Stop Overthinking: কীভাবে অতিরিক্ত চিন্তা করা বন্ধ করবেন জানুন

Stop Overthinking: ৭টি দৈনন্দিন অভ্যাস যা আপনাকে অতিরিক্ত চিন্তাভাবনা থেকে মুক্তি দিতে পারে, বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • ওভারথিঙ্কিং-কে বিদায় জানান
  • আপনার ভয়কে বন্ধুতে পরিণত করুন
  • অতিরিক্ত চিন্তাভাবনা থেকে মুক্ত থাকুন

Stop Overthinking: অতিরিক্ত চিন্তা একটি বাজে অভ্যাস, সিদ্ধান্ত গ্রহণে বাধা দেয়, উদ্বেগ বাড়ায় এবং সামগ্রিক সুস্থতাকে দুর্বল করে। এই সমস্যাটির বিস্তৃত প্রকৃতি, বিশেষ করে তরুণ প্রজন্মকে প্রভাবিত করে, অবিরাম নেতিবাচক চিন্তার শৃঙ্খল থেকে মুক্ত হওয়ার জন্য সক্রিয় কৌশলগুলি দাবি করে। সৌভাগ্যবশত, অতিরিক্ত চিন্তাভাবনা, মানসিক স্বচ্ছতা এবং মানসিক স্থিতিস্থাপকতা বৃদ্ধির জন্য দৈনন্দিন অভ্যাসের একটি পরিসর গড়ে তোলা যেতে পারে।

১. আপনার চিন্তা স্বীকার করুন: আত্ম-সচেতনতা আলিঙ্গন

স্বীকার করুন যে কিছু জিনিস আপনার মনে চলছে, তবে আপনি সেগুলি বিচার করতে পারবেন না কারণ আপনি কেবল অতিরিক্ত চিন্তা করছেন। মনোবিজ্ঞানীদের পরামর্শ দেওয়া উচিত যে আপনি আপনার চিন্তাভাবনার ধরণ এবং ট্রিগারগুলি নিরীক্ষণ করুন। কীওয়ার্ডগুলি নোট করা বা একটি নোট অ্যাপ ব্যবহার করা গুরুত্বপূর্ণ কারণ এটি একজনকে তার চিন্তাভাবনার লাইন ট্রেস করতে এবং মহিলাদের প্রতি বারবার নেতিবাচক নিদর্শনগুলির পিছনে কারণগুলি সনাক্ত করতে দেয়।

২. একটি জরুরী টুলকিট তৈরি করুন: ওভারথিঙ্কিং-কে বিদায় জানান

ছোট মানসিক টুলকিট তৈরি করুন যা আপনাকে গুজব দ্বারা দখলের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে। এলোমেলো সংখ্যা আবৃত্তি, সৃজনশীলতা বা গভীর পেট শ্বাস নেওয়ার মতো কাজগুলির সাথে আপনার মনকে সরিয়ে দিন। আপনি আপনার মনোযোগ স্থানান্তর করতে এবং আপনার মনের উপর নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে আপনি যা ভাবছেন তা সচেতনভাবে পরিবর্তন করে আপনি সেই চক্রটি ভাঙতে পারেন।

৩. তথ্য খরচ সীমিত: সংবাদ চক্র ব্রেকিং

সংবাদের এক্সপোজার, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিদের দ্বারা অভিজ্ঞ মানসিক চাপ বৃদ্ধি পায়। অতিরিক্ত চিন্তা প্রায়ই “তথ্য ওভারলোড” নামে পরিচিত একটি অভিজ্ঞতার আগে। এই মুহুর্তে, তথ্য গ্রহণের সীমানা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। খবর গ্রহণের জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করার কথা বিবেচনা করুন।

