Healthy Benefits of Dalia: নিয়মিত এই হাই ফাইবার ‘শস্য’ পাতে থাকলেই কন্ট্রোলে থাকবে ‘সুগার টু কোলেস্টেরল’

Healthy Benefits of Dalia: এই দানা শস্য হল অত্যন্ত উপকারী কিছু ভিটামিন, খনিজ এবং ফাইবারের খনি

 

হাইলাইটস:

  • ডালিয়ার মতো একটি অত্যন্তু উপকারী খাবারকে নিয়মিত ডায়েটে জায়গা দিতেই হবে
  • এতেই শরীরে পুষ্টির ঘাটতি মিটবে
  • এমনকি নিয়মিত ডালিয়া খেতে পারলে একাধিক অসুখ থেকে দূরত্ব বজায় রাখা সম্ভব

Healthy Benefits of Dalia: আমাদের হাতের নাগালেই রয়েছে বহু অমূল্য রতন। শুধু সেই সব রতনকে চিনে নিয়ে পাতে জায়গা করে দেওয়ার দেরি! এই কাজটা করতে পারলেই একাধিক উপকার মিলবে। এমনকী দূরে থাকবে একাধিক রোগব্যাধিও। আর এমনই একটি অমূল্য রতনের নাম ডালিয়া।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডালিয়াতে অত্যন্ত উপকারী কিছু ভিটামিন, খনিজ এবং ফাইবারের ভাণ্ডার রয়েছে। তাই নিয়মিত ডালিয়া খেতে পারলে একাধিক অসুখ থেকে দূরত্ব বজায় রাখা সম্ভব। তাই আর দেড়ি না করে এই শস্যের একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

তরতরিয়ে​ কমবে ওজন

ডালিয়াতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে। ফলে ডালিয়া খাওয়ার পর দ্রুত খিদে পায় না। আর বলাই বাহুল্য যে কম খেলে ওজনের কাঁটা নিম্নমুখী হবেই।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

নিয়মিত ডালিয়ার খিচুড়ি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যার সহজ সমাধান করে ফেলা যাবে। কারণ এতে মজুত রয়েছে ফাইবার যা মল নরম করার কাজে সিদ্ধহস্ত। তাই কনস্টিপেশনের সমস্যায় ভুক্তভোগীদের পাতে ডালিয়ার পদ রাখতেই হবে।

ডায়াবিটিস​ থাকবে নিয়ন্ত্রণে

ডায়াবিটিসকে বশে রাখার কাজে আপনার সহযোদ্ধা হতে পারে ডালিয়া। কারণ এই শস্যের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই নিয়মিত ডালিয়া খেলে যে সুগারকে বশে রাখতে পারবেন, তা বলাই বাহুল্য!

কোলেস্টেরল​ও থাকবে বশে

কোলেস্টেরলকে কন্ট্রোলে রাখতে চাইলে নিয়মিত ডালিয়া খেতেই পারেন। কারণ এই শস্যে রয়েছে এমন কিছু প্ল্যান্ট কম্পাউন্ড ও ফাইবার যা লিপিডকে বশে আনতে সিদ্ধহস্ত। তাই হাই কোলেস্টেরলের সমস্যায় ভুক্তভুগিরা নিয়মিত ডালিয়া খাওয়া শুরু করুন।

ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে সিদ্ধহস্ত

বর্তমানে মহিলাদের মধ্যে ব্রেস্ট ক্যানসারের প্রকোপ বাড়ছে। এই রোগ প্রতিরোধের জন্য অন্যান্য নিয়ম মেনে চলার পাশাপাশি নিয়মিত ডালিয়া খেতে পারেন। এতেই ব্রেস্ট ক্যানসারের ফাঁদ এড়িয়ে চলা যাবে বলে একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.