PM2.5 Pollution: বায়ু দূষণের কারণে ভারতের ১০টি শহরে প্রতিদিন মৃত্যু ঘটছে ৭ শতাংশের বেশি মানুষের, শীর্ষস্থানে রয়েছে দিল্লি

PM2.5 Pollution: দশটি প্রধান ভারতীয় শহরে ইতিমধ্যেই দৈনিক মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে, পুরো খবরটি পড়ুন

হাইলাইটস:

  • দিনদিন বিশ্বে বায়ু দূষণের মাত্রা যেন বেড়েই চলেছে
  • ইতিমধ্যেই বিশ্বের অনেক জায়গায় বায়ু দূষণের মাত্রা বিপদজনক প্রাণহানি হয়ে উঠেছে
  • ভারতের মোট প্রধান ১০টি শহরে বায়ু দূষণের কারণে দৈনিক মৃত্যুর হার ৭ শতাংশ বেশি

PM2.5 Pollution: দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, দিল্লি, বেঙ্গালুরু এবং মুম্বাই সহ ভারতের ১০টি বৃহত্তম এবং সবচেয়ে দূষিত শহরের দৈনিক মৃত্যুর ৭.২ শতাংশের সাথে যুক্ত ছিল বিশ্ব স্বাস্থ্যের চেয়ে পিএম ২.৫ মাত্রা। নিরাপদ এক্সপোজারের জন্য সংস্থা (WHO) নির্দেশিকা।

দিল্লিতে পিএম ২.৫ বায়ু দূষণের সাথে যুক্ত দৈনিক এবং বার্ষিক মৃত্যুর সর্বাধিক অনুপাত রয়েছে, যার মধ্যে ২.৫ মাইক্রোমিটার বা তার চেয়ে ছোট কণা রয়েছে। এই দূষণের প্রাথমিক উৎস হল যানবাহন এবং শিল্প থেকে নির্গমন।

We’re now on WhatsApp- Click to join

বারাণসীর বেনারস হিন্দু ইউনিভার্সিটি এবং নয়াদিল্লির দীর্ঘস্থায়ী রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের বিজ্ঞানীদের সহ একটি আন্তর্জাতিক গবেষণা দল দেখেছে যে ভারতীয় শহরগুলিতে প্রতিদিন পিএম ২.৫ দূষণের সংস্পর্শে মৃত্যুর ঝুঁকি বাড়ার সাথে যুক্ত। তারা পরামর্শ দেয় যে স্থানীয়ভাবে উৎপন্ন দূষণ এই প্রাণহানির জন্য একটি অবদানকারী কারণ হতে পারে।

তারা দেখেছে যে দুই দিনের (স্বল্পমেয়াদী এক্সপোজার) দূষণের গড় সূক্ষ্ম কণা পদার্থের (পিএম ২.৫) গড় প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রাম বৃদ্ধি দৈনিক মৃত্যুর ১.৪ শতাংশের সাথে সম্পর্কিত।

গবেষকরা দেখেছেন যে প্রতি ঘনমিটার প্রতি ১০ মাইক্রোগ্রাম পিএম ২.৫ মাত্রা বৃদ্ধির জন্য মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হয়েছে, ২.৭% এ পৌঁছেছে। এই বিশ্লেষণটি পর্যবেক্ষণের মধ্যে সীমাবদ্ধ ছিল যা ভারতীয় বায়ু মানের মান পূরণ করে, যা WHO নির্দেশিকাগুলির চেয়ে কম কঠোর। WHO ২৪-ঘন্টা সময়ের মধ্যে পিএম ২.৫ এর প্রতি ঘনমিটার ১৫ মাইক্রোগ্রাম নিরাপদ এক্সপোজার সীমা সুপারিশ করে।

We’re now on Telegram- Click to join

ভারতীয় বায়ু মানের মান ২৪-ঘন্টা সময়ের মধ্যে পিএম ২.৫ এর প্রতি ঘনমিটার ৬০ মাইক্রোগ্রামের সীমা নির্ধারণ করে। সমীক্ষায় দেখা গেছে যে দিল্লিতে, প্রতি ঘনমিটার প্রতি ১০ মাইক্রোগ্রামের জন্য পিএম২.৫ বৃদ্ধির জন্য দৈনিক মৃত্যুর হার ০.৩১% বৃদ্ধি পেয়েছে। বিপরীতে, বেঙ্গালুরু ৩.০৬% বৃদ্ধি পেয়েছে। গবেষকরা দৈনিক পিএম ২.৫ এক্সপোজার এবং স্থানীয়ভাবে উৎপাদিত দূষণকারীর মধ্যে শক্তিশালী সম্পর্ক আবিষ্কার করেছেন কারণ-এবং-প্রভাব সম্পর্কগুলি তদন্ত করার জন্য ডিজাইন করা মডেলগুলি ব্যবহার করে।

Read More- বায়ু দূষণের কারণে কি আলঝেইমারের ঝুঁকি বাড়ে?

সুতরাং, এটি সম্ভব ছিল যে স্থানীয়ভাবে উৎপন্ন দূষণকারীরা এই অতিরিক্ত মৃত্যুর কারণ ছিল, অনেকে বলেছেন। আবার অনেকে লিখেছেন, “কারণগত প্রভাবগুলি বিশেষত বায়ু দূষণের কম ঘনত্বের শহরগুলিতে শক্তিশালী ছিল, যেমন (বেঙ্গালুরু), চেন্নাই এবং সিমলা।”

সমীক্ষা, “প্রথম বহু-শহর, ভারতে পিএম ২.৫-এর স্বল্প-মেয়াদী এক্সপোজার এবং দৈনিক মৃত্যুহারের টাইম সিরিজ বিশ্লেষণ,” ২০০৮ থেকে ২০১৯ এর মধ্যে ভারতের দশটি শহরে প্রায় ৩৬ লক্ষ দৈনিক মৃত্যুর দিকে নজর দেওয়া হয়েছে। অন্যান্য শহরগুলি অন্তর্ভুক্ত বিশ্লেষণ ছিল আহমেদাবাদ, হায়দ্রাবাদ, কলকাতা, পুনে, সিমলা এবং বারাণসী।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.