Breast Cancer Types: স্তন ক্যান্সারের বিভিন্ন প্রকার সম্পর্কে জানুন এবং জেনে নিন কোনটি সবচেয়ে বেশি প্রাণঘাতী

Breast Cancer Types
Breast Cancer Types

Breast Cancer Types: স্তন ক্যান্সারের বিপজ্জনক প্রকার এবং তার চিকিৎসা সম্পর্কে জেনে নিন

হাইলাইটস:

  • স্তন ক্যান্সার একটি বিপজ্জনক রোগ
  • স্তন ক্যান্সারের বিভিন্ন প্রকার রয়েছে
  • স্তন ক্যান্সারের ধরনগুলি দেখুন

Breast Cancer Types: অন্যান্য ক্যান্সারের মধ্যে, স্তন ক্যান্সার একটি ভিন্নধর্মী রোগ, যার অর্থ এটির বিভিন্ন সাব-টাইপ রয়েছে এবং চিকিৎসার জন্য খুব ভিন্ন প্রতিক্রিয়া রয়েছে। তিনটি প্রধান প্রকার হল হরমোন রিসেপ্টর-পজিটিভ, HER২-পজিটিভ, এবং ট্রিপল-নেগেটিভ স্তন ক্যান্সার, প্রত্যেকটি একটি অনন্য চিকিৎসা কৌশল দাবি করে৷ স্তন ক্যান্সার একটি ভিন্নধর্মী রোগ, এবং উপপ্রকারগুলিকে আলাদাভাবে পরিচালনা করতে হবে৷ প্রতিটি সাব-টাইপের বৈশিষ্ট্য, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, হরমোন রিসেপ্টর ইতিবাচক বা নেতিবাচক কিনা এবং HER২-পজিটিভ এবং পূর্বাভাস সম্পর্কে সিদ্ধান্তগুলিকে খুব বেশি প্রভাবিত করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

সাম্প্রতিক একটি কথোপকথনে, ডাঃ পূজা বব্বর, কনসালটেন্ট, মেডিকেল অনকোলজি, সি কে বিড়লা হাসপাতাল, গুরুগ্রাম বিভিন্ন ধরণের স্তন ক্যান্সার, তাদের লক্ষণ এবং চিকিৎসা তালিকাভুক্ত করেছেন।

স্তন ক্যান্সারের প্রকারভেদ

হরমোন রিসেপ্টর-পজিটিভ স্তন ক্যান্সার

হরমোন রিসেপ্টর-পজিটিভ স্তন ক্যান্সার সমস্ত মোট ক্ষেত্রে প্রায় ৭০% এর জন্য দায়ী। ক্যান্সার হয় ER পজিটিভ বা PR পজিটিভ হতে পারে। চিকিৎসার পদ্ধতিগুলির মধ্যে রয়েছে হরমোন থেরাপি। HRT বা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হয় এমন মহিলাদের মধ্যে যারা মেনোপজে পৌঁছেছেন এবং লক্ষণযুক্ত, এবং এতে সাধারণত প্রোজেস্টেরন এবং ইস্ট্রোজেন এবং বিভিন্ন ডোজ অন্তর্ভুক্ত থাকে এবং এটি সাধারণ জনসংখ্যার তুলনায় স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, বিশেষ করে যদি এটি দেওয়া হয়। দীর্ঘ সময়ের জন্য। শুধুমাত্র সেই মহিলাদের জন্য সংরক্ষিত করা উচিত যাদের মেনোপজের প্রধান লক্ষণ রয়েছে এবং সমস্ত রোগীদের দেওয়া উচিত নয়।

HER২- পজিটিভ স্তন ক্যান্সার

HER২-পজিটিভ স্তন ক্যান্সার হয় যখন ক্যান্সার কোষগুলি HER২ প্রোটিন খুব বেশি উৎপাদন করে, যা টিউমারের আক্রমণাত্মক বৃদ্ধি ঘটায়। এটি অন্যান্য ধরণের তুলনায় পুনরাবৃত্তি এবং মেটাস্ট্যাসাইজ করার প্রবণতা বেশি। টার্গেট করা ওষুধের মধ্যে রয়েছে ট্রাস্টুজুমাব (হেরসেটিন) এবং পারটুজুমাব (পার্জেটা), যা HER২ প্রোটিনকে আক্রমণ করে ক্যান্সারের উপর কাজ করে। এই ওষুধগুলিতে এমন এজেন্ট রয়েছে যা বিশেষভাবে HER২ প্রোটিনকে ক্যান্সার কোষের সাথে আবদ্ধ হতে বাধা দেয়, যার ফলে তাদের বৃদ্ধি হ্রাস পায়। কেমোথেরাপি সাধারণত বর্ধিত প্রভাবের জন্য এই ওষুধগুলির সাথে একসাথে ব্যবহার করা হয়।

