Detox Water: লিভার এবং কিডনির কার্যকারিতা উন্নত করতে চান? সপ্তাহে একবার এই ডিটক্স ওয়াটার পান করুন

Detox Water: ডিটক্স ওয়াটার কি? বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • শরীরকে সুস্থ রাখতে ডিটক্স করা গুরুত্বপূর্ণ
  • ডিটক্স ওয়াটার ওজন কমাতে সাহায্য করে

Detox Water: আপনি যদি আপনার খারাপ জীবনযাত্রার ভারসাম্য বজায় রাখতে চান তবে সপ্তাহে ১-২ বার ডিটক্স ওয়াটার পান করুন। এটি শরীর থেকে জমে থাকা ময়লা দূর করে এবং শরীরকে ডিটক্সিফাই করে। ডিটক্স ওয়াটার পান করলে লিভার এবং কিডনির কার্যকারিতা উন্নত হয়। আজকাল ডিটক্স ওয়াটার পানের প্রবণতা বেশ দ্রুত হয়ে গেছে। এই জল শরীরে জমে থাকা চর্বি কমাতে সাহায্য করে এবং আপনাকে হাইড্রেটেড থাকতেও সাহায্য করে। এমনকি আপনি যদি প্রতিদিন ৮-১০ গ্লাস জল পান করেন তবে সপ্তাহে একবার ১-২ গ্লাস ডিটক্স জল পান করুন। এতে আপনার শরীরে জমে থাকা সব ময়লা দূর হবে।

We’re now on WhatsApp- Click to join

আপনি যখন জলেতে কিছু অতিরিক্ত জিনিস যোগ করে পান করেন তখন তাকে ডিটক্স ওয়াটার বলে। এই ধরনের জল আপনার শরীরে জমে থাকা টক্সিনকে বের করে দিতে সাহায্য করে। এটি শক্তির মাত্রা উন্নত করে এবং ওজন কমাতেও সাহায্য করে।

ডিটক্স ওয়াটার কি? 

ডিটক্স ওয়াটার হল তাজা ফল, সবজি বা ভেষজ মিশিয়ে তৈরি করা জল। আপনি একে ফ্রুট-ইনফিউজড ওয়াটার বা ফ্রুট স্যালাড ওয়াটারও বলতে পারেন। আপনি বাড়িতে বিভিন্ন উপায়ে ডিটক্স ওয়াটার তৈরি করতে পারেন। ডিটক্স ওয়াটার তৈরি করতে আপনি আপনার পছন্দের ফল, সবজি এবং ভেষজ ব্যবহার করতে পারেন। লেমন ডিটক্স এবং মাস্টার ক্লিনসের মতো ডিটক্স ওয়াটারগুলি ডিটক্স জলের মধ্যে বেশি বিখ্যাত।

We’re now on Telegram- Click to join

ওজন কমানোর ডিটক্স ওয়াটার

ডিটক্স ওয়াটার ওজন কমাতে সাহায্য করে। এটি পান করলে মেটাবলিজম দ্রুত হয় এবং ক্যালরি কম থাকার কারণে এই জল পান করলে স্থূলতা কমে যায়। যারা ডায়েটিং করছেন তাদের প্রায়ই এই ধরনের ডিটক্স ওয়াটার পান করার পরামর্শ দেওয়া হয়। এই ধরনের জলে সোডা এবং ফলের রসের চেয়ে কম ক্যালোরি থাকে।

Read More- ক্রিসমাসে জমিয়ে খাওয়া-দাওয়ার পর শরীরকে ডিটক্স করা জরুরি, নাহলে শরীর এবং ত্বকের বারোটা বাজবে!

লিভার এবং কিডনি পরিষ্কার করার জন্য ডিটক্স ওয়াটার

লিভারকে সময়ে সময়ে ডিটক্স করা উচিত। এর জন্য হালকা গরম হলুদ জল বা হলুদ চা পান করতে পারেন। হলুদে কারকিউমিন থাকে যা প্রদাহ কমায় এবং লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এ ছাড়া আমলার রস, আদা ও লেবুর জলও লিভার ও কিডনিকে ডিটক্স করে। সবুজ চা এবং করলার রসও লিভার এবং কিডনির কার্যকারিতা উন্নত করতে কার্যকর। এসব থেকে ডিটক্স ওয়াটার বানিয়ে পান করতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.