Home Remedies For Pyorrhea: দাঁতের গোড়া ব্যথা হচ্ছে, সাথে রক্তপাতও? এই ঘরোয়া টোটকা মেনে মুক্তি পান পায়োরিয়ার সমস্যা থেকে

Home Remedies For Pyorrhea: নিয়মিত ভাবে দাঁত না মাজলে দাঁতের গোড়ায় খাবার ও ময়লা জমে সেখানে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়

হাইলাইটস:

  • মুখ থেকে দুর্গন্ধ বেরোনো একটি বাজে সমস্যা
  • নিয়মিত দাঁত মাজা একটি প্রাথমিক স্বাস্থ্য বিধি
  • পায়োরিয়া হলে মাড়ি ফুলে যায় ও দাঁত থেকে পুঁজ বেরোয়

Home Remedies For Pyorrhea: মুখ থেকে দুর্গন্ধ বেরোনো মোটেই ভাল ব্যাপার নয়। প্রাথমিক ভাবে মেনে চলা স্বাস্থ্য বিধির মধ্যে অন্যতম হল রোজ নিয়ম করে দাঁত মাজা। যদি সবসময় মুখ থেকে দুর্গন্ধ ওঠে, মাড়িতে ব্যথা ও তা থেকে রক্তপাত হয়, পাশাপাশি পেটেরও সমস্যা থাকে তাহলে বুঝতে হবে আপনি পায়োরিয়ায় আক্রান্ত হয়েছেন। পায়োরিয়ায় আক্রান্ত হলে মাড়ি ও দাঁতের গোড়ায় ব্যথা হয়। আস্তে আস্তে মাড়ি আলগা হয়ে যায়, সাথে সাথে মাড়ি থেকে রক্তক্ষরণ হয়। আর তাই এই রোগটি স্বাস্থ্যের জন্য বেশ বিপদজনক। পায়োরিয়া হলে মাড়ি ফুলে যায়, দাঁত থেকে পুঁজ বেরোয়, পাশাপাশি লিভারের সমস্যারও ঝুঁকি থেকে যায়।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা জানাচ্ছেন নিয়মিত দাঁত না মাজলে দাঁতের গোড়ায় ময়লা জমে। দীর্ঘদিন ধরে দাঁতের গোড়ায় খাবার, ময়লা জমতে থাকলে সেখানে ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। খাওয়ার কারণে দাঁত ও মাড়ির আঠালো কণা অ্যাসিডে রূপান্তরিত হয়। আর এই থেকেই জন্ম হয় পায়োরিয়া রোগের। এই রোগের মূলত পাঁচটি লক্ষণ রয়েছে। সেগুলি হল- খাওয়ার পর মুখ না ধোওয়া, ব্রাশ না করা, নিয়মিত অস্বাস্থ্যকর খাবার খাওয়া প্রভৃতি। আর তাই চেষ্টা করতে হবে ঘরোয়া উপায়েই কী ভাবে এই রোগের প্রতিকার করা সম্ভব।

পায়োরিয়া থেকে সেরে ওঠার প্রধান শর্ত হল নিজেকে পরিষ্কার রাখা এবং নিয়মিত ভাবে মুখ ধুঁয়ে নেওয়া। সেই সঙ্গে কয়েকটি ঘরোয়া টোটকাও মেনে চলুন।

• গোলমরিচ গুঁড়োর সাথে একটু নুন মিশিয়ে নিয়মিত দাঁত মাজুন। এতে পায়োরিয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে।

• বেদানার বীজকে গুঁড়ো করে, তার মধ্যে গোলমরিচ ও নুন মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন।

• পেয়ারা পাতা হল ভিটামিন সি-এর ভান্ডার। যা দাঁতের টনিক বললে ভুল হবে না। প্রতিদিন নিয়ম করে পেয়ারা পাতা চিবিয়ে খেতে পারলে এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.