Lunch Mistake: মধ্যাহ্নভোজের সময় এই ৫টি ভুল এড়িয়ে চলুন, তাহলেই একাধিক রোগব্যাধি থাকবে দূরে

Lunch Mistake: পুষ্টিবিদদের মতে মধ্যাহ্নভোজের সময় মানুষ এমন কিছু ভুল করেন যার ফলে তাঁদের শরীরে বাসা বাঁধে বিভিন্ন ক্রনিক রোগব্যাধি

হাইলাইটস:

  • প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে দুপুরের ভোজ সেরে ফেলা উচিত
  • মধ্যাহ্নভোজে বাজার চলতি ফ্রুট জুস কিংবা ফাস্টফুডের উপর ভরসা রাখলে দেহে ক্ষতিকর প্রভাব পড়ে
  • কয়েকটি সাধারণ ‘লাঞ্চ মিসটেক’ সম্পর্কে জেনে নিয়ে সাবধান থাকুন

Lunch Mistake: পুষ্টিবিদরা জানাচ্ছেন, সারাদিনের বিভিন্ন মিলের মধ্যে মধ্যাহ্নভোজের দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। এর থেকেই পর্যাপ্ত পুষ্টি ও এনার্জি সংগ্রহ করতে হবে। এতেই সুস্থ-সবল জীবনযাপন করা সম্ভব হবে।

কিন্তু সমস্যা হল, অনেকেই লাঞ্চের বিষয়ে ভীষণই উদাসীন। এমনকী এমনও অনেকে আছেন যাঁরা প্রতিদিন দুপুরের খাবার খাওয়ার সময় এমন কিছু ভুল করেন যার গুরুতর ক্ষতিকর প্রভাব পড়ে স্বাস্থ্যের উপর। এই কারণেই শরীরে একাধিক রোগব্যাধি বাসা বাঁধে। তাই আর দেরি না করে অতি সাধারণ কিছু ‘লাঞ্চ মিসটেক’ সম্পর্কে জেনে নিয়ে সাবধান থাকুন।

​১. প্রতিদিন আলাদা আলাদা সময়ে খেলেই বাড়বে বিপদ:

প্রতিদিন দুপুর একটায় মধ্যাহ্নভোজ সারছেন, আর হটাৎ করে একদিন বিকেল চারটের সময় লাঞ্চ করলেন। এমন ভুল করলেই শরীরের বারোটা বাজবে! এমনকী এই কারণে গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়বে।

​২. তাড়াহুড়ো করে খেলেই বিপদ!​

কাজের ব্যস্ততার কারণে অনেকেই ঘড়ির কাঁটা মিলিয়ে দুপুরের খাবার খান। আর এতেই স্বাস্থ্যের দফারফা হয়। অত্যন্ত দ্রুত গতিতে খেলে সেই খাবার সহজে হজম হতে চায় না। এমনকী খাবারের পুষ্টিগুণও পাওয়া যায় না। আর এই কারণেই শরীরে একাধিক জটিল অসুখ বাসা বাঁধে।

​৩. শুধু স্যালাড খেলেই চিত্তির!

অনেকেই নানা কারণে দুপুরে শুধুমাত্র স্যালাডের উপর ভরসা রাখেন। ফলে তাঁরা এই সময় কোনও কার্ব বা প্রোটিন জাতীয় খাবার খান না। আর এই কারণেই পিছু নিতে পারে অপুষ্টির মতো সমস্যা।

​৪. বিপদ ডেকে আনছে ফাস্টফুড​

বর্তমানে অনেকেই অফিসে টিফিন নিয়ে যাওয়ার পরিবর্তে বিভিন্ন ফুড ডেলিভারি অ্যাপ থেকে রোল, বিরিয়ানি, স্যান্ডউইচ অর্ডার করে পেট ভরান। আর এই ধরণের ফাস্টফুডে রয়েছে অত্যধিক পরিমাণে ফ্যাট, সুগার এবং সোডিয়াম যা কোলেস্টেরল, ডায়াবিটিস, প্রেশার সহ একাধিক রোগব্যাধিকে ডেকে আনে।

​৫. ফ্রুট জুস একেবারেই না​

নিয়মিত দুপুরে বাজার চলতি ফ্রুট জুস খাওয়ার অভ্যাস থাকলে তা আজই ত্যাগ করুন। কারণ এই ধরণের জুসে রয়েছে কৃত্রিম চিনির ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু একাধিক রোগকে আমন্ত্রণ জানায়। তাই সুস্থ থাকতে হলে এই ধরণের ফ্রুট জুসের প্রতি ভালোবাসা কমান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.