Signs Of Poor Digestion: খারাপ হজম স্বাস্থ্যের এই ৫টি প্রধান লক্ষণগুলি কখনই উপেক্ষা করবেন না, দেখুন

Signs Of Poor Digestion
Signs Of Poor Digestion

Signs Of Poor Digestion: দুর্বল হজমের স্বাস্থ্যের এই লক্ষণগুলি কখনই উপেক্ষা করা উচিত নয়, এই লক্ষণগুলি কী কী দেখুন

হাইলাইটস:

  • দুর্বল হজম স্বাস্থ্যের জন্য বিপজ্জনক সমস্যা দেখা দিতে পারে
  • এখানে দুর্বল হজমের স্বাস্থ্যের ৫টি মূল সূচক রয়েছে

Signs Of Poor Digestion: সাধারণভাবে সুস্থ থাকাটা মূলত একজনের হজমের স্বাস্থ্যের উপর নির্ভর করে। একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্র নিশ্চিত করে যে পুষ্টি প্রক্রিয়াকরণ করা হয়, বর্জ্য অপসারণ করা হয় এবং শরীর দ্বারা ভারসাম্য বজায় থাকে। অন্যদিকে, দুর্বল হজম স্বাস্থ্যের ফলে বেশ কিছু অপ্রীতিকর এবং সম্ভবত বিপজ্জনক সমস্যা দেখা দিতে পারে।

একটি উচ্চ জীবনযাত্রার মান বজায় রাখা এবং আরও গুরুতর সমস্যা প্রতিরোধ করা দুর্বল হজম স্বাস্থ্যের সতর্কতা সংকেত সনাক্তকরণ এবং চিকিৎসার উপর নির্ভরশীল। এখানে দুর্বল হজমের স্বাস্থ্যের ৫টি মূল সূচক রয়েছে যা সমালোচনামূলক এবং কখনই উপেক্ষা করা উচিত নয়।

We’re now on Telegram- Click to join

দুর্বল পাচনতন্ত্রের লক্ষণ-

ক্রমাগত ফোলাভাব এবং গ্যাস

অত্যধিক গ্যাস বিরক্তির চেয়ে বেশি হতে পারে; এই লক্ষণগুলি আরও গুরুতর হজম সমস্যা নির্দেশ করতে পারে। ছোট অন্ত্রের ব্যাকটেরিয়াল ওভারগ্রোথ (SIBO), ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS) এবং খাবারের অসহিষ্ণুতার মতো অসংখ্য ব্যাধির ফলে ক্রমাগত গ্যাস এবং ফোলাভাব হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

ঘন ঘন অ্যাসিড রিফ্লাক্স

যখন পেটের অ্যাসিড অন্ননালীতে ফিরে যায়, তখন এটি অম্বল সৃষ্টি করে, যা বুকে বা ঘাড়ে জ্বলন্ত অনুভূতি। পর্যায়ক্রমে অম্বল অনুভব করা স্বাভাবিক, তবে ঘন ঘন বা গুরুতর ঘটনা অন্য হজমের অবস্থা বা গ্যাস্ট্রো-ওসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এর লক্ষণ হতে পারে।

অন্ত্রের অভ্যাস পরিবর্তন

হজমের সমস্যাগুলি অন্ত্রের ধরণে উল্লেখযোগ্য পরিবর্তন দ্বারা নির্দেশিত হতে পারে, যেমন কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা উভয়ের মধ্যে পর্যায়ক্রমে। নিয়মিত, সুগঠিত অন্ত্রের গতি ভাল স্বাস্থ্যের বৈশিষ্ট্য।

Read More- উদ্বেগজনক বৃদ্ধির সাথে ভারতে যুবকরা ক্যান্সারের সংকটের মুখোমুখি

অনিচ্ছাকৃত ওজন হ্রাস বা বৃদ্ধি

অনিচ্ছাকৃত ওজন বৃদ্ধি বা হ্রাস হজম সংক্রান্ত স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। ম্যালাবশোরপশন, বা পর্যাপ্ত পরিমাণে পুষ্টি শোষণ করতে শরীরের অক্ষমতা, ওজন হ্রাস করতে পারে, তবে হরমোনের ভারসাম্যহীনতা বা হজমের ব্যাধিগুলির সাথে যুক্ত বিপাকীয় সমস্যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

দীর্ঘস্থায়ী পেটে ব্যথা

ঘন ঘন পেটে অস্বস্তি হজম সংক্রান্ত স্বাস্থ্য সমস্যা যেমন আলসার, গ্যাস্ট্রাইটিস বা প্যানক্রিয়াটাইটিস বা অ্যাপেনডিসাইটিসের মতো আরও গুরুতর ব্যাধি নির্দেশ করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.