Stroke Causing Foods: স্ট্রোকের ফাঁদ এড়িয়ে চলতে এই ৫টি খাবার থেকে দুরুত্ব বজায় রেখে চলুন, তাতেই আপনার সুস্থ থাকার পথ সুগম হবে

Stroke Causing Foods: ব্রেন ট্রোকে আক্রান্ত হলে প্যারালিসিস হওয়ারও ঝুঁকি থাকে, তাই যে কোনও প্রকারে এই অসুখকে প্রতিরোধ করা দরকার

হাইলাইটস:

  • স্ট্রোক প্রতিরোধ করতে চাইলে ফাস্টফুড, কোল্ড ড্রিংকস সহ বেশ কিছু খাবারকে না বলতে হবে
  • রেডমিটে মজুত স্যাচুরেটেড ফ্যাট স্ট্রোকের ঝুঁকি বাড়ায়
  • প্রসেসড ফুডে প্রচুর পরিমাণে সোডিয়াম ও অন্যান্য ক্ষতিকর উপাদান রয়েছে যা স্ট্রোকের আশঙ্কা বাড়িয়ে দেয়

Stroke Causing Foods: একটি ঘাতক অসুখ হল ব্রেন স্ট্রোক। এই রোগে আক্রান্ত হলে প্যারালিসিস হওয়ারও ঝুঁকি থাকে। তাই যে কোনও ভাবে স্ট্রোক প্রতিরোধ করা দরকার। আর তা করতে চাইলে আপনাকে ফাস্টফুড, কোল্ড ড্রিংকস সহ বেশ কিছু খাবারকে না বলতে হবে। সেই সমস্ত খাবার সম্পর্কে জানতে এই প্রতিবেদটি পড়ুন।

​১. রেডমিটে বিপদ

অনেকেই পাঁঠার মাংস খেতে ভালোবাসেন। কিন্তু এই পাঁঠার মাংসে মজুত স্যাচুরেটেড ফ্যাট স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। সুতরাং সুস্থ থাকতে হলে আপনাকে পাঁঠার মাংসের সাথে দূরত্ব রেখে চলতে হবে।

২. কোল্ড ড্রিংকসে বিষ

কোল্ড ড্রিংকসে মজুত থাকা প্রচুর পরিমাণে সুগার রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে স্ট্রোকের মতো মারন অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই সুস্থ থাকতে হলে কোল্ড ড্রিংকস খাওয়ার লোভ সামলাতে হবে।

​৩. ফাস্টফুডও ডেকে আনছে বিপদ

বিরিয়ানি, মোমো থেকে শুরু করে সাবেকি চপ, সিঙারা, এইসব ফাস্টফুডে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট আর সোডিয়াম রয়েছে। আর এই দুই উপাদানের প্রভাবে কোলেস্টেরল ও বিপি বাড়বে বৈকি! আর এই দুই রোগের খপ্পরে পড়লে স্ট্রোকের আশঙ্কাও হবে ঊর্ধ্বমুখী।

​৪. মদ্যপান একেবারেই নয়​

নিয়মিত মদ্যপান করলে রক্তে কোলেস্টেরলের মাত্রা দ্রুত গতিতে বাড়ে। আর রক্তে লিপিডের মাত্রা স্বাভাবিকের গণ্ডি পেরিয়ে গেলে তা ব্রেনের রক্তনালীতে জমতে পারে। ফলে স্ট্রোকের মতো জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা তৈরি হয়।

৫. প্রসেসড ফুড বাড়াবে সমস্যা

হ্যাম, বেকনের মতো প্রসেসড খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম ও অন্যান্য ক্ষতিকর উপাদান রয়েছে যা স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। সুতরাং তাই সুস্থ জীবন কাটাতে হলে এইসব বিদেশি খাবার খাওয়ার অভ্যাস আজই ত্যাগ করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.