Cancer Risk: গবেষণার পূর্বাভাস সূত্রে ২০৫০ সালের মধ্যে পুরুষ ক্যান্সারের মৃত্যুর সংখ্যা বিশ্বব্যাপী বৃদ্ধি পাবে, সম্পূর্ণ খবরটি পড়ুন

Cancer Risk
Cancer Risk

Cancer Risk: ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী ফুসফুসের ক্যান্সারে মৃত্যু হবে বলে আশা করা হচ্ছে

হাইলাইটস:

  • আগামী ৩০ বছরে বিশ্বব্যাপী পুরুষ ক্যান্সারের মৃত্যুতে বৃদ্ধির পূর্বাভাস রয়েছে
  • জানা যাচ্ছে প্রতি বছর আনুমানিক ১০.৫ মিলিয়ন পুরুষ ক্যান্সারের মৃত্যু হবে

Cancer Risk: ক্যান্সার বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে, প্রতি বছর লক্ষাধিক প্রাণ হারায়। এটি এমন একটি রোগ যা কোন সীমানা জানে না, সব বয়স, লিঙ্গ এবং আর্থ-সামাজিক পটভূমির মানুষকে প্রভাবিত করে। যাইহোক, একটি সাম্প্রতিক গবেষণা একটি সম্পর্কিত প্রবণতার উপর আলোকপাত করেছে – ২০৫০ সালের মধ্যে পুরুষ ক্যান্সার নির্ণয় এবং মৃত্যুর পূর্বাভাস রয়েছে।

We’re now on WhatsApp- Click to join

আমেরিকান ক্যান্সার সোসাইটির একটি পিয়ার-রিভিউড জার্নালে প্রকাশিত এই সমীক্ষা, আগামী ৩০ বছরে বিশ্বব্যাপী পুরুষ ক্যান্সারের মৃত্যুতে উল্লেখযোগ্য বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। সংখ্যাটি উদ্বেগজনক, ২০৫০ সালের মধ্যে পুরুষদের ক্যান্সারের মৃত্যুর আনুমানিক ৯৩ শতাংশ বৃদ্ধির সাথে। এর মানে হল যে ২০৫০ সাল নাগাদ, প্রতি বছর আনুমানিক ১০.৫ মিলিয়ন পুরুষ ক্যান্সারের মৃত্যু হবে, যা এটিকে বিশ্বব্যাপী পুরুষদের শীর্ষ হত্যাকারীদের মধ্যে একটি করে তুলেছে।

এই অনুমানিত স্পাইকের প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল বার্ধক্য জনসংখ্যা। বিশ্বব্যাপী আয়ু যেমন বাড়তে থাকে, তেমনি ক্যান্সার হওয়ার ঝুঁকিও বাড়ে। বয়স্ক পুরুষরা নির্দিষ্ট ধরণের ক্যান্সারের জন্য বেশি সংবেদনশীল, যেমন প্রোস্টেট এবং ফুসফুসের ক্যান্সার, যা পুরুষদের মধ্যে ক্যান্সারের কিছু সাধারণ রূপও।

গবেষকরা পুরুষদের মধ্যে ক্যান্সারের ঘটনা এবং মৃত্যুর হার অনুমান করার জন্য ১৮৫টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার তথ্যের পাশাপাশি ৩০টি ক্যান্সারের উপপ্রকার দেখেছেন। গবেষকরা দেখেছেন যে মহিলাদের তুলনায় পুরুষদের ধূমপান এবং অ্যালকোহল সেবন করার সম্ভাবনা বেশি, যা তাদের ক্যান্সার এবং ক্যান্সারজনিত মৃত্যুর ঝুঁকি বাড়ায়। উপরন্তু, পুরুষদের কর্মক্ষেত্রে কার্সিনোজেনের সংস্পর্শে আসার সম্ভাবনা বেশি এবং তাদের ক্যান্সারের অবস্থা পরীক্ষা করার সম্ভাবনা কম।

গবেষণার লেখকদের মতে, ৬৫ বছর বা তার বেশি বয়সী পুরুষদের বেঁচে থাকার হার অল্প বয়স্ক পুরুষদের তুলনায় কম ছিল, কারণ তারা থেরাপির প্রতি কম সহনশীল এবং পরবর্তী জীবনে রোগ নির্ণয় পায়। তদুপরি, তাদের মধ্যে কয়েকজন স্বাস্থ্যসেবার জন্য অর্থ প্রদান করতে অক্ষম। একই সময়ের মধ্যে, এটি প্রত্যাশিত যে ক্যান্সারে মারা যাওয়া বয়স্ক পুরুষদের সংখ্যা ৩.৪ মিলিয়ন থেকে ৭.৭ মিলিয়নে উন্নীত হবে, যেখানে নতুন মামলার সংখ্যা ২০২২ সালে ৬ মিলিয়ন থেকে ২০৫০ সালের মধ্যে ১৩.১ মিলিয়নে উন্নীত হবে।

We’re now on Telegram- Click to join

বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থান অনুসারে, গবেষকরা ক্যান্সারের পার্থক্যও চিহ্নিত করেছেন। “২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে, আফ্রিকা এবং পূর্ব ভূমধ্যসাগরে, ঘটনা এবং মৃত্যুর সংখ্যা ২.৬ গুণ বৃদ্ধির অনুমান করা হয়েছে। বিপরীতে, ইউরোপ প্রায় অর্ধেক বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে,” গবেষকরা লিখেছেন।

Read More- ক্যান্সার ক্লান্তি কি? ক্যান্সারের এই চ্যালেঞ্জিং পার্শ্ব প্রতিক্রিয়া মোকাবেলা করার জন্য ৭টি টিপস

২০২২ থেকে ২০৫০ এর মধ্যে ৮৭% এর বেশি বৃদ্ধির সাথে, ২০৫০ সালে বিশ্বব্যাপী ক্যান্সারের ক্ষেত্রে এবং মৃত্যুর প্রাথমিক কারণ ফুসফুসের ক্যান্সার হবে বলে আশা করা হচ্ছে। পরবর্তীতে কোলোরেক্টাল এবং প্রোস্টেট ক্যান্সার। ২০৫০ সালে, মূত্রাশয় ক্যান্সার আরও ব্যাপক এবং মারাত্মক হতে পারে বলে আশা করা হচ্ছে, তবে ত্বকের ক্যান্সার আরও বেশি জীবন দাবি করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.