Monsoon Health Tips: বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়তে পারেন, আজকের প্রতিবেদনে জেনে নিন এই মরশুমে কী করবেন আর কী করবেন না

Monsoon Health Tips: বৃষ্টিতে ভিজে অনেকে জ্বর সর্দি-কাশির মতো সমস্যায় পড়েন, এই পরিস্থিতিতে কী কী সতর্কতা অবলম্বন করবেন জেনে নিন

 

হাইলাইটস:

  • বর্ষায় অনেকেই বৃষ্টিতে ভিজে সর্দি, কাশি ও জ্বরের খপ্পরে পড়েন অনেকেই
  • এমন পরিস্থিতিতে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি
  • আজকের প্রতিবেদনে রইল সেই টিপস

Monsoon Health Tips: রাজ্যে আসছে বর্ষা। এর বর্ষা মানেই বিভিন্ন রোগের বাড়বাড়ন্তি। এই মরশুমে সর্দি, কাশি ও জ্বরের খপ্পরে অনেকেই পড়েন। এই সময় বাইরে যাওয়ার সময় বা বাড়ি ফেরার সময় হঠাৎ বৃষ্টি হলে আমরা ভিজে যাই। এর পরে, শরীরে জ্বর-সর্দির মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আপনি যদি বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়তে না চান, তাহলে প্রথমেই আপনাকে বৃষ্টি ভেজা এড়িয়ে চলতে হবে। তাও যদি আপনি কোনো কারণে ভিজে যান তাহলে আপনাকে কয়েকটি সতর্কতা অবলম্বন করতে করতে হবে, যা আপনাকে অসুস্থ হওয়া থেকে বাঁচাতে পারে। আসুন জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

বৃষ্টিতে ভিজে যা করবেন:

১. বৃষ্টিতে ভিজে যাওয়ার পর প্রথমে ভেজা চুল শুকিয়ে নিতে হবে। শুধু তোয়ালে চুল থেকে আর্দ্রতা দূর করে না, তাই আপনি হেয়ার ড্রায়ারও ব্যবহার করতে পারেন। ঠাণ্ডা, কাশি বা জ্বরের কারণে মাথাব্যথার সমস্যা হয়, তাই চুল শুকানো জরুরি।

২. বৃষ্টিতে ভিজে যাওয়ার পর, বাড়ি ফেরার সাথে সাথে গরম জলে স্বান করুন। এর ফলে শরীরের তাপমাত্রা বজায় থাকবে। বৃষ্টির জলের সাথে শরীরে ব্যাকটেরিয়া আসার ঝুঁকি থাকে যা ত্বকের সমস্যা তৈরী করে। এমন অবস্থায় গরম জল দিয়ে স্নান করলে এই ব্যাকটেরিয়া দূর হবে।

We’re now on Telegram – Click to join

৩. বৃষ্টির জলে ভিজে যাওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব আপনার পোশাক পরিবর্তন করুন, যাতে আপনার ঠান্ডা না লাগে। ভেজা কাপড় পরলে ছত্রাক সংক্রমণের আশঙ্কা থাকে। অবিলম্বে পোশাক পরিবর্তন করে এটি এড়ানো সম্ভব।

We’re now on Telegram – Click to join

৪. বৃষ্টিতে ভিজে যাওয়ার পর, প্রথমে নিজেকে শুকিয়ে নিন এবং তারপরে গরম চা বা কফি পান করুন। এটি শুধুমাত্র শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে না বরং শক্তিও জোগায়। এটি ইমিউন সিস্টেমকেও শক্তিশালী করে এবং ঠান্ডা লাগা, ফ্লু বা ফ্লুর মতো সমস্যাগুলিও প্রতিরোধ করতে পারে।

Read more:- বর্ষা এসেছে! এই বর্ষাকালে কী কী রোগের প্রাদুর্ভাব হয় জেনে নিন

৫. যদি ঘরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্রিম থাকে, তাহলে বৃষ্টিতে ভেজার পর সারা শরীরে লাগান, এতে সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.