Bacteria In Gut: গবেষকরা নির্দিষ্ট অন্ত্রের ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন যা ইঁদুর এবং মানুষের উভয় ক্ষেত্রেই খাদ্যের আসক্তিতে অবদান রাখে, বিস্তারিত জানুন

Bacteria In Gut: গবেষকরা অন্ত্রে ব্যাকটেরিয়া সনাক্ত করে যা খাদ্য আসক্তি এবং স্থূলতায় অবদান রাখে

হাইলাইটস:

  • গবেষকরা ইঁদুর এবং মানুষের খাদ্য আসক্তি এবং স্থূলতার সাথে যুক্ত অন্ত্রের ব্যাকটেরিয়া সনাক্ত করেন
  • উপকারী ব্যাকটেরিয়া এবং প্রিবায়োটিকের সাথে সম্ভাব্য নতুন চিকিৎসা প্রতিশ্রুতি দেখায়
  • অধ্যয়ন খাওয়ার আচরণকে প্রভাবিত করে জটিল অন্ত্র-মস্তিষ্কের মিথস্ক্রিয়া প্রকাশ করে

Bacteria In Gut: গবেষকরা নির্দিষ্ট অন্ত্রের ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন যা ইঁদুর এবং মানুষের উভয় ক্ষেত্রেই খাদ্যের আসক্তিতে অবদান রাখে, যা স্থূলতার দিকে পরিচালিত করে।

ফেডারেশন অফ ইউরোপিয়ান নিউরোসায়েন্স সোসাইটিজ (এফইএনএস) ফোরাম ২০২৪-এ উপস্থাপিত এবং জার্নালে প্রকাশিত তাদের ফলাফলগুলিও ব্যাকটেরিয়া সনাক্ত করেছে যা খাদ্য আসক্তি প্রতিরোধ করতে পারে।

স্পেনের বার্সেলোনার ইউনিভার্সিটাট পম্পিউ ফ্যাব্রার ল্যাবরেটরি অফ নিউরোফার্মাকোলজি-নিউরোফারের অধ্যাপক এলেনা মার্টন-গারকা ব্যাখ্যা করেছেন যে খাদ্যের আসক্তি খাদ্য গ্রহণের উপর নিয়ন্ত্রণ হারানোর দ্বারা চিহ্নিত করা হয় এবং এটি স্থূলতা, খাওয়ার ব্যাধি এবং অন্ত্রের মাইক্রোবায়োম গঠনের পরিবর্তনের সাথে যুক্ত।

We’re now on WhatsApp- Click to join

তিনি বলেছিলেন, এখন পর্যন্ত, “এই আচরণগত ব্যাধির অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি মূলত অজানা ছিল।”

গবেষণাগারের প্রধান অধ্যাপক রাফায়েল মালডোনাডো খাদ্য আসক্তির জন্য নতুন বায়োমার্কার সনাক্ত করতে এবং সম্ভাব্য চিকিৎসা হিসাবে উপকারী ব্যাকটেরিয়া অন্বেষণ করতে এই ফলাফলগুলির সম্ভাব্যতা তুলে ধরেছেন।

তিনি উল্লেখ করেছেন যে এই আচরণের জন্য বর্তমান থেরাপিউটিক পন্থাগুলি অকার্যকর, উপকারী ব্যাকটেরিয়া এবং খাদ্যতালিকাগত সম্পূরকগুলি জড়িত নতুন সমাধানগুলির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

ইয়েল ফুড অ্যাডিকশন স্কেল (YFAS ২.০) ব্যবহার করে, দলটি ইঁদুর এবং মানুষের উভয়ের মধ্যে খাদ্য আসক্তি নির্ণয় করেছে। মানুষের জন্য ৩৫টি প্রশ্ন সহ স্কেলটি অবিরাম খাদ্য-সন্ধান, খাবারের জন্য উচ্চ প্রেরণা এবং বাধ্যতামূলক আচরণের মতো মানদণ্ডের ভিত্তিতে ইঁদুরের জন্য অভিযোজিত হয়েছিল।

তাদের তদন্তে দেখা গেছে যে খাদ্যে আসক্ত ইঁদুর প্রোটিওব্যাকটেরিয়া বৃদ্ধি করেছে এবং অ্যাক্টিনোব্যাকটেরিয়া এবং ব্লাউটিয়া হ্রাস করেছে। অনুরূপ নিদর্শন খাদ্য-আসক্ত মানুষের মধ্যে পরিলক্ষিত হয়েছিল।

