Eye Care Tips: কম আর্দ্রতার সময় আপনি কীভাবে আপনার চোখকে সুস্থ রাখতে পারেন তা জানুন

Eye Care Tips: কীভাবে আপনার চোখকে সুস্থ রাখবেন জেনে নিন বিশেষজ্ঞদের থেকে

হাইলাইটস:

  • বিশেষজ্ঞদের মতে তাপপ্রবাহের পর আর্দ্রতা কমে যায়। এটা আপনার চোখের জন্য ভালো
  • চোখের স্বাস্থ্য বজায় রাখার জন্য আর্দ্রতা অপরিহার্য, যার মাত্রা ৪৫% এর নিচে শুষ্কতা এবং জ্বালা সৃষ্টি করে
  • কম আর্দ্রতার সময় কীভাবে চোখকে সুস্থ রাখবেন জেনে নিন

Eye Care Tips: আর্দ্রতা চোখের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আদর্শভাবে, ৪৫% বা তার বেশি আর্দ্রতার মাত্রা চোখের জন্য সেরা। যখন আর্দ্রতার মাত্রা এর নিচে নেমে যায়, এটি চোখের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

ডঃ ধনশ্রী ওয়াংখেড়ে, ছানি সার্জন এবং গ্লুকোমা বিশেষজ্ঞ, ডঃ আগরওয়ালস আই হাসপাতালের মতে, শুষ্ক আবহাওয়ায়, অশ্রু বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়, অশ্রু স্থায়িত্ব, উৎপাদন এবং লিপিড স্তরের পুরুত্ব হ্রাস করে।

We’re now on Telegram- Click to join

ডঃ ওয়াংখেড়ে বলেছেন, “শুষ্ক চোখ হল চোখের একটি সাধারণ অবস্থা যেখানে টিয়ার ফিল্ম হ্রাস পায়, যা জ্বালা, লালভাব, জ্বলন্ত সংবেদন এবং অস্বস্তির দিকে পরিচালিত করে। চোখের জন্য আদর্শ আবহাওয়া হল মাঝারি তাপমাত্রা এবং কম বাতাসের সাথে আর্দ্রতা এবং কম অতিবেগুনী (UV) আলো।”

একটি সমীক্ষায় দেখা গেছে যে ৫% আর্দ্রতা সহ পরিবেশে মাত্র এক ঘন্টা কাটানোর ফলে শুষ্ক চোখের সিন্ড্রোমের মতো টিয়ার ফিল্ম হতে পারে।

অন্যান্য আবহাওয়ার অবস্থা যেমন তাপমাত্রা, সূর্যালোক এবং বায়ুচাপ চোখের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। মাঝারি তাপমাত্রা, আর্দ্রতা, কম বাতাস এবং কম UV আলো চোখের জন্য আদর্শ।

কম আর্দ্রতার পরিস্থিতিতে উচ্চ তাপমাত্রা শুষ্ক চোখের ঝুঁকি বাড়ায়, কারণ তাপ অশ্রুকে দ্রুত বাষ্পীভূত করে। ঠাণ্ডা আবহাওয়া, যার অর্থ প্রায়ই কম আর্দ্রতা, চোখের স্বাস্থ্যকে প্রভাবিত করে টিয়ার স্থায়িত্ব এবং লিপিড স্তরের পুরুত্ব হ্রাস করে।

“তাপমাত্রা, আর্দ্রতা এবং বায়ুচাপের ঋতুর পরিবর্তনগুলিও চোখকে প্রভাবিত করে। এটি সম্ভবত ঋতুগুলির মধ্যে তাপমাত্রার পরিবর্তন আর্দ্রতাকে প্রভাবিত করে এবং তাই প্রকৃত ঋতু তাপমাত্রার চেয়ে শুষ্ক চোখের উপসর্গের দিকে পরিচালিত করে,” ডাঃ ওয়াংখেড়ে বলেন।

বিশেষজ্ঞের মতে কম আর্দ্রতার সময় আপনি কীভাবে আপনার চোখকে সুস্থ রাখতে পারেন তা এখানে।

We’re now on WhatsApp- Click to join

হিউমিডিফায়ার ব্যবহার করুন: ইনডোর হিউমিডিফায়ার আপেক্ষিক আর্দ্রতা বাড়ায়, যা চোখের জন্য ভালো।

প্রচুর তরল পান করুন: আপনার চোখ আর্দ্র থাকার জন্য প্রচুর পরিমাণে তরল ব্যবহার করে। যখন গরম এবং/অথবা শুষ্ক পরিবেশে, তখন তরল গ্রহণ বাড়ানো ভালো অভ্যাস।

চোখের সুরক্ষা পরিধান করুন: ইউভি-ব্লকিং সানগ্লাস এবং গগলস চরম পরিস্থিতিতে চোখের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

Read More- চোখের স্বাস্থ্যের জন্য ঘরোয়া প্রতিকার ৭টি প্রাচীন থেরাপি

আপনার মুখ থেকে গরম বাতাসকে দূরে সরিয়ে দিন: ঠান্ডা আবহাওয়ায় গাড়ি চালানোর সময়, এসি থেকে গরম বাতাস আপনার মুখে ঢুকতে দেবেন না, কারণ এটি আপনার চোখের ক্ষতি করতে পারে।

গাছপালা বাড়ির ভিতরে রাখুন: গাছপালা বায়ু থেকে নির্দিষ্ট ধরণের দূষক অপসারণ করতে এবং সাধারণত পরিবেশকে আর্দ্র রাখতে দেখানো হয়েছে।

অবশেষে, আপনি যে কোনো সময় চোখের অস্বস্তি অনুভব করেন, আপনি যে জলবায়ুর মধ্যেই থাকুন না কেন, আপনার চোখের ডাক্তারের সাথে দেখা করা উচিত, ডক্টর ওয়াংখেড়ে পরামর্শ দিয়েছেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.