Tongue Health: আপনার জিহ্বা দেখুন! জিহ্বা স্বাস্থ্য সম্পর্কে বিস্তারিত জেনে নিন

Tongue Health: এখানে আপনার জিহ্বা স্বাস্থ্য সম্পর্কে পরামর্শ দেওয়া হল

হাইলাইটস:

  • জিহ্বার স্বাস্থ্য অনুযায়ী বিভিন্ন রোগ নির্ণয় করা হয়।
  • জিহ্বা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ যা রোগীর সম্পর্কে দরকারী তথ্য পাওয়া যায়।
  • দুটি গুরুত্বপূর্ণ বিজ্ঞান রয়েছে যা অন্তর্নিহিত সমস্যাটি প্রকাশ করবে।

Tongue Health: একটি প্রাচীন চিকিৎসা ব্যবস্থা যেমন আয়ুর্বেদ এবং ঐতিহ্যবাহী চীনা চিকিৎসা ব্যবস্থা, সবসময় একজন ব্যক্তির স্বাভাবিক স্বাস্থ্য বোঝার জন্য জিহ্বা পর্যবেক্ষণ করে। তারা জিহ্বার স্বাস্থ্য অনুযায়ী রোগ নির্ণয় করতেন। জিহ্বার প্রতিটি এলাকা কিছু না কিছু প্রতিনিধিত্ব করে। জিহ্বার সামনের অংশ ফুসফুস এবং হৃদয়ের সাথে সম্পর্কিত; মাঝের অংশ লিভার, প্লীহা এবং পাকস্থলী সম্পর্কে প্রকাশ করে; পিঠ কিডনি, ক্ষুদ্রান্ত্র এবং কোলনের সাথে যুক্ত; জিহ্বার একেবারে ডগা থাইরয়েডের সাথে সম্পর্কযুক্ত, এবং জিহ্বার মাঝখানে মেরুদণ্ড সম্পর্কে প্রকাশ করে। তাই, অভ্যন্তরীণ স্বাস্থ্য দেখার জন্য জিহ্বা হল শক্তিশালী ডায়গনিস্টিক যন্ত্র।

এখানে দুটি গুরুত্বপূর্ণ বিজ্ঞান রয়েছে যা অন্তর্নিহিত সমস্যাটি প্রকাশ করবে:

ডাঃ অধীষেশ কাউল, এমবিবিএস বলেছেন, “জিহ্বা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ যা রোগীর সম্পর্কে দরকারী তথ্য দেয়। এর মধ্যে জিহ্বার রঙ, আকার এবং গঠন অন্তর্ভুক্ত।

চিকিৎসকরা স্বাস্থ্যবিধি, টনসিলাইটিসের নিয়ম, তালু ফেটে যাওয়ার নিয়ম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করেন।

জিভে সাদা আবরণ:

জিহ্বায় সাদা আবরণ আপনার সিস্টেমে বিষাক্ত পদার্থের উপস্থিতির প্রতিনিধিত্ব করে। যখন জিহ্বার গোড়ায় সাদা আবরণ পরিলক্ষিত হয় তখন মূল অংশটি অন্ত্রে জ্বালা বা সমস্যা নির্দেশ করে। অন্ত্রের স্তরে বিষাক্ত পদার্থ, জিহ্বার মাঝখানে সাদা আবরণ পেটের এলাকায় টক্সিন জমার প্রতিনিধিত্ব করে। এই আবরণটি অনুরূপ ক্রমে বিষাক্ত পদার্থের উপস্থিতিও দেখায়। টক্সিন অপসারণের জন্য, একজন ব্যক্তিকে ডিটক্স জাতীয় খাবার গ্রহণ করতে হবে। এই খাবারে দই, পেঁপে, ক্রুসিফেরাস সবজি (যেমন ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি) এবং লেবু অন্তর্ভুক্ত থাকতে পারে। এই জিনিসগুলি টক্সিন দূর করতে ব্যবহার করা হয়।

বেগুনি জিহ্বা: 

একটি বেগুনি জিহ্বা হার্টের সমস্যা এবং সারা শরীরে অনুপযুক্ত সঞ্চালন নির্দেশ করে। এটি অবিলম্বে মনোযোগ প্রয়োজন এবং একজন ব্যক্তির অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে।

