Rose Petals Benefits: শুধু সুগন্ধি হিসেবেই নয়, গোলাপের পাপড়ির রয়েছে একাধিক গুণাগুণ! আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, গোলাপ ফলের পাপড়ি হল শ্রেষ্ঠ ভেষজ!

Rose Petals Benefits: গোলাপের পাপড়ি ব্যবহার করলে আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে বলে জানাচ্ছেন আয়ুর্বেদ চিকিৎসকরা!

 

হাইলাইটস:

  • গোলাপ ফুল অনেকের প্রিয় ফুল
  • এই ফলের চমৎকার সুগন্ধি এবং টেক্সচারের জন্য সকলের এর প্রেমে পড়েন
  • শুধু তাই নয়, গোলাপের পাপড়ি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী

Rose Petals Benefits: গোলাপ ফুল পছন্দ করেন না, এমন মানুষ হয়তো খুব কমই আছেন। এই ভালোবাসার ফলের সুগন্ধ এবং টেক্সচার মানুষকে মুগ্ধ করে। জানলে অবাক হবেন, গোলাপ ফুল যা সাধারণত সাজসজ্জার জন্য ব্যবহৃত হয়, তা কিন্তু আপনার স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। গোলাপের পাপড়ি ব্যবহার করলে আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। আসুন আজকের প্রতিবেদন থেকে গোলাপের পাপড়ির বেশ কিছু উপকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

বিগত কয়েক শতাব্দী ধরে আয়ুর্বেদ চিকিৎসকরা গোলাপের পাপড়িকে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করে আসছেন। বিশেষ করে এগুলি বিউটি ট্রিটমেন্ট, ত্বকের যত্ন এমনকি খাবারেও ব্যবহার করা হয়। বিভিন্ন ধরনের ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর গোলাপের পাপড়ির রয়েছে একাধিক উপকারিতা। কেউ বাড়িতে গোলাপের চারা লাগান এবং সেই থেকে তাজা পাপড়ি ব্যবহার করেন, আবার যাদের বাড়িতে গোলাপ গাছ নেই, তারা বাজার থেকে কিনে ব্যবহার করেন। আসুন জেনে নেওয়া যাক গোলাপের পাপড়িকে সেরা ভেষজ বলা হয়-

মুখ হবে চকচকে

গোলাপের পাপড়ি একটি প্রাকৃতিক ক্লিনজার, এর গুঁড়া কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে মুখ পরিষ্কার হয় এবং মুখের উজ্জ্বলতা বাড়ে। একটি ভাল মুখ পরিষ্কার করার পাশাপাশি, এটি একটি ভাল টোনার এবং একটি চমৎকার এক্সফোলিয়েটর হিসাবেও কাজ করে।

We’re now on Telegram – Click to join

চুলের জন্য উপকারী

গোলাপের পাপড়ি একটি ভালো অ্যাস্ট্রিংজেন্ট। এটি চুলের স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল, খুশকি এবং অন্যান্য ময়লা দূর করতে সিদ্ধহস্ত। এটি চুলের প্রাকৃতিক তেল বজায় রাখে এবং মাথার ত্বককে শুষ্ক হতে দেয় না। জলের সাথে এই পাপড়ির গুঁড়ো মিশিয়ে চুলে লাগালে এটি চুলকে রিহাইড্রেট করে, মাথার ত্বকের পিএইচ লেভেল বজায় রাখে, চুলের চকচকেভাব বাড়ায় এবং চুল ঝরাকে নিয়ন্ত্রণ করে ।

খাবারের স্বাদ হবে দ্বিগুন

অনেক মিষ্টি এবং পানীয়তে গোলাপের পাপড়ি ব্যবহার করা হয়, যা এই খাবারের স্বাদ অনেকাংশে বাড়িয়ে তোলে। এটি খাবারে একটি ভিন্ন স্বাদ যুক্ত করে এবং এটি খাবারের থালাটিকে উপস্থাপনযোগ্য করে তুলতেও সাহায্য করে।

Read more:- বাড়িতে রাসায়নিকমুক্ত গোলাপ জল তৈরি করতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন, জেনে নিন এর উপকারিতা কী কী

মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী

স্নানের সময় জলে গোলাপের পাপড়ি মিশিয়ে স্নান করলে দুশ্চিন্তা , বিষণ্ণতা, অনিদ্রা, মাথা ঘোরা, পেটের ব্যথা, পিরিয়ডের সময় ক্র্যাম্প, পিএমএস, ত্বকে র‍্যাশ বা লালচেভাব থেকে মুক্তি পাওয়া যায় এবং গোলাপের সুগন্ধি শরীরের দুর্গন্ধ দূর করার পাশাপাশি পাশাপাশি মনকেও শান্তি দেয়। ফলে শরীর ও মন সতেজ থাকে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.