Sleep Hygiene: ঘুমের স্বাস্থ্যবিধি কি? বিস্তারিত জেনে নিন

Sleep Hygiene: ঘুমের স্বাস্থ্যবিধি এবং সুস্থতায় যোগ নিদ্রার ভূমিকা সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ নিন

হাইলাইটস:

  • ঘুমের গুণমান নিয়ে ডাঃ ব্যানার্জির মতামত
  • পুরোহিত যোগ নিদ্রা অন্তর্দৃষ্টি

Sleep Hygiene: ঘুমের স্বাস্থ্যবিধি কি? একটি ভালো রাতের ঘুম পাওয়া যা নিজেদের যত্ন নেওয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। ডাঃ কুশল ব্যানার্জি জোর দেন যে কীভাবে ঘুমের সময় আমাদের শরীর গুরুত্বপূর্ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, যেমন নতুন তথ্য সঞ্চয় করা, টক্সিন অপসারণ করা এবং স্নায়ু কোষ পুনর্গঠন করা। তার মতে, অনিয়মিত বা অপর্যাপ্ত ঘুম বিভিন্ন মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হতে পারে, যা আমাদের মেজাজ এবং স্মৃতি থেকে শুরু করে সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করে।

ঘুমের গুণমান নিয়ে ডাঃ ব্যানার্জির মতামত 

ডাঃ ব্যানার্জী সঠিক ঘুমের স্বাস্থ্যবিধির গুরুত্ব তুলে ধরেন, পরামর্শ দেন যে এটি শুধুমাত্র ঘন্টার সংখ্যা নয় বরং ঘুমের গুণমান। তিনি ব্যাখ্যা করেন যে আমাদের জৈবিক ঘড়ি, দিন এবং রাতের প্রাকৃতিক ছন্দের সাথে যুক্ত, আমাদের ঘুম চক্রের কার্যকারিতাকে প্রভাবিত করে।

আমাদের ঘুমের সময়কাল এবং গুণমান উভয়ই উন্নত করতে সাহায্য করার জন্য, ডাঃ ব্যানার্জী আমাদের পুরো দিনের দিকে তাকানোর পরামর্শ দেন। ব্যায়াম এবং খাবারের জন্য তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা থেকে শুরু করে সামঞ্জস্যপূর্ণ খাবারের সময় বজায় রাখা পর্যন্ত, প্রতিটি পদক্ষেপ একটি স্বাস্থ্যকর ঘুমের রুটিনে অবদান রাখে। দেরীতে ক্যাফেইন গ্রহণ করা এড়িয়ে চলা এবং ঘুমানোর আগে স্ক্রিন টাইম সীমিত করাও গুরুত্বপূর্ণ, কারণ এগুলো আমাদের সার্কাডিয়ান ছন্দকে প্রভাবিত করে।

মুগ্ধা প্রধান, একজন কার্যকরী পুষ্টিবিদ, বিপাকীয় কার্যকারিতায় সার্কাডিয়ান ছন্দের ভূমিকার উপর জোর দেন। ঘুমের হরমোন মেলাটোনিন দ্বারা প্রভাবিত ঘেরলিন, লেপটিন এবং ইনসুলিনের মতো হরমোনগুলি আমাদের বিপাকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘুমের অভাবের মাধ্যমে এই হরমোনগুলিকে ব্যাহত করার ফলে ওজন বৃদ্ধি এবং স্থূলতার মতো সমস্যা হতে পারে।

পুরোহিত যোগ নিদ্রা অন্তর্দৃষ্টি

ঘুমের বিকল্পগুলির কথা বলতে গিয়ে, ফেনিল পুরোহিত, একজন যোগব্যায়াম প্রশিক্ষক, যোগ নিদ্রার প্রবর্তন করেন, একটি অনুশীলন যা গভীর শিথিলতাকে প্ররোচিত করে। যদিও যোগ নিদ্রা অনিদ্রা বা রাতের পরিবর্তনের জন্য উপকারী হতে পারে, ফেনিল জোর দেয় যে এটি ঘুমের জন্য দীর্ঘমেয়াদী বিকল্প নয়। মানসম্পন্ন ঘুম মানসিক এবং শারীরিক সুস্থতার জন্য অপরিহার্য, এবং যোগ নিদ্রা প্রতিস্থাপনের পরিবর্তে একটি পরিপূরক অনুশীলন হিসাবে কাজ করে।

We’re now on WhatsApp- Click to join

ফেনিল ছাড়াও সতর্কতার সাথে যোগ নিদ্রার সাথে যোগাযোগ করা উচিত তা সম্বোধন করে অনুশীলনটিকে মানবিক করে। গুরুতর বিষণ্নতা, ট্রমা, বা কিছু মানসিক স্বাস্থ্যের অবস্থার ব্যক্তিদের যোগ নিদ্রা চেষ্টা করার আগে পেশাদার নির্দেশিকা প্রয়োজন হতে পারে। অনুশীলনের জন্য শিথিলতার সময় সচেতনতা বজায় রাখা প্রয়োজন, যারা এই দিকটির সাথে লড়াই করতে পারে তাদের জন্য স্বাস্থ্যসেবা পেশাদারদের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

আমাদের ঘুমের যত্ন নেওয়া হল একটি সামগ্রিক যাত্রা যার মধ্যে আমাদের শরীরের স্বাভাবিক ছন্দ বোঝা, সারা দিন স্বাস্থ্যকর অভ্যাস গ্রহণ করা এবং একটি ভালো রাতের ঘুমের সম্পূর্ণ বিকল্পের পরিবর্তে সহায়ক সরঞ্জাম হিসাবে যোগ নিদ্রার মতো অনুশীলনের ভূমিকাকে স্বীকৃতি দেওয়া জড়িত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.