Thankuni Leaves Health Benefits: এই ‘অবহেলিত’ পাতা নিয়মিত খেলেই বাড়বে বুদ্ধিমত্তা! দূরে থাকবে অ্যালঝাইমার্সের মতো জটিল অসুখ

Thankuni Leaves Health Benefits: এই উপেক্ষিত পাতায় রয়েছে অত্যন্ত উপকারী ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার

 

হাইলাইটস:

  •  গ্রাম বাংলার মাটিতে বেড়ে ওঠে একাধিক উপকারী ফল, শাক ও সবজি
  •  সেই তালিকর উপর দিকেই নাম রয়েছে থানকুনি পাতার
  •  নিয়মিত থানকুনি পাতা খেলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব

Thankuni Leaves Health Benefits: বাংলার মাটিতে বেড়ে ওঠে একাধিক উপকারী ফল, শাক ও সবজি। তবে এইসব উপকারী প্রাকৃতিক উপাদানের মধ্যেও কয়েকটি আজ ডায়েট থেকে একদম ব্রাত্য। আর এই তালিকায় নাম রয়েছে থানকুনি পাতার।

এই উপেক্ষিত পাতায় রয়েছে অত্যন্ত উপকারী ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত থানকুনি পাতা খেলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব হবে, তা বলাই বাহুল্য! আসুন এই পাতার একাধিক গুণাবলী সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. দ্রুত সেরে উঠবে ক্ষত

ক্ষত স্থানে থানকুনি পাতা বেটে লাগালে কিন্তু ঘা সারবে তড়িঘড়ি। এমনকী এতে ব্যাকটেরিয়াল ইনফেকশনের ফাঁদও এড়ানো সম্ভব হবে। তাই এবার থেকে শরীরের কোথাও কেটে গেলে বা অবশ্যই থানকুনি ব্যবহার করুন।

​২. বুদ্ধিমত্তা​ বাড়বে বৈকি!

গবেষণায় প্রমাণিত যে নিয়মিত থানকুনি পাতার পদ খেলে ব্রেনের কার্যকারিতা বৃদ্ধি পায়। কারণ, এই শাকে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা মস্তিষ্কের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে দারুন কার্যকরী। পাশাপাশি বুদ্ধিমত্তা ও স্মৃতিশক্তি বাড়ানোর কাজেও এর জুড়ি মেলা ভার।

​৩. টক্সিনও বেড়িয়ে যাবে

বিপাক ক্রিয়ার মাধ্যমে দেহে বিভিন্ন ধরনের টক্সিন তৈরী হয়। তাই সুস্থ থাকতে হলে এইসব ক্ষতিকর উপাদানগুলিকে শরীরের বাইরে বের করে দিতে হবে। আর থানকুনি পাতায় এমন কিছু অ্যন্টিঅক্সিডেন্ট রয়েছে যা এই কাজে সিদ্ধহস্ত।

​৪. অনিদ্রা দূর হবে

থানকুনি পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা ইনসোমনিয়ার ফাঁদ এড়ানোর কাজে সিদ্ধহস্ত। সুতরাং নিয়মিত থানকুনি পাতার পদ খেলেই রাতে ঘুম আসতে সময় লাগবে না।

৫. এড়ানো যাবে স্ট্রেসের ফাঁদ

বর্তমানের ব্যস্ত জীবনে সকলেরই পিছু নিয়েছে দুশ্চিন্তা, উৎকণ্ঠার মতো সমস্যা। এই ধরনের মানসিক পরিস্থিতি কাটিয়ে উঠতে হলে থানকুনি পাতার রস করে খেতেই হবে। এতেই হাতেনাতে উপকার মিলবে হাতেনাতে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.