Healthy Morning Routine: সুস্থ-সবল জীবন পেতে সকালে উঠে এই ৫টি ভালো কাজের অভ্যাস করুন, বিস্তারিত প্রতিবেদনে

Healthy Morning Routine: একটা ‘হেলদি মর্নিং রুটিন’ আপনাকে প্রদান করতে পারে সুস্থ ও নীরোগ জীবন

হাইলাইটস:

  • সুস্বাস্থ্যের অনেকখানি নির্ভর করে সকালটা কিভাবে কাটাচ্ছেন তার ওপর
  • তাই চিকিৎসকরা সর্বদা একটা ‘হেলদি মর্নিং রুটিন’ মেনে চলার পরামর্শ দেন
  • সকালে কয়েকটি নিয়ম মেনে চলতে পারলেই রোগ ব্যাধি থেকে দূরে থাকা সম্ভব

Healthy Morning Routine: প্রচলিত আছে ‘মর্নিং সোস দ্য ডে’। এই আপ্তবাক্যটি মানুষের শরীর ও মনের স্বাস্থ্যের উপরেও প্রযোজ্য। অর্থাৎ কী ভাবে আপনি সকালটা কাটাচ্ছেন, তার উপরই নির্ভর করছে সুস্বাস্থ্যের অনেকখানি। আর এই জন্যই চিকিৎসকেরা একটা ‘হেলদি মর্নিং রুটিন’ মেনে চলার পরামর্শ দেন। নিয়ম মেনে এই কাজটা করতে পারলেই একাধিক জটিল রোগকে দূরে রেখে সুস্থ ও সবল জীবনযাপন করা সম্ভব। তাই চলুন আজকের প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক এমনই ৫ কার্যকরী ‘মর্নিং রুটিন’ সম্পর্কে।

​১. অ্যালার্ম ছাড়াই ঘুম থেকেই উঠুন​

সুস্থ থাকার ইচ্ছে থাকলে সকালের অ্যালার্ম বেজে ঘুম থেকে ওঠার অভ্যাস ত্যাগ করুন। এতেই আপনি অনেকের থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবেন। পাশাপাশি আপনার আত্মবিশ্বাসও কয়েকগুণ বাড়বে।

২. সময় নিয়ে ব্রাশ করুন​

ঘুম ভাঙার পর আপনার প্রথম কাজ হল ব্রাশ করা। তবে অনেকে খুব তাড়াহুড়ো করে ব্রাশ করেন। কিন্তু এতে দাঁত বা মুখগহ্বর, কোনওটাই পরিষ্কার হয় না। আর এই জন্যই একাধিক রোগে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই এবার থেকে কিছুটা সময় নিয়ে ব্রাশ করুন।

​৩. শরীরচর্চা মাস্ট

সকালে উঠে অন্তত ৩০ মিনিট শরীররচর্চা করুন। এর ফলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। এমনকী কোলেস্টেরল, ডায়াবিটিস ও প্রেশারের মতো ক্রনিক অসুখও নিয়ন্ত্রণে থাকবে।

​৪. অবশ্যই ব্রেকফাস্ট করুন

সকালে উঠে পরিষ্কার হয়ে আগে ব্রেকফাস্টটা করে নিন। এতেই আপনার শরীরে পুষ্টি ও শক্তির চাহিদা পূরণ হয়ে যাবে। পাশাপাশি সুস্বাস্থ্য বজায় থাকবে।

৫. সকালে পছন্দের গান চালিয়ে দিন

সকালে সকাল আপনার মিউজিক সিস্টেমে পছন্দের গান চালিয়ে দিন। এতেই আপনার মস্তিষ্কে হ্যাপি হরমোন বৃদ্ধি পাবে। এই হ্যাপি হরমোন দেহ ও মন, উভয়েরই উপকার করে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.