Dengue ELISA: কেন তেলেঙ্গানা রাজ্য সরকার ডেঙ্গু নির্ণয়ের দ্রুত পরীক্ষার জন্য সতর্ক করেছেন? জেনে নিন বিস্তারিত

Dengue ELISA
Dengue ELISA

Dengue ELISA: ডেঙ্গু মামলার বৃদ্ধি মোকাবেলায় রোগীর যত্ন নিশ্চিত করতে ELISA-এর উপর জোর দিয়েছেন তেলেঙ্গানা রাজ্য সরকার, সম্পূর্ণ খবরটি পড়ুন

হাইলাইটস:

  • তেলেঙ্গানা সরকার বর্ষা ঋতুতে দ্রুত ডেঙ্গু পরীক্ষা করার বিরুদ্ধে হাসপাতালগুলিকে সতর্ক করেছে
  • কেন একটি নির্ভরযোগ্য পরীক্ষা পদ্ধতি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ? জেনে নিন সম্পূর্ণ তথ্যটি

Dengue ELISA: বর্ষা ঋতুতে ভারতে যে ঋতুগত রোগগুলি খুব বেশি ছড়িয়ে পড়ে সেগুলি বিবেচনা করে, তেলেঙ্গানা সরকার ডেঙ্গু সনাক্তকরণের জন্য দ্রুত পরীক্ষার বিরুদ্ধে সতর্ক করেছে এবং বলেছেন যে এই ধরনের অনুশীলনে জড়িত হাসপাতালগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

পরিবর্তে, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী দামোদর রাজনরসিমা কর্তৃপক্ষকে ডেঙ্গু নির্ণয়ের জন্য ELISA ব্যবহার করা হয় তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

We’re now on WhatsApp- Click to join

বৃহস্পতিবার, অনুষ্ঠিত একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রী রাজ্যে ক্রমবর্ধমান ডেঙ্গু মামলার বিষয়ে কথা বলেছিলেন। রিপোর্টে বলা হয়েছে, ELISA এবং দ্রুত পরীক্ষার মধ্যে মূল পার্থক্য হল পরিবর্তনের সময় ডেঙ্গুর জন্য র‍্যাপিড ডায়াগনস্টিক টেস্ট (RDTs) সাধারণত ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে দ্রুত ফলাফল প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। তাদের ন্যূনতম সরঞ্জাম প্রয়োজন, এবং ক্ষেত্র সেটিংস বা সীমিত পরীক্ষাগার সংস্থান সহ এলাকায় ব্যবহারের জন্য আদর্শ।

এটি প্রাথমিক পর্যায়ে (NS1 অ্যান্টিজেন সনাক্তকরণ) সময় ডেঙ্গু সংক্রমণ সনাক্ত করতে এবং অ্যান্টিবডি সনাক্তকরণের মাধ্যমে অতীতের সংক্রমণ নিশ্চিত করতে বিশেষভাবে কার্যকর। দ্রুত পরীক্ষা প্রায়ই ডেঙ্গু ভাইরাসকে প্রাথমিক পর্যায়ে সনাক্ত করতে ব্যর্থ হয়, যা সম্ভাব্য মিথ্যা নেতিবাচক দিকে পরিচালিত করে।

কেন একটি নির্ভরযোগ্য পরীক্ষা পদ্ধতি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ? 

র‌্যাপিড টেস্ট, যেগুলোর ভুল ফলাফলের উচ্চ সম্ভাবনা রয়েছে, তা মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করতে পারে, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন।

We’re now on Telegram- Click to join

ELISA-এর মতো পরীক্ষা সঠিক ফলাফল দিতে পারে এবং তাই চিকিৎসা করা সহজ করে তোলে। এগুলি কম ঘনত্বেও ডেঙ্গু ভাইরাসের অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি সনাক্ত করতে অত্যন্ত কার্যকর। এটি মিথ্যা নেতিবাচক ঝুঁকি হ্রাস করে, নিশ্চিত করে যে ডেঙ্গুর কেস মিস না হয়, বিশেষ করে সংক্রমণের প্রাথমিক পর্যায়ে যখন দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষা (RDTs) ভাইরাস সনাক্ত করতে ব্যর্থ হতে পারে।

Read More- ডেঙ্গু জ্বর কি মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে? বিস্তারিত জানুন

ডেঙ্গু-নির্দিষ্ট অ্যান্টিজেন (NS1) এবং অ্যান্টিবডি (IgM এবং IgG) উভয়কেই সনাক্ত করার ELISA পরীক্ষার ক্ষমতা সংক্রমণের সম্পূর্ণ মূল্যায়ন প্রদান করে।

এই দ্বৈত ক্ষমতা রোগের বিভিন্ন পর্যায়ে সঠিক নির্ণয়ের অনুমতি দেয়: তীব্র পর্যায়ে NS1 অ্যান্টিজেন সনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, যখন IgM এবং IgG অ্যান্টিবডি সনাক্তকরণ সাম্প্রতিক বা অতীতের সংক্রমণ নির্ণয় করতে সাহায্য করে। এটি সঠিক ধরনের চিকিৎসা প্রদানে সাহায্য করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.