Healthy Benefits of Saffron: নিয়মিত এই উপকারী মশলা খেতে পারলেই শরীর থাকবে সুস্থ-সবল, দূরে থাকবে একাধিক ছোট-বড় রোগব্যাধি

Healthy Benefits of Saffron: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই পাহাড়ি মশলায় মজুত রয়েছে একাধিক উপকারী উপাদান যা বিভিন্ন রোগের ফাঁদ এড়িয়ে চলতে সাহায্য করে

হাইলাইটস:

  • একটি অত্যন্ত উপকারী মশলা হল জাফরান
  • এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার
  • নিয়মিত এই মশলা সেবন করলে পারলেই বিভিন্ন রোগব্যাধি থাকবে দূরে

Healthy Benefits of Saffron: মানুষের জন্য প্রকৃতি সাজিয়ে রেখে দিয়েছে একাধিক মহৌষধি। এমনই একটি অত্যন্ত উপকারী মশলার নাম জাফরান। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই পাহাড়ি মশলায় মজুত রয়েছে একাধিক উপকারী উপাদান যা কিনা একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত রান্নায় এই মশলার ব্যবহার বাড়িয়ে ফেলুন। আসুন এই মশলার একাধিক গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

​১. অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার

জাফরানে উপস্থিত রয়েছে স্যাফ্রানাল, ক্রোসিন, ক্রোসেটিন, কেইমফেরলের মতো একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ প্রশমিত করার কাজে সিদ্ধহস্ত। এমনকি নিয়মিত এই ভেষজ সেবন করতে পারলে মস্তিষ্কের কোষের ক্ষয়ক্ষতিও এড়ানো সম্ভব। পাশাপাশি অবসাদের মতো মানসিক সমস্যার ফাঁদ এড়ানো যাবে।

২. ক্যানসার প্রতিরোধে সিদ্ধহস্ত

ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখের ফাঁদ এড়াতে চাইলে আপনাকে জাফরানের সাহায্য নিতে হবে। এই মশলায় রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে মজুত থাকা ক্ষতিকর পদার্থ শেষ করার কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত এই ভেষজ সেবন করতে পারলে ক্যানসারের ফাঁদ এড়ানো সম্ভব।

৩. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে ​

ওজন কমানোর কাজে ব্রহ্মাস্ত্র হতে পারে জাফরান। নিয়মিত এই মশলা সেবন করলে খিদে কম পায়। আর বলাই বাহুল্য, কম খেলে ওজনের কাঁটা নিম্নমুখী হবেই।

৪. হার্টের শুভাকাঙ্ক্ষী

রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকলে হার্টের রক্তনালীর অন্দরে তা জমতে পারে। তাই হার্টকে সুস্থ রাখতে হলে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে জাফরানের জুড়ি মেলা ভার। অর্থাৎ হাই লিপিডিমিয়ায় আক্রান্ত রোগীরা অবশ্যই এই মশলার সাথে বন্ধুত্ব পাতিয়ে নিন।

৫. নিয়ন্ত্রণে থাকবে সুগারও

নিয়মিত জাফরান খেলে ডায়াবিটিস রোগীদের ইনসুলিন সেনসিটিভিটি বাড়বে। ফলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

তবে এই মশলার দাম অনেক বেশী হওয়ার কারণে অনেকরইধরা ছোঁয়ার বাইরে। কিন্তু সেই কারণেই এই উপকারী ভেষজকে এড়িয়ে যাওয়া ঠিক হবে না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.