/

Add Millets To Your Diet: আপনার ডায়েটে বাজরা যোগ করতে চান? তবে জেনে নিন বাজরা সম্পর্কে ডায়েটিশিয়ানরা কি বলেছেন

Add Millets To Your Diet: বাজরা বৈশিষ্ট্যে একই তবে বিভিন্ন দিক থেকে ভিন্ন, বলেছেন ডায়েটিশিয়ান জ্যোতি গুপ্তা, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • বাজরা পুষ্টিতে ভরপুর এবং আপনার খাবারে একটি আনন্দদায়ক বৈচিত্র আনতে পারে
  • আপনিও কি ডায়েটে বাজরা অন্তর্ভুক্ত করার কথা ভাবছেন?
  • তবে নিম্নে জেনে নিন ডায়েটিশিয়ানরা এই বিষয়ে কি জানিয়েছেন

Add Millets To Your Diet: আপনি কি আপনার ডায়েটে বাজরা অন্তর্ভুক্ত করার কথা ভাবছেন? এটি আপনার ভালো পছন্দ হতে পারে! বাজরা পুষ্টিতে ভরপুর এবং আপনার খাবারে একটি আনন্দদায়ক বৈচিত্র আনতে পারে। কিন্তু এগুলিকে আপনার খাদ্যতালিকায় যোগ করার আগে, একটি ছোট্ট গোপনীয়তা রয়েছে যা আপনার জানা উচিত।

কবিতা দেব, একজন বাজরা উদ্যোক্তা তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করেছেন যাতে উল্লেখ করা হয়েছে, “আপনার খাওয়ার জন্য একবারে বিভিন্ন বাজরা মেশানো উচিত নয়”।

We’re now on WhatsApp- Click to join

মিলেটস ফর হেলথের ম্যানেজিং ডিরেক্টর পল্লবী উপাধ্যায় বলেছেন, “এটা সত্য যে আমাদের একবারে একটি বাজরা খাওয়া উচিত কিন্তু যারা নিয়মিত ময়দা এবং অন্যান্য অস্বাস্থ্যকর জিনিস খেতেন, কঠোর ডায়েট অনুসরণ করা তাদের পক্ষে টেকসই নয়।”

আসুন জেনে নিই কেন একবারে এক ধরনের বাজরা খেতে হবে

কেন আপনি একক খাবারে বাজরা মেশাবেন না?

বাজরা বৈশিষ্ট্যে একই তবে বিভিন্ন দিক থেকে ভিন্ন, বলেছেন ডায়েটিশিয়ান জ্যোতি গুপ্তা।

যে কারণে আমাদের বিভিন্ন বাজরা মেশানো থেকে বিরত থাকা উচিত তা হল কিছু বাজরা প্রোটিন বেশি থাকে যখন অন্যগুলি ফাইবার সমৃদ্ধ হতে পারে এবং এমনকি এই ভালো পুষ্টির অত্যধিক পরিমাণও আয়রনের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির হজম এবং শোষণকে প্রভাবিত করতে পারে।

এই কারণেই হজমকে মসৃণ করতে এবং এর সর্বাধিক উপকারিতা পেতে একবারে এক ধরণের বাজরা খাওয়ার পরামর্শ দেওয়া হয়, গুপ্ত ব্যাখ্যা করেছেন।

মিশ্রিত না করে বিভিন্ন বাজরার উপকারিতা অন্তর্ভুক্ত করুন

বাজরা (জোয়ার), মুক্তা বাজরা (বাজরা), ফক্সটেইল বাজরা (কাংনি), আঙ্গুলের বাজরা (রাগি), বার্নইয়ার্ড বাজরা, কোডো বাজরা, লিটল মিলেট এবং প্রসো মিলেট পাওয়া যায় এমন স্বাস্থ্যকর বাজরা দানাগুলির মধ্যে রয়েছে।

We’re now on Telegram- Click to join

বাজরের প্রধান স্বাস্থ্য উপকারিতাগুলির মধ্যে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধ করা এবং কম গ্লুটেন এবং কার্বোহাইড্রেট উপস্থিত থাকার কারণে লোকেদের একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং ওজন অর্জনে সহায়তা করা, গুপ্ত উল্লেখ করেছেন।

কিন্তু এগুলি মিশ্রিত করা কখনই ভালো বিকল্প নয়। আপনি যদি আপনার ডায়েটে বাজরা অন্তর্ভুক্ত করতে চান তবে আপনি সকালের নাস্তায় এক ধরণের বাজরা, দুপুরের খাবারের জন্য অন্যরকম এবং রাতের খাবারের জন্য অন্যরকম বাজরা রাখতে পারেন।

Read More- আপনার ডায়েটে বাজরা যোগ করার ৫টি আশ্চর্যজনক এবং কার্যকরী উপকারিতা জেনে নিন

সকালের নাস্তা বা দুপুরের খাবারের জন্য যেকোন রূপে বাজরা খাওয়া স্বাস্থ্যকর কিন্তু রাতের খাবারের জন্য ততটা নয়। একইভাবে, বিভিন্ন বাজরার বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে, কেউ তাদের খাদ্য পরিকল্পনা করতে পারে এবং সেই অনুযায়ী তাদের খাবারের পরিকল্পনা করতে পারে, গুপ্তা সুপারিশ করেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.