Lung Cancer: শুধুমাত্র ধূমপান করলেই কী ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে? নাকি অল্প বয়সেও এই রোগ হতে পারে? জেনে নিন আসল সত্যটা

Lung Cancer
Lung Cancer

LLung Cancer: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি ৬৫ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে বেশি দেখা যায়, তবে আজকাল ৪৫ বছরের কম বয়সীরাও এর রোগের শিকার হচ্ছেন!

হাইলাইটস:

  • আমরা সকলেই এটা শুনে থাকি যারা ধূমপান করেন তারাই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন
  • তবে গবেষণায় দেখা গেছে অধূমপায়ীদের মধ্যেও ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে
  • আজকের ‘Myth Vs Facts’ প্রতিবেদন থেকে জেনে নিন ফুসফুসের ক্যান্সারের সাথে সম্পর্কিত সেই গুরুত্বপূর্ণ বিষয়গুলি

Lung Cancer: সাধারণত যারা ধূমপান করেন তারাই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন। আমরা সকলেই এটা শুনে থাকি তবে এটা সম্পূর্ণ সত্য নয়। অনেক গবেষণায় দেখা গেছে অধূমপায়ীদের মধ্যেও ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এটি এমন একটি মারাত্মক অসুখ যে প্রতি বছর এই অসুখে লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মূলত ৬৫ বছর বয়সের পর ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকলেও আজকাল ৪৫ বছরের কম বয়সীরাও এই রোগের শিকার হচ্ছেন।

We’re now on WhatsApp – Click to join

এর পিছনে অনেকগুলি কারণ আছে। সবচেয়ে বড় কারণ হল এই রোগ নিয়ে কিছু মিথ, যার কারণে মানুষ ফুসফুসের ক্যান্সার সম্পর্কে ঠিকমতো বুঝতে পারে না এবং পরবর্তীতে সমস্যা বেড়ে ওঠে। আজকের ‘Myth Vs Facts’ প্রতিবেদনের উদ্দেশ্য হল আপনাকে গোঁড়ামি জাল থেকে বের করে আনা এবং আপনার কাছে সত্যটা তুলে ধরার একটি প্রচেষ্টা। আসুন আজ আপনাকে ফুসফুসের ক্যান্সারের সাথে সম্পর্কিত সেই গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানাই যা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে পারে।

আসুন জেনে নেওয়া যাক ফুসফুসের ক্যানসার সম্পর্কিত কিছু মিথ এবং ফ্যাক্ট…

Myth 1. শুধুমাত্র ধূমপায়ীরাই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন

Fact – স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে ধূমপান ফুসফুসের ক্যান্সারের একটি বড় কারণ এবং এটি সত্য, তবে এটিই ফুসফুসের ক্যান্সারের একমাত্র কারণ নয়। দূষণ, প্যাসিভ স্মোকিং এবং পারিবারিক ইতিহাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যেও এর ঝুঁকি দেখা গেছে।

Myth 2. ফুসফুসের ক্যান্সার হলে মৃত্যু অনিবার্য 

Fact – ফুসফুসের ক্যান্সার খুবই বিপজ্জনক, তবে সময়মতো এই রোগের শনাক্ত করা গেলে এর চিকিৎসা ও জীবনযাপন করা সম্ভব। সময়মত চিকিৎসা করা হলে, পুরুষদের মধ্যে ৫ বছর বেঁচে থাকার হার ১৮ শতাংশ এবং মহিলাদের মধ্যে ২৫ শতাংশ। এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফুসফুসকে সুস্থ রাখতে এবং এই লক্ষণগুলিতে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দেন।

We’re now on Telegram – Click to join

Myth 3. ফুসফুসের ক্যান্সার শুধুমাত্র বয়সকালেই হতে পারে

Fact – বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশিরভাগ ক্ষেত্রে ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যেই থাকে, তবে কিছু কারণে অল্পবয়সী লোকেরাও এই রোগের শিকার হচ্ছেন। তাই এটি ধরে নেওয়া উচিত নয় যে ফুসফুসের ক্যান্সার শুধুমাত্র বৃদ্ধ বয়সে হয়। তাই ক্যান্সারের কথা মাথায় রেখে অল্প বয়স থেকেই তা প্রতিরোধ করার ব্যবস্থা নিতে হবে।

Read more:- প্রোস্টেট ক্যান্সার কি ভাবে হয় জানেন? আপনার জন্য রইল কিছু গুরুত্বপূর্ণ তথ্য

Myth 4. ফুসফুসের ক্যান্সার থেকে বাঁচা সম্ভব নয়

Fact – স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের উন্নতি ঘটিয়ে অনেক মারাত্মক রোগ এড়ানো সম্ভব। এগুলো ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়ক হতে পারে। তাজা ফলমূল, শাকসবজি এবং হোল গ্রেন খেয়ে এবং সঠিক শ্বাস-প্রশ্বাসের অভ্যাস করে নিজেকে সুস্থ রাখতে পারেন। এ ছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টিক্যান্সার গুণসম্পন্ন ফল খেলেও অনেক ধরনের ক্যানসার প্রতিরোধ করা সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.