এই ফলাফলগুলি পরামর্শ দেয় যে নির্দিষ্ট মাইক্রোবায়োটা খাদ্য আসক্তির বিরুদ্ধে রক্ষা করতে পারে, বিশেষ করে ব্লাউটিয়া, যা ইঁদুর এবং মানুষ উভয়ের সম্ভাব্য সুবিধাগুলি দেখিয়েছে।

গবেষকরা ল্যাকটুলোজ এবং র্যামনোজের মতো প্রিবায়োটিকের প্রভাবগুলি আরও পরীক্ষা করেছেন, যা অন্ত্রে ব্লাউটিয়ার মাত্রা বাড়ায়।

ইঁদুরগুলিতে এই প্রিবায়োটিকগুলি পরিচালনা করার ফলে খাদ্য আসক্তির লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। উপরন্তু, ইঁদুরকে প্রোবায়োটিক Blautia wexlerae দিলে একই রকম ইতিবাচক ফলাফল পাওয়া যায়।

“ইঁদুর এবং মানুষ উভয়ের অন্ত্রের মাইক্রোবায়োটার স্বাক্ষরগুলি প্রোটিওব্যাকটেরিয়ার সম্ভাব্য অ-হিতকর প্রভাব এবং খাদ্য আসক্তির বিরুদ্ধে অ্যাক্টিনোব্যাকটেরিয়া এবং ব্যাসিলোটার প্রতিরক্ষামূলক প্রভাবের পরামর্শ দেয়,” প্রফেসর মার্টেন-গারকা বলেছেন।

তিনি অন্ত্রের ব্যাকটেরিয়া এবং মস্তিষ্কের কার্যকারিতার মধ্যে জটিল ইন্টারপ্লে হাইলাইট করেছেন, উল্লেখ করেছেন যে এই গবেষণাটি অন্ত্রের গঠন এবং মস্তিষ্কের জিনের অভিব্যক্তির মধ্যে সরাসরি মিথস্ক্রিয়ার প্রথম প্রদর্শনকে চিহ্নিত করে।

দলটি খাদ্য আসক্তিতে মাইক্রোআরএনএ (miRNA) এর ভূমিকাও অন্বেষণ করেছে।

We’re now on Telegram- Click to join

ইঁদুরের মিডিয়াল প্রিফ্রন্টাল কর্টেক্সে নির্দিষ্ট miRNA গুলিকে বাধা দেওয়ার জন্য টাফ ডিকয় (TuD) কৌশল ব্যবহার করে, তারা দেখতে পেয়েছে যে miRNA-২৯c-৩p এবং miRNA-৬৬৫-৩p বাধা দেওয়ার ফলে ক্রমাগত এবং বাধ্যতামূলক আচরণের প্রচারের মাধ্যমে খাদ্যের আসক্তির ঝুঁকি বেড়ে যায়।

Read More- কীভাবে আপনার অন্ত্রকে সুস্থ রাখবেন?

এই দুটি miRNAs খাদ্য আসক্তির বিরুদ্ধে প্রতিরক্ষামূলক কারণ হিসাবে কাজ করতে পারে,” অধ্যাপক মালডোনাডো ব্যাখ্যা করেছেন। তাদের ভূমিকা বোঝা নিয়ন্ত্রণ ক্ষতি খাওয়ার নিউরোবায়োলজির উপর আলোকপাত করতে পারে, যা স্থূলতা এবং সম্পর্কিত ব্যাধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষকরা এখন মস্তিষ্কে অন্ত্রের মাইক্রোবায়োটা এবং এমআইআরএনএ এক্সপ্রেশনের মধ্যে মিথস্ক্রিয়া সম্পর্কে গভীরভাবে অনুসন্ধান করছেন।

প্রফেসর মার্টন-গারকা এবং তার সহকর্মীদের দ্বারা যুগান্তকারী গবেষণা খাদ্য আসক্তি এবং স্থূলতা মোকাবেলায় অন্ত্র-মস্তিষ্কের অক্ষকে লক্ষ্য করে ভবিষ্যতের চিকিৎসার পথ প্রশস্ত করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.