Lean Proteins For Weight Loss: শরীরের বাড়তে থাকা ওজন নিয়ে নাজেহাল? এই ৫টি খাবার নিয়মিত পাতে রাখতে পারলেই সমস্যার সমাধান

Lean Proteins For Weight Loss: ওজন কমানোর কাজে সফলতা পেতে চাইলে শরীর চর্চার পাশাপাশি ডায়েটে রাখতে হবে লিন প্রোটিন

হাইলাইটস:

  • লিন প্রোটিন হল একপ্রকার প্রোটিন জাতীয় খাবার যাতে ফ্যাটের পরিমাণ একেবারেই নেই বললেই চলে
  • এই ধরণের খাবার ওজন কমানোর সাথে সাথে পেশীর শক্তি বাড়ায়
  • কম খরচে উৎকষ্ট মানের লিন প্রোটিনের একমাত্র উদাহারণ হল ডিম

Lean Proteins For Weight Loss: আর দু মাস পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আর পুজোয় ট্রেনডিং জামা কাপড় পরা মাস্ট। কিন্তু বাড়তে থাকা ওজনের জন্য হারাচ্ছে আত্মবিশ্বাস? তাই আর বসে না থেকেই জলদি ওজন কমিয়ে নেওয়াটাই আসল বুদ্ধিমানের কাজ হবে।

তবে ওজন কমানোটা একেবারেই সহজ কাজ নয়। তাই তো এই কাজে সফলতা পেতে চাইলে শরীর চর্চার পাশাপাশি ডায়েটে রাখতে হবে লিন প্রোটিন। অর্থাৎ যেই প্রোটিন জাতীয় খাবারে ফ্যাটের পরিমাণ একেবারেই নেই বললেই চলে। আর নিয়মিত এমন খাবার খেতে পারলেই ওজন কমবে, সাথে বাড়বে পেশীর শক্তি। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব ঠিক কোন কোন খাবার খেলে পাওয়া যাবে লিন প্রোটিন।

১. ছোট মাছ খেলেই মুশকিল আসান

ছোট মাছে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। তাই নিয়মিত খাবারের পাতে কই, তেলাপিয়া, পারশের মতো ছোট মাছ রাখতে পারলেই দ্রুত গতিতে ওজন কমবে।

২. ডায়েটে থাকুক ফ্যাটলেস দই

দেহের ওজন কমানোর ইচ্ছে থাকলে অবশ্যই বাড়িতে তৈরি ফ্যাটলেস দই খেতে হবে। ১০০ গ্রাম ফ্যাটলেস দই-য়ে প্রায় ১৫ থেকে ২০ গ্রাম প্রোটিন থাকে। তাই বলাই বাহুল্য প্রতিদিন দই খেলে দেহে প্রোটিনের ঘাটতি মিটবে, সেই সঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

৩. বিনস ও ডাল খাওয়া মাস্ট​

ওজন কমানোর কাজে বিনস ও ডালের জুড়ি মেলা ভার। এই দুটি খাবারে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও এই দুই খাবার হল লিন প্রোটিনের ভাণ্ডার। তবে অত্যধিক তেল-মশলা দিয়ে ডাল ও বিনস রান্না করে খেলে লাভের লাভ কিছুই হবে না।

৪. চিকেন ব্রেস্ট খেতে পারেন

চিকেনের ব্রেস্ট পিসে রয়েছে উৎকষ্ট মানের লিন প্রোটিন। তাই সুযোগ হলে চিকেনের ব্রেস্ট পিস খেতেই পারেন। তবে ওজন কমাতে চাইলে বেশি তেল, মশলা মিশিয়ে রান্না করবেন না। মেশাবেন না।

​৫. ডিমের বিকল্প নেই​

​কম খরচে উৎকষ্ট মানের লিন প্রোটিনের একমাত্র উদাহারণ হল ডিম। একটা ডিমের সাদা অংশ থেকে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। সুতরাং ওয়েট লসের ইচ্ছে থাকলে দিনে ১-২টি ডিমের সাদা অংশ খান। এতেই শরীরে মিটবে প্রোটিনের ঘাটতি, এমনকী তরতরিয়ে কমবে ওজনও।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.