Home Remedies For Stomach Pain: শিশুর পেট ব্যথার ঘরোয়া প্রতিকার জেনে নিন

Home Remedies For Stomach Pain: বাচ্চাদের পেটে ব্যথা কমানোর জন্য ঘরোয়া প্রতিকারগুলি জানুন

হাইলাইটস:

  • প্রকৃতির হজম সহায়ক
  • পেটের সমস্যা প্রতিকার
  • ছোট পেটের জন্য শীতল আরাম
  • হজম শক্তির জন্য একটি গতিশীল জুটি

Home Remedies For Stomach Pain: শিশুদের পেটে ব্যথা অভিভাবকদের জন্য একটি সাধারণ উদ্বেগের বিষয় হতে পারে, প্রায়শই তারা কার্যকর কিন্তু মৃদু প্রতিকারের জন্য অনুসন্ধান করে। ভারতীয় পরিবারগুলিতে, ঐতিহ্যগত নিরাময় পদ্ধতিগুলি প্রজন্মের মধ্যে দিয়ে চলে আসছে, যা শিশুদের পেটের অস্বস্তি দূর করার জন্য একটি প্রাকৃতিক এবং সময়-পরীক্ষিত পদ্ধতির প্রস্তাব দেয়। এই নিবন্ধটি শিশুর পেটের ব্যথার জন্য ঘরোয়া প্রতিকার।

আদা এবং মধু: প্রকৃতির হজম সহায়ক

ঐতিহ্যবাহী শিশুর পেটের ব্যথার ভারতীয় ঘরোয়া প্রতিকার, আদাকে দীর্ঘ সময়ের জন্য শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং হজমের প্রভাবের জন্য বিবেচনা করে। তাজা আদাকে টুকরো টুকরো করে নিন এবং টনিকের জন্য এক চা চামচ মধু যোগ করুন। দ্রবণটি গরম জলের সাথে মিশ্রিত করুন এবং আপনার বাচ্চাকে এটি থেকে পান করতে দিন। এটি একটি মিশ্রণ যা বদহজম এবং প্রদাহের সাথে সাহায্য করে, যা পেটের ব্যথা উপশম করতে সাহায্য করে।

আজওয়াইন জল: একটি শক্তিশালী ক্ষুদ্র বীজ

ক্যারম বীজ, যা জনপ্রিয়ভাবে আজওয়াইন নামে পরিচিত, এবং ভারতীয় রান্নাঘরের আরেকটি প্রধান উপাদান, এর কিছু হজম উপকারিতা রয়েছে। এক গ্লাস পানিতে এক চা চামচ আজওয়াইন যোগ করুন, মিশ্রণটি ছেঁকে নিন এবং প্রাকৃতিক অবস্থায় ঠান্ডা হতে দিন। আপনার শিশুকে সারা দিন স্বাদযুক্ত পানিতে চুমুক দিতে দিন। গ্যাস, ফোলাভাব এবং বদহজমের ক্ষেত্রে আজওয়াইনের সাথে মিশ্রিত জল ব্যবহার করা যেতে পারে।

মৌরি বীজ: পেটের সমস্যা প্রতিকার – একটি সুগন্ধি সমাধান

Saunf, মৌরি বীজ হিসাবে পরিচিত তার সুগন্ধি গন্ধ এবং হজম সিস্টেমে সাহায্য করার জন্য সম্মানিত। একটি কাপে এক চা চামচ মৌরি বীজ রাখুন এবং তারপরে তাদের উপর ফুটন্ত জল ঢেলে দিন। তরলটি ঠান্ডা হতে দিন এবং তারপর ছেঁকে নিন এবং আপনার সন্তানকে দিন। মৌরি পেটের শিথিলতা সৃষ্টি করতে পারে, প্রক্রিয়ায় ক্র্যাম্পিং উপশম করতে পারে।

