Home Remedies for Cough: দীর্ঘদিন ধরে খুসখুসে কাশিতে নাজেহাল? এই ঘরোয়া টাটকাতেই কাশি কমবে বৈকি!

Home Remedies for Cough: অনেকের ভাইরাল জ্বর সেরে গেলেও দূর হচ্ছে না কাশি, এই সমস্যার সমাধান নিয়েই আজকের প্রতিবেদন

 

হাইলাইটস:

  • ঋতু পরিবর্তনের সময় ইনফ্লুয়েঞ্জা ও প্যারাইনফ্লুয়েঞ্জার মতো ভাইরাসের প্রকোপে সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যায় পড়ছেন অনেকেই
  • অনেকের ভাইরাল জ্বর সেরে গেলেও কাশি কমছে না
  • হাতের নাগালে থাকা কয়েকটি ঘরোয়া টোটকাতেই কিন্তু ড্রাই কাফকে সহজে বশে আনা সম্ভব

Home Remedies for Cough: পুজোর পর থেকেই বদলাচ্ছে আবহাওয়া। বিদায় নিয়েছে প্যাঁচপ্যাঁচে গরম। দক্ষিণবঙ্গে জায়গা করে নিচ্ছে হিমেল হাওয়া। আর এই ঋতু পরিবর্তনের সময়ই বাড়ছে ইনফ্লুয়েঞ্জা ও প্যারাইনফ্লুয়েঞ্জার মতো ভাইরাসের প্রকোপ। যার খপ্পরে পড়ে সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যায় পড়ছেন অনেকেই।

তবে অনেকের ভাইরাল জ্বর সেরে গেলেও কাশি কমছে না। বরং দিনের পর দিন খুসখুস করে কেশেই চলেছেন। তবে জানেন কী? হাতের নাগালে থাকা কয়েকটি ঘরোয়া টোটকাতেই কিন্তু ড্রাই কাফকে সহজে বশে আনা সম্ভব। তাই আর দেড়ি না করে এই প্রতিবেদন থেকে এমনই কয়েকটি হোম রেমেডিজ সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. মধু খেতে পারেন

মধুতে রয়েছে কিছু অ্যান্টিবায়োটিক উপাদান যা কাশির প্রকোপ কমানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী ইমিউনিটিকে চাঙ্গা রাখার কাজেও মধু একাই একশো। তাই এই বিদঘুটে সমস্যার ফাঁদ থেকে বেড়োতে চাইলে প্রতিদিন অন্তত এক চামচ মধু খান।

​২. আদার গুনে কাশি কমবে

​আদায় কিছু অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা খুসখুসে কাশি কমানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী অ্যাজমাটিক কাশি বা অ্যাজমাজনিত কাফের প্রকোপ কমানোর কাজেও আদার জুড়ি মেলা ভার।

৩. সুপ খেতে পারেন

যে কোনও গরম পানীয়ই কাশির প্রকোপ কমানোর কাজে সিদ্ধহস্ত। এই ধরণের সুপ হল ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তাই নিয়মিত ভেজিটেবল ও চিকেন সুপ খেলেই যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, তা বলাই বাহুল্য!

৪. স্টিম নিন

​একটি পাত্রে জল গরম করুন। এরপর মাথার উপর থেকে একটা তোয়ালে জড়িয়ে নাক-মুখ দিয়ে জলের ভাপ টানতে থাকুন। এভাবে দশ মিনিট মতো ভেপার নিলে উপকার পাবেন। এমনকী কাশিও দূর হবে। কিন্তু স্টিম নেওয়ার পর অবশ্যই এক গ্লাস জল পান করবেন। তাহলে শরীরও ঠান্ডা থাকবে এবং শরীরে জলের ঘাটতিও হবে না।

৫. গার্গেল করলেই সমস্যার সমাধান​

গলা ব্যথা ও খুসখুসে কাশি কমানোর কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে নুন-জলে গার্গেল। এক্ষেত্রে এক গ্লাস জল ফুটিয়ে নিন। তারপর সেই জল সহনযোগ্য অবস্থায় এলে এক চিমটে নুন মিশিয়ে গার্গল করলে সমস্যা কমবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.