Healthy Benefits of Bottle Gourd Leaves: এই শাক খেতে পারলেই নিয়ন্ত্রণে থাকবে সুগার থেকে কোলেস্টেরল, সঙ্গে পাবেন একাধিক উপকার

Healthy Benefits of Bottle Gourd Leaves: এই শাকে রয়েছে ক্যালশিয়াম, ফাইবার, কার্ব, ও ফসফরাসের ভাণ্ডার, তাই এই শাক খেতে পারলেই সমস্ত রোগব্যাধির ছুটি

 

হাইলাইটস:

  • বাংলার মাটিতে লালিতপালিত হয় একাধিক উপকারী সব শাক-সবজি
  • তার মধ্যেই অত্যন্ত উপকারী অথচ অবহেলিত একটি শাক হল লাউ শাক
  • পুষ্টিবিদরা জানাচ্ছেন এই শাক খেলে একাধিক রোগ থেকে দূরত্ব বজায় রাখা সম্ভব

Healthy Benefits of Bottle Gourd Leaves: বাংলার মাটিতে লালিত-পালিত হয় একাধিক উপকারী সব শাক-সবজি। আর মধ্যেই এক উপকারী অথচ অবহেলিত শাকের নাম লাউ শাক। পুষ্টিবিদদের কথায়, লাউ শাকে রয়েছে ক্যালশিয়াম, ফাইবার, কার্ব, ও ফসফরাসের