Healthy Benefits of Moong Dal: অতি পরিচিত এই ডাল নিয়মিত খেলেই মুশকিল আসান! দূরে থাকবে একাধিক রোগব্যাধি

Healthy Benefits of Moong Dal: এই ডালে রয়েছে প্রোটিন ও ফাইবারের ভাণ্ডার এবং ফোলেট, আয়রন, ম্যাগনেশিয়াম সহ একাধিক জরুরি ভিটামিন এবং খনিজ

 

হাইলাইটস:

  • মুগ ডাল একাধিক উপকারী উপাদানের ভাণ্ডার
  • নিয়মিত মুগ ডাল খেলে ওজন কমবে, নিয়ন্ত্রণে থাকবে সুগার
  • পাশাপাশি একাধিক রোগের ফাঁদও এড়িয়ে চলা সম্ভব হবে

Healthy Benefits of Moong Dal: আমাদের অতি পরিচিত কিছু সুলভ সাবেকি খাবারে রয়েছে পুষ্টির ভাণ্ডার যা খেলেই ফিরবে স্বাস্থ্যের হাল। এই অত্যন্ত উপকারী কিন্তু সস্তার খাবার হল মুগ ডাল।

পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, মুগ ডালে রয়েছে প্রোটিন ও ফাইবারের ভাণ্ডার। পাশাপাশি মুগ ডালে রয়েছে পর্যাপ্ত পরিমানে ফোলেট, আয়রন, ম্যাগনেশিয়াম সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। তাই নিয়মিত এই ডাল খেলে যে একধিক রোগব্যাধি থেকে দূরে থাকা সম্ভব, তা বলাই বাহুল্য! তাই আর দেড়ি না করে চলুন জেনে নেওয়া যাক এই ডালের একাধিক একাধিক গুণাগুণ সম্পর্কে।

ওজনের কাঁটা নিম্নমুখী হবে

ওজন কমানোর কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে মুগ ডাল। গবেষণায় প্রমাণিত যে, এই ডালে ক্যালোরি নেই বললেই চলে। বরং এই ডাল হল উপকারী ফাইবার এবং প্রোটিনের ভাণ্ডার যা ওজন কমানোর কাজে সিদ্ধহস্ত।

​সুস্থ​ থাকবে হার্ট

হার্টকে সুস্থ সবল রাখতে হলে মুগ ডালের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। মুগ ডালে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফাইবার যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর রক্তচাপ কন্ট্রোলে থাকলেই হৃদরোগের ফাঁদ এড়িয়ে চলা যাবে। পাশাপাশি এতে রয়েছে ফ্ল্যাভানয়েডস এবং ফেনোলিক অ্যাসিডের খনি যা হৃৎপিণ্ডের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত।

ডায়াবিটিস থাকবে নিয়ন্ত্রণে

ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখার কাজে আপনার সহযোদ্ধা হতে পারে মুগ ডাল। এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা সহজে সুগার বাড়তে দেয় না।

পেটের সমস্যা থাকবে দূরে

এই ডালে মজুত রয়েছে সলিউবল ফাইবার যা অন্ত্রের হাল ফেরানোর কাজে সাহায্য করে। তাই গ্যাস, অ্যাসিডিটি অথবা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় ভুক্তভোগীরা অবশ্যই নিয়মিত মুগ ডাল খাওয়া শুরু করুন।

ত্বক ও চুল ভাল থাকবে​

মুগ ডালে কিছুটা পরিমাণে ভিটামিন সি এবং অধিক পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বক ও চুলের জেল্লা ফেরানোর কাজে অত্যন্ত কার্যকরী। এমনকী স্ক্যাল্পে মুগ ডালের পেস্ট মাখলে চুল শক্তপোক্ত হবে এবং খুশকির ফাঁদ এড়িয়ে চলা যাবে। সুতরাং, চুল ও ত্বকের যত্ন রাখার কাজেও আপনাকে সাহায্য করতে পারে এই পরিচিত ডাল।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.