ট্রিপল পজিটিভ স্তন ক্যান্সার

ট্রিপল-পজিটিভ স্তন ক্যান্সার হল একটি উপপ্রকার যেখানে টিউমারটি ইস্ট্রোজেন রিসেপ্টর (ER), প্রোজেস্টেরন রিসেপ্টর (PR) এবং HER২ এর জন্য ইতিবাচক। ট্রিপল-নেগেটিভ স্তন ক্যান্সারকে অন্যান্য আণবিক জীববিজ্ঞানের তুলনায় আক্রমনাত্মক ধরনের স্তন ক্যান্সার বলে মনে করা হয়। পেমব্রোলিজুমাবের সাথে ইমিউনোথেরাপি এবং পিএআরপি ইনহিবিটরগুলির সাথে লক্ষ্যযুক্ত ক্যান্সার থেরাপি আজকাল কেমোথেরাপির ওষুধের সাথে পাওয়া যায়।

ঝুঁকির কারণ লক্ষণ এবং রোগ নির্ণয়

স্তন ক্যান্সারের ঝুঁকির কারণগুলি পরিবর্তনযোগ্য এবং অ-পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়েছে। পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলি হল যেগুলি অত্যধিক ওজন বৃদ্ধির যত্ন নিতে পারে, ধূমপান এবং অ্যালকোহল এড়ানো উচিত এবং স্তন ক্যান্সারের ক্ষেত্রে স্তন্যপান করাই একটি প্রতিরোধমূলক ভূমিকা।

We’re now on Telegram- Click to join

স্তন ক্যান্সারের উপসর্গগুলি একইভাবে সব ধরনের এবং সাধারণত উপস্থিত থাকে:

  • স্তন বা আন্ডারআর্ম এলাকায় একটি পর্যবেক্ষণযোগ্য পিণ্ড বা ঘন হয়ে যাওয়া
  • ত্বকের গঠন বা স্তনের চেহারায় পরিবর্তন
  • স্তনের স্রাব, যা রক্তাক্ত বা পরিষ্কার হতে পারে।

রোগ নির্ণয় সাধারণত কিছু ধরণের ইমেজিং অধ্যয়নের মাধ্যমে করা হয়, উদাহরণস্বরূপ, ম্যামোগ্রাফি বা আল্ট্রাসাউন্ডের পরে ক্যান্সার কোষের অস্তিত্ব প্রমাণ করার জন্য বায়োপসি করা হয়; স্টেজিং খুবই গুরুত্বপূর্ণ এবং প্রায়ই রোগের পরিমাণ মূল্যায়ন করার জন্য একটি PET স্ক্যান অন্তর্ভুক্ত করে।

Read More- মাত্র এক ঘন্টার মধ্যেই মারাত্মক ব্রেন ক্যান্সার শনাক্ত করতে পারে এই ডিভাইসটি, দেখুন

অনুশীলনে বর্তমান দৃষ্টিভঙ্গিগুলি প্রাথমিকভাবে সনাক্তকরণ সক্ষম করার জন্য নিয়মিত স্ক্রীনিং বাস্তবায়ন এবং লক্ষণ ও উপসর্গগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য ব্যাপকভাবে সমর্থন করে, যার ফলে এই রোগীদের জন্য আরোগ্যমূলক চিকিৎসার আরও ভাল সম্ভাবনা এবং এমনকি সম্ভাব্য সফল পূর্বাভাস পাওয়া সম্ভব হয়। স্তন ক্যান্সার স্ক্রীনিং এর সাধারণ বাধা হল মহিলাদের পক্ষ থেকে অন্যায্যতা এবং দ্বিধাহীনতা। এই দিনগুলিতে, জনস্বাস্থ্য সচেতনতামূলক আলোচনা এবং প্রচারাভিযানের আয়োজন করা উচিত যাতে মহিলারা বুঝতে পারেন যে এটি এমন একটি বিষয় যা তারা কথা বলতে পারে এবং সে সম্পর্কে নির্দ্বিধায় কথা বলা উচিত।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.