৪. পদক্ষেপ নিন: অতিরিক্ত চিন্তা দূর করুন 

বেশিরভাগ সময়, অতিরিক্ত চিন্তা আমাদের এগিয়ে যেতে বাধা দেয়। আপনার চিন্তা বা অনুভূতি থেকে উদ্ভূত ছোট, অ্যাকশন-ভিত্তিক পদক্ষেপগুলি নিয়ে এই দুষ্টচক্রটি ভেঙে ফেলুন যেমনটি আগে আলোচনা করা হয়েছে। নিশ্চিত করুন যে আপনি সু-সংজ্ঞায়িত মানদণ্ড এবং সময় শর্তাবলী সহ স্পষ্ট সিদ্ধান্ত গ্রহণের নিয়ম সেট করেছেন। অতএব, আপনার একটি সক্রিয় অবস্থান গ্রহণ করা উচিত, যা আপনার শক্তিকে কার্যকরভাবে চালিত করবে যার ফলে দীর্ঘস্থায়ী অতিরিক্ত চিন্তাভাবনা হ্রাস পাবে যা সিদ্ধান্তহীনতার সাথে সম্পর্কিত।

৫. আপনার ভয়কে বন্ধুতে পরিণত করুন: গ্রহণযোগ্যতাকে আলিঙ্গন

গ্রহণযোগ্যতার মাধ্যমে অতিরিক্ত চিন্তাভাবনা কাটিয়ে ওঠা যায়। জেনে নিন এসব কিছু নিয়ন্ত্রণ করা যায় না। সাধারণত যাকে “ভয়পূর্ণ” সঙ্গী হিসাবে ভাবা হয় তাকে এমন একটিতে পরিণত করুন যার উপর আপনি নির্ভর করতে পারেন। এটি আপনাকে স্থিতিস্থাপকতা বিকাশ করতে এবং আপনার মানসিক স্বাস্থ্যের উপর অতিরিক্ত চিন্তার জায়গাটিকে দুর্বল করতে সক্ষম করবে।

We’re now on WhatsApp- Click to join

৬. সন্ধ্যার প্রতিফলন অনুষ্ঠান: বন্ধের পথ

আপনার প্রতিদিনের প্রতিবিম্বের একটি সন্ধ্যার আচার-অনুষ্ঠান তৈরি করুন। দিনের ইভেন্টগুলি সম্পর্কে চিন্তা করে বন্ধ করা সহজতর হয়, যা মানসিক বিশৃঙ্খলা এবং অতিরিক্ত চিন্তাভাবনা এড়াতে সহায়তা করে। এই ইচ্ছাকৃত অনুশীলন মানসিক প্রক্রিয়াকরণ, আত্ম-সচেতনতা এবং একটি ভালো রাতের ঘুমকে উৎসাহিত করে।

৭. সাহায্য চাও: নীরবতা শেষ করা

উপলব্ধি করুন যে সহায়তা চাওয়া দুর্বলতার পরিবর্তে একটি শক্তি। অতিরিক্ত চিন্তা কাটিয়ে উঠতে বাইরের সাহায্যের প্রয়োজন হতে পারে। আপনার উদ্বেগ এবং মতামত প্রকাশ করতে বন্ধু, পরিবার, সহকর্মী বা বিশেষজ্ঞদের সাথে কথা বলুন। অতিরিক্ত চিন্তাভাবনা সম্পর্কে কথা বলা যোগাযোগকে উৎসাহিত করে এবং প্রায়শই অন্তর্দৃষ্টিপূর্ণ আবিষ্কার এবং ব্যবহারিক উত্তর দেয়।

উপসংহার, ইচ্ছাকৃত দৈনন্দিন অনুশীলন আপনাকে আপনার মনকে আয়ত্ত করতে এবং অতিরিক্ত চিন্তাভাবনা কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। লোকেরা চিন্তাভাবনা গ্রহণ করে, মানসিক টুলকিট তৈরি করে, কম তথ্য গ্রহণ করে, সিদ্ধান্তমূলকভাবে কাজ করে, ভয়কে গ্রহণ করে, আত্মদর্শনের জন্য রুটিন স্থাপন করে এবং প্রয়োজনে সাহায্যের জন্য জিজ্ঞাসা করে তাদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার উপর নিয়ন্ত্রণ ফিরে পেতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.