Tulsi Seed Water Benefits: নিয়মিত এই পানীয় খেলেই নিয়ন্ত্রণে থাকবে ‘সুগার টু কোলেস্টেরল’, ওজনও কমবে তড়িঘড়ি

Tulsi Seed Water Benefits: এই পানীয়ে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, নিয়মিত পান করতে পারলেই রোগব্যাধির ছুটি

হাইলাইটস:

  • একটি উপকারী পানীয় হল তুলসীর বীজ মেশানো জল
  • প্রতিদিন সকালে খালি পেটে পান করলে একাধিক উপকার পাওয়া যাবে
  • এই পানীয় দেহে খনিজের ঘাটতি মেটায়

Tulsi Seed Water Benefits: তুলসীর বীজ মেশানো জল দেহের জন্য অত্যন্ত উপকারী পানীয়। এই পানীয়ে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত এই পানীয় খেলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব। প্রতিরাতে এক ছোট চা চামচ তুলসী পাতার বীজ জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে খালি পেটে পান করলে একাধিক উপকার পাওয়া যাবে। আসুন তুলসীর বীজ ভেজানো জল পানের একাধিক অকল্পনীয় গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. খনিজের ভান্ডার​

নিয়মিত তুলসীর বীজ মেশানো জল পান করলে দেহে ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়ামের ঘাটতি মিটবে। একই সাথে এই পানীয় আয়রনের মতো অত্যন্ত জরুরি খনিজের ভাণ্ডার। তাই দেহে খনিজের ঘাটতি মেটাতে হলে অবশ্যই এই পানীয় পান করা শুরু করুন।

২. কমবে ওজন

এই পানীয়ে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। যার ফলে বারবার খাওয়ার প্রবণতা কমে। আর কম খেলে ওজনও কমবে, তা বলাই বাহুল্য!

৩. নিয়ন্ত্রণে​ থাকবে সুগার

তুলসীর বীজ ভেজানো জলে এমন অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে যা রক্তে শর্করার মাত্রা কমানোর কাজে সিদ্ধহস্ত। সুতরাং ডায়াবিটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে আপনার সঙ্গী হতে পারে এই ড্রিংক।

​৪. কোলেস্টেরলও থাকবে কন্ট্রোলে

কোলেস্টেরলকে বশে রাখতে চাইলে যত দ্রুত সম্ভব তুলসীর বীজ মেশানো জল খাওয়া শুরু করুন। কারণ এতে মজুত ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে লিপিডের মাত্রাকে কন্ট্রোলে আনার কাজে সাহায্য করে।

৫. পেটের হাল ফেরাবে

পেটের স্বাস্থ্য ফেরাতে হলে রোজ সকালে তুলসীর বীজ মেশানো জল পান করুন। এর ফলে দেহে ফাইবারের ঘাটতি দূর হবে। ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো জটিল অসুখের ফাঁদ এড়িয়ে চলা অনেকটাই সহজ হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।