হৃদয়-বান্ধব খাবার খাওয়া শুরু করুন এবং নিজেকে সাহায্য করার জন্য নির্দিষ্ট শিথিলকরণ কৌশলগুলি করুন।

যোগী ক্রিয়া

  • সুখাসন নিস্পন্দ ভাব
  • ধ্যান করাও বিস্ময়কর কাজ করবে।

জিহ্বায় ফাটল:

জিহ্বায় একাধিক ফাটল চাপ, চিন্তা এবং বিষণ্নতার মতো স্নায়বিক ব্যাধিকে প্রতিনিধিত্ব করে।

যদি ফাটল জিহ্বার কেন্দ্রীয় লাইনে থাকে তবে এটি মেরুদণ্ডে কিছু ভুল নির্দেশ করে। এটি মেরুদন্ডের অঞ্চলের চাপ এবং টান হতে পারে।

যোগব্যায়াম এবং ধ্যান সত্যিই সমস্ত মানসিক চাপ কাটিয়ে উঠতে সাহায্য করে। যোগাসন সত্যিই মেরুদণ্ড শক্তিশালী করতে সাহায্য করবে। মেরুদন্ডকে সব দিক দিয়ে ব্যায়াম করতে হবে – সামনের দিকে, পিছনের দিকে, পাশের দিকে, ঊর্ধ্বমুখী এবং নীচের দিকে বাঁকানো। ব্যক্তির মেরুদণ্ডে কাজ করা উচিত এবং দেখতে হবে যে মেরুদণ্ড সুস্থ হয়ে উঠেছে।

যোগী ক্রিয়া:

  • ভুজঙ্গাসন, সর্ব্বগাসন, স্পুতা বক্রস্না, কোনাসন , পার্বতাসন এবং তালাসন এর মত কিছু আসন আপনার মেরুদণ্ডকে সুস্থ ভঙ্গিতে রাখবে।

ফ্যাকাশে জিভ:

জিহ্বা আয়রনের ঘাটতির প্রতিনিধিত্ব করে। রক্তাল্পতা, কম হিমোগ্লোবিনের মতো রক্ত ​​সংক্রান্ত যাবতীয় সমস্যায় আয়রন সমৃদ্ধ খাবার এবং রক্ত ​​বিশুদ্ধ করে এমন খাবার খাওয়া উচিত।

সবুজ শাক-সবজি, বীটরুট, ডালিম এবং রক্ত ​​বিশুদ্ধকরণের সাথে সম্পর্কিত খাদ্য এটি আয়রন, হিমোগ্লোবিন এবং এমনকি লোহিত রক্তকণিকা সমৃদ্ধ করে তোলে।

জিহ্বার চারপাশে দাঁতের দাগ:

এটি পুষ্টির অপুষ্টি বা ম্যালাবশোরপশন নির্দেশ করে। অন্ত্রের সংক্রমণ বা প্রদাহের কারণে ম্যালাবসর্পশন হয়। এটি অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহারের ফলেও হতে পারে। এই সমস্ত দুর্বল হজমের কারণ হবে যার ফলে ম্যালাবসর্পশন হবে।

যোগী ক্রিয়া:

  • এই ধরনের ক্ষেত্রে নির্দিষ্ট আসন অপরিহার্য।
  • যোগ মুদ্রা
  • পবনমুক্তাসন
  • নৌকাসন

যদি ব্যক্তি নিয়মিত এই কাজ করে, তাহলে তার পরিপাকতন্ত্র সত্যিই ভালো কাজ করবে।

যোগব্যায়াম বলে যে জিহ্বা পরিষ্কার করা খুবই প্রয়োজনীয়। সকালে, আপনার দাঁত ব্রাশ করার পরে, আপনার জিহ্বাও পরিষ্কার করুন।

সকালে এবং রাতে জিহ্বা পর্যবেক্ষণ করুন।

আপনার শরীরের দ্বারা প্রদত্ত ইঙ্গিতগুলি বুঝতে শুরু করুন এবং নিজের দায়িত্ব নিন। আরো আত্মনির্ভরশীল হয়ে উঠুন, এবং স্ব-পর্যবেক্ষক।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.