How to check my fitness: ডাক্তারি পরীক্ষা ছাড়াই করে নিন আপনার ফিটনেস পরীক্ষা! কীভাবে করবেন? এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

How to check my fitness
How to check my fitness

How to check my fitness: আপনি কি জানেন কীভাবে আপনি কোন মেডিকেল টেস্ট ছাড়াই আপনার ফিটনেস চেক করতে পারবেন? রইল টিপস

 

হাইলাইটস:

  • আপনার শারীরিক কার্যকলাপ নির্ধারণ করবে আপনি কতটা ফিট
  • আপনি যদি প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপ করেন তবে আপনি নিজেকে ফিট বলতে পারেন
  • কোনও মেডিকেল পরীক্ষা ছাড়াই কীভাবে বুঝবেন আপনি কতটা ফিট? বিস্তারিত জানুন

How to check my fitness: আপনার শারীরিক কার্যকলাপ নির্ধারণ করবে আপনি কতটা ফিট। এর মধ্যে রয়েছে আপনার দৈনন্দিন রুটিন, গৃহস্থলির কাজ, ওজন তোলার ক্ষমতা এবং জিমে সঠিকভাবে ব্যায়াম করা ইত্যাদি। এই সবই আপনার শক্তি প্রকাশ করার মাধ্যম। তবে শক্তি পেতে চাইলে শুধু খাওয়া-দাওয়াই যথেষ্ট নয়। এর জন্য কঠোর ব্যায়ামও প্রয়োজন। আপনি যদি প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপ করেন তবে আপনি নিজেকে ফিট বলতে পারেন। আপনি কি জানেন যে আপনি কোনও মেডিকেল পরীক্ষা না করেই আপনার ফিটনেস খুঁজে পেতে পারেন? আসুন আজ আমরা আপনাকে এমন কিছু উপায় বলব যার মাধ্যমে আপনি নিজেই আপনার ফিটনেস পরীক্ষা করতে পারবেন।

We’re now on WhatsApp – Click to join

ডেড হ্যাং টেস্ট:

এই পরীক্ষার মাধ্যমে শরীরের উপরের অংশের শক্তি পরীক্ষা করা হয়। এটি হার্টের স্বাস্থ্য এবং দীর্ঘায়ু সম্পর্কে তথ্য দেয়। এই পরীক্ষাটি করতে, প্রথমে একটু উচ্চতায় একটি অনুভূমিক ফালা খুঁজুন। প্রথমত, এই দণ্ডটি শক্তভাবে ধরে রাখুন এবং আপনার পা মাটির উপরে উঠান। আপনি এই বারে কতক্ষণ ঝুলবেন তা আপনার শক্তির স্তর নির্ধারণ করবে। আপনি যদি ৩০ সেকেন্ডের জন্য ঝুলতে পারেন তবে আপনাকে আপনার ফিটনেস স্তর বাড়াতে হবে। ৩০ থেকে ৬০ সেকেন্ড ধরে রাখা শালীন শক্তি নির্দেশ করে, আর ৬০ সেকেন্ডের বেশি সময় ধরে ঝুলে থাকা চমৎকার ফিটনেস নির্দেশ করে। এই অনুশীলনে মহিলাদের জন্য বেঞ্চমার্ক হল ২০ সেকেন্ড, ৪০ সেকেন্ড এবং ৬০ সেকেন্ড।

We’re now on Telegram – Click to join

কুপার টেস্ট:

এই পরীক্ষায়, VO2 অনুমান করে অ্যারোবিক ফিটনেস পরীক্ষা করা হয়। এটি দেখায় যে ব্যায়ামের সময় আপনার শরীর কীভাবে অক্সিজেন ব্যবহার করে। এই পরীক্ষাটি করতে আপনাকে ১২ মিনিট দৌড়াতে হবে। দৌড়ানো সম্ভব না হলে দ্রুত হাঁটতে পারেন। এর পর কতটা দূরত্ব ছুটলেন বা হাঁটলেন পরিমাপ করুন। এই দূরত্বটিকে ৩৫. ৯৭ দ্বারা গুণ করুন এবং ১১.২৯ বিয়োগ করুন। এটি থেকে প্রাপ্ত ফলাফল হল আপনার VO2। এই স্কোর যত বেশি, এর মানে হল আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং স্ট্যামিনা তত ভালো।

Read more:- কম বয়সে মৃত্যু এড়াতে চাইলে প্রতিদিন সাইকেল চালান, মিলবে একাধিক উপকারিতা! জেনে নিন গবেষণা কী বলছে

প্ল্যাঙ্ক টেস্ট:

প্ল্যাঙ্ক টেস্ট আপনাকে আপনার শক্তি এবং স্ট্যামিনা জানতে সাহায্য করে। এর জন্য মাটির দিকে মুখ করে সোজা হয়ে শুয়ে পড়ুন। এখন শুধু আপনার পায়ের আঙ্গুল এবং কনুই মাটিতে রাখুন। একই সময়ে, শরীরের বাকি অংশ বাতাসে তুলুন। এই সময়, মাথা থেকে হিল পর্যন্ত পুরো শরীর একটি সরল রেখায় থাকা উচিত। আপনি যে সময় ধরে এই অবস্থানটি ধরে রাখতে পারেন তা আপনার শক্তি প্রকাশ করো। এক মিনিটের জন্য এই অবস্থান ধরে রাখা মহিলা এবং পুরুষ উভয়ের জন্যই ভাল বলে মনে করা হয়। একই সময়ে, কেউ যদি তিন মিনিটের জন্য এই অবস্থান অবস্থান বজায় রাখতে পারেন, তবে সেটি অপরিসীম শক্তির লক্ষণ।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.