পুদিনা সহ বাটারমিল্ক: ছোট পেটের জন্য শীতল আরাম

পুদিনার সাথে বাটারমিল্ক একটি চমৎকার প্রতিকার তৈরি করে যা পেটের ব্যথার বিরুদ্ধে ভালো কাজ করে। এক কাপ বাটার মিল্কের সাথে কয়েকটা তাজা পুদিনা পাতা এবং কিছু ভাজা জিরা গুঁড়ো মিশিয়ে নিন। এটি পেটের প্রদাহ কমানোর পাশাপাশি হজমে সাহায্য করে।

কলা এবং দারুচিনি সংমিশ্রণ: হজম শক্তির জন্য একটি গতিশীল জুটি

কলা এবং দারুচিনির সংমিশ্রণ পেট খারাপের জন্য সবচেয়ে শক্তিশালী কিন্তু মসৃণ ওষুধ তৈরি করে। একটি পাকা কলা ম্যাশ করুন এবং তার উপর এক চিমটি দারুচিনি গুঁড়ো ছিটিয়ে দিন। আপনার সন্তানকে এই মিশ্রণটি খেতে বলুন, কারণ এটি হজম নিয়ন্ত্রণে, অ্যাসিডিটি কমাতে এবং পেটের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

তুলসী চা: পবিত্র ভেষজ, প্রশমিত সমাধান

তুলসী, শুধুমাত্র তার আধ্যাত্মিক তৎপর্যের জন্যই নয় বরং এর ঔষধি গুণাবলীর জন্যও সম্মানিত। গরম জলে তাজা তুলসী পাতা ভিজিয়ে চা তৈরি করুন। এটিকে ঠান্ডা হতে দিন এবং আপনার সন্তানকে ছোট ছোট চুমুক দিতে দিন। তুলসী চা হজমে সাহায্য করতে পারে, প্রদাহ কমাতে পারে এবং পেটে শান্ত প্রভাব প্রদান করতে পারে।

গরম ঘিতে হিং(Asafoetida): প্রাচীন মশলা

Asafoetida, সাধারণভাবে হিং নামে পরিচিত, ভারতীয় রান্নাঘরে তার হজমের সুবিধার জন্য একটি প্রধান খাবার। এক চা চামচ উষ্ণ ঘি (clarified মাখন) এর সাথে এক চিমটি হিং মিশিয়ে নিন এবং এই মিশ্রণটি দিয়ে আপনার সন্তানের পেটে আলতোভাবে ম্যাসাজ করুন। হিং এবং উষ্ণ ঘি এর সংমিশ্রণ গ্যাস, ফোলাভাব এবং পেটের খিঁচুনি উপশম করতে সাহায্য করতে পারে, আক্রান্ত স্থানে প্রশান্তিদায়ক স্পর্শ প্রদান করে।

We’re now on WhatsApp- Click to join

রাইস ওয়াটার কনকোকশন: রান্নাঘরের প্রধান

ভাত রান্না করার পর যে পানি থাকে, সাধারণভাবে রাইস ওয়াটার নামে পরিচিত, তা পেটের ব্যথার একটি সহজ অথচ কার্যকরী প্রতিকার। চালের জল ঠান্ডা হতে দিন এবং আপনার বাচ্চাকে সারা দিন এটিতে চুমুক দিতে দিন। ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ, ভাতের জল হাইড্রেশনে সাহায্য করে এবং বিশেষ করে উপকারী হতে পারে যদি পেটের ব্যথার সাথে আলগা মল হয়, ভারসাম্য পুনরুদ্ধারের একটি মৃদু উপায় প্রদান করে।

উপসংহার: শিশুর পেটে ব্যথার ভারতীয় ঘরোয়া প্রতিকার অস্বস্তি কমানোর জন্য একটি সামগ্রিক এবং সময়-পরীক্ষিত পদ্ধতির প্রস্তাব করে। ঐতিহ্যগত জ্ঞানের মূলে থাকা এই প্রাকৃতিক সমাধানগুলি শুধুমাত্র উপসর্গগুলিকে মোকাবেলা করে না বরং সামগ্রিক পাচক স্বাস্থ্যকেও উন্নীত করে। যদিও এই প্রতিকারগুলি হালকা পেটের সমস্যাগুলির জন্য স্বস্তি প্রদান করতে পারে, তবে ব্যথা অব্যাহত থাকলে বা খারাপ হলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.