Hina Khan Breast Cancer: ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত অভিনেত্রী হিনা খান, এই মারণরোগের উপসর্গ ও প্রতিরোধের উপায় জেনে নিন

Hina Khan Breast Cancer: মারণরোগের সঙ্গে যুদ্ধ করছেন অভিনেত্রী হিনা খান

 

হাইলাইটস:

  • বি-টাউনে দুঃসংবাদ, ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হিনা খান
  • আপনি কি জানেন মহিলাদের মধ্যে কেন এই ক্যানসারের প্রবণতা সবচেয়ে বেশি?
  • এই মারণরোগ থেকে বাঁচার উপায় কি কি?

Hina Khan Breast Cancer: কিছুদিন ধরেই জল্পনা চলছিল যে, অভিনেত্রী হিনা খান ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এবার সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজেই সবটা স্পষ্ট করে দিলেন। শুক্রবার সকালে নিজের ইনস্টাগ্রাম ওয়ালে একটি পোস্ট করেন হিনা খান। সেখানে নিজের শারীরিক অসুস্থতার বিষয়টি খোলসা করে জানান তিনি। অভিনেত্রী লেখেন, বর্তমানে স্টেজ থ্রি ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত তিনি। তবে তাঁর ট্রিটমেন্ট শুরু হয়েছে, এই মারণরোগের সঙ্গে পুরোদমে লড়াই চালাতে তিনি প্রস্তুত।

We’re now on WhatsApp – Click to join

মহিলাদের মধ্যে সবচেয়ে বিপজ্জনক ক্যানসার হল এই ব্রেস্ট বা স্তন ক্যানসার 

বিভিন্ন সমীক্ষা বলছে ভারতে মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি যে ক্যানসার দেখা যায়, তা হল ব্রেস্ট বা স্তন ক্যানসার (Breast Cancer)। চিকিৎসকরা বলেন, ব্রেস্ট ক্যানসার অত্যন্ত বিপজ্জনক কারণ এই ক্যানসারের অঙ্কোজিন মারাত্মক। ক্যানসার পুরোপুরি সেরে গেলেও ফের সেই অঙ্কোজিন আবারও সক্রিয় হয়ে উঠতে পারে।

অঙ্কোজিন শরীরের অন্য কোথাও গিয়ে ঘাপটি মেরে বসে থাকার ক্ষমতা রাখে। যার ফলে অস্ত্রোপচারের মাধ্যমে টিউমার কোষ বাদ দিলেও শরীরের অন্য কোনও অংশে আসল ‘ভাইরাস’ থেকে যেতেই পারে। এরপর অতিরিক্ত কিছু চিকিৎসা করা হলেও সবসময় তা সফল হয় না। যার ফলে আবারও ক্যানসার ফিরে আসতে পারে।

We’re now on Telegram – Click to join

ব্রেস্ট ক্যানসারের উপসর্গ কি কি (Breast Cancer Symptoms) ?

• স্তনের মধ্যে দলা বা শক্তমতো একটি বল অনুভব করা। স্তনকে উপর-নিচ, দুই পাশ বা সামনে থেকে চাপ দিলে যদি এই শক্ত দলাটি অনুভব করা যায় তবে তৎক্ষণাৎ চিকিৎসকদের কাছে যাওয়া উচিত। চিকিৎসকদের মতে, ব্রেস্ট

ক্যানসারের ঝুঁকি এড়াতে বাড়িতেই নিয়মিত স্তন পরীক্ষা করা জরুরি।

• আপনার স্তনের কোনও একটি অংশ যদি হঠাৎই অন্য অংশের তুলনায় বেশি ফুলে যায় বা মোটা হয়ে যায়, তবে বুঝবেন এটি একটি ব্রেস্ট ক্যানসারের উপসর্গ।

• আপনার স্তন বা স্তনবৃন্তের আশেপাশে যদি লালচে ভাব বা ত্বকের আস্তরণ উঠতে শুরু করে, এটিও ব্রেস্ট ক্যানসারের প্রাথমিক উপসর্গ।

• স্তনবৃন্ত ভিতরের দিকে ঢুকে যাওয়া বা তাতে ব্যথা অনুভব হওয়াও ব্রেস্ট ক্যানসারের একটি প্রধান উপসর্গ।

Read more:- বলিউডের টেলিভিশন জগতের বড় পর্দার অভিনেত্রী হিনা খান স্টেজ ৩ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন, আসুন আমরা সবাই হিনা খানের দ্রুত আরোগ্য কামনা করছি

স্তন ক্যানসার প্রতিরোধের উপাায় (Breast Cancer Prevention) ?

• সেলফ টেস্ট করা জরুরি – স্তনকে উপর-নিচ, দুই পাশ বা সামনে থেকে চাপ দিন শক্ত দলা অনুভব করার জন্য। এই ভাবে আপনি নিয়মিত বাড়িতে পরীক্ষা করতে পারেন।

• বছরে ১-২ বার ম্যামোগ্রাম টেস্ট – সাধারণত ৪০ বছর বয়সের পর এই ম্যামোগ্রাম টেস্ট করতে বলেন চিকিৎসকরা। তবে বর্তমানে ব্রেস্ট ক্যানসার তরুণী মধ্যেও দেখা যাচ্ছে। তাই নিয়ম করে বছরে ১-২ বার এই টেস্ট করিয়ে নেওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.