন হয়ে পড়ে।

ডায়াবেটিস রোগীদের এই বিষয়গুলো মাথায় রাখতে হবে:

  • আপনার যদি ডায়াবেটিস থাকে তবে আপনার সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে কিছু বিষয়ের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এই ব্যবস্থাগুলির সাহায্যে, আপনি আপনার কিডনি সুস্থ রাখতে পারেন।
  • আপনার রক্তে শর্করার মাত্রা যতটা সম্ভব নিয়ন্ত্রণে রাখুন। বছরে অন্তত দুবার A1C পরীক্ষা করান, এটি চিনির মাত্রা সঠিকভাবে জানতে সাহায্য করে।
  • চিনির পাশাপাশি আপনার কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখুন। কম সোডিয়ামযুক্ত খাবার খান এবং আপনার ডায়েটে আরও ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করুন। শারীরিকভাবে সক্রিয় থাকা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • যারা ডায়াবেটিসে ভুগছেন এবং উচ্চ রক্তে শর্করা আছে তাদের রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা উচিত। রক্তে শর্করার নিয়ন্ত্রণের অবস্থা জানতে, ডাক্তারের পরামর্শে HbA1c নামক একটি পরীক্ষা করান। এই পরীক্ষাটি গত তিন মাসের রক্তে শর্করার নিয়ন্ত্রণের অবস্থা বলে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন। এর মানে এটি প্রায় 125- 130/75-80 হওয়া উচিত।
  • কিডনির ক্ষতি করে এমন ওষুধ এড়িয়ে চলুন। ব্যথানাশক ওষুধের মতো।
  • স্ব-ঔষধ করবেন না।
  • শুধুমাত্র ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান।
  • কিডনি সংক্রান্ত কোনো সমস্যা দেখা দিলে অবিলম্বে একজন নেফ্রোলজিস্টের পরামর্শ নিন।

আসুন আমরা আপনাকে বলি যে কিডনি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এগুলোর ত্রুটির কারণে জীবনযাপন করা কঠিন হয়ে পড়লেও চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কারণে এখন কিডনি বিকল রোগীরাও স্বাভাবিক জীবনযাপন করতে পারছেন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.