Honey Benefits: হিমেল দিনে এই ‘প্রাকৃতিক মিষ্টি’ খেলেই দশ হাত দূরে থাকবে হাজার রোগব্যাধি!

Honey Benefits: শীতের দিনে সুস্থ-সবল জীবনযাপন করতে চাইলে এই ‘প্রাকৃতিক মিষ্টি’-কে ডায়েটে জায়গা করে দেওয়াটাই আসল বুদ্ধিমানের কাজ

 

হাইলাইটস:

  •  অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার হল মধু
  •  এই উপাদান একাধিক রোগের ফাঁদ এড়াতে আমাদের সাহায্য করে
  •  শীতের দিনে মধু সেবন করলে শরীর গরম থাকবে, তার সাথে বাড়বে ইমিউনিটিও

Honey Benefits: মধু হল অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। আর এই উপাদান একাধিক রোগের ফাঁদ এড়াতে আমাদের সাহায্য করতে পারে। তাই তো শীতের দিনে সুস্থ-সবল জীবনযাপন করতে চাইলে এই উপকারী প্রাকৃতিক মিষ্টিকে ডায়েটে জায়গা করে দেওয়াটাই হবে আসল বুদ্ধিমানের কাজ। শীতের দিনে মধু সেবন করলে শরীর গরম থাকবে, তার সাথে বাড়বে ইমিউনিটিও। তাই আর দেরি না করে শীতে মধু খাওয়ার একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​১. কমবে গলা ব্যথা

শীতকালে অনেকেই গলা ব্যথার খপ্পরে পড়ে ভীষণই কষ্ট পান। আর এই সমস্যায় একদম ধন্বন্তরির মতো কাজ করে মধু। কারণ মধুতে রয়েছে এমন কিছু উপকারী উপাদান রয়েছে যা একাধিক ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী। তাই গলা ব্যথা থেকে সহজে মুক্তি পেতে হলে গরম জল বা চায়ে অল্প একটু মধু মিশিয়ে সারাদিনে ২-৩ বার পান করুন।

​২. কাশি​ নিপাত যাবে

কাশি হলেই কাফ সিরাপ খাওয়ার বদলে মধু খাওয়ার চেষ্টা করুন। এতেই দমকা কাশির প্রকোপ কমবে। এমনকী এই প্রাকৃতিক উপাদানের গুণে বেরিয়ে যাবে বুকে জমে থাকা কফও।

​৩. হার্টের হাল ফিরবে

রক্তচাপ বাড়লে যে অচিরেই হার্টের বারোটা বাজবে, তা বলাই বাহুল্য! তবে রক্তচাপকে বশে রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে মধু। এমনকী নিয়মিত মধু খেলে স্বাভাবিক থাকবে হৃদগতি। সেই সাথে খারাপ কোলেস্টেরল কমানোর কাজেও কিছুটা হলেও ভূমিকা রয়েছে মধুর। তাই হৃদরোগের ফাঁদ এড়াতে চাইলে এই প্রাকৃতিক মিষ্টির সঙ্গে দ্রুত সন্ধি করে নিন।

জেনে নিন চিকিৎসকের মতামত

৪. ইমিউনিটি​ হবে চাঙ্গা

ইমিউনিটি​ চাঙ্গা থাকলে একাধিক সংক্রামক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে মধু। কারণ এতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহে প্রদাহের প্রকোপ কমানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী এই উপাদানের গুণে তরতড়িয়ে বাড়বে ইমিউনিটিও।

​৫. ডায়াবিটিসেও​ উপকারী

ডায়াবিটিসে আক্রান্ত রোগীরা চাইলে চিকিৎসকের পরামর্শ মতো মধু খেতেই পারেন। তাতেই শরীরে পুষ্টির ঘাটতি মিটবে। এমনকী সুগারও থাকবে নিয়ন্ত্রণে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনওমতেই মধু খাবেন না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.