How to control blood sugar: এই পরিচিত ফুলের শুনেই পালাবে ডায়াবিটিস! সেই সঙ্গে সব ছোট-বড় রোগ হবে ভ্যানিশ

How to control blood sugar: সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে আমাদের অতিপরিচিত এক প্রাকৃতিক উপাদানেই রয়েছে ডায়াবিটিস কন্ট্রোলের ক্ষমতা

 

হাইলাইটস:

  • গোটা বিশ্বে এই মুহূর্তে সব থেকে বেশি চিন্তা বাড়াচ্ছে ডায়াবেটিস
  • একটি রিপোর্ট অনুযায়ী, গত বছর সারা বিশ্বে ডায়াবিটিসে ভুক্তভুগির সংখ্যা ছিল প্রায় ৫৪ কোটি
  • তাই ব্লাড সুগারকে কী কী উপাদানের মাধ্যমে নিয়ন্ত্রণ আনা সম্ভব সেই নিয়ে নিরন্তর গবেষণা চলছে

How to control blood sugar: গোটা বিশ্বে এই মুহূর্তে সব থেকে বেশি চিন্তা বাড়াচ্ছে ডায়াবেটিস। আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের (International Diabetes Federation) একটি রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে সারা বিশ্বে ডায়াবিটিসে ভুক্তভুগির সংখ্যা ছিল প্রায় ৫৪ কোটি। যা প্রতি বছর কয়েকগুণ হারে বাড়ছে। অজান্তে রক্তে বেড়ে যায় শর্করার মাত্রা।

We’re now on WhatsApp – Click to join

পুরোপুরিভাবে এই রোগের নিরাময় সম্ভব নয়। কিন্তু, ডায়াবিটিস শরীরে যাতে তেমন প্রভাব না ফেলতে পারে তার জন্য রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণ করা দরকার (Diabetes Control Tips)। তাই ব্লাড সুগার কী কী উপাদানের মাধ্যমে নিয়ন্ত্রণ আনা সম্ভব সেই নিয়ে নিরন্তর গবেষণা চলছে। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, যে আমাদের হাতের নাগালে থাকা এক প্রাকৃতিক উপাদানেই রয়েছে ডায়াবিটিস কন্ট্রোলের ক্ষমতা।

ফুলের পাতা ও পাপড়িতে পাওয়া গেছে আশ্চর্যজনক উপাদান

সাম্প্রতিক এক গবেষণায় প্রকাশ সদাবাহার অর্থাৎ ক্যাথারান্থাস রোজাস ওরফে নয়নতারা ফুলের পাপড়ি ও পাতায় ডায়াবিটিস কন্ট্রোলের ক্ষমতা রয়েছে। বাংলার ঘরে ঘরে এই ফুলের গাছ মেলে। এই ফুল এবার ডায়াবিটিস নিয়ন্ত্রণের আর্য়ুবেদিক ওষুধ তৈরির কাজে ব্যবহার হচ্ছে।

এই ফুলের উপকারিতা

নয়নতারা ফুলে সর্পেন্টাইন, আজমেলিসিন, অ্যালকালয়েড এবং ভিনক্রিস্টিন নামের উপাদান পাওয়া গিয়েছে। যা ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করে।

এই গাছের পাতাতেও রয়েছে একাধিক গুণ

​নয়নতারা গাছের পাতাও ডায়াবিটিস নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী। কারণ এতে রয়েছে অ্যালকালয়েড, এই উপাদান হল ডায়াবিটিসের যম।

নয়নতারা ফুল কোন ধরনের ডায়াবিটিসে কার্যকরী?

একদম শুরুতেই ডায়াবিটিস ধরা পড়লে নয়নতারা ফুল কাজে লাগতে পারে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নয়নতারা সুগার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করলেও এই ফুল কোনওভাবেই ওষুধের বিকল্প নয়।

নয়নতারা ফুল ও পাতা কী ভাবে খাবেন?

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, এই পাতা বেটে অথবা চিবিয়ে খাওয়া যেতে পারে। আবার ফুল ও পাতা সিদ্ধ করেও চা বানিয়ে খেতে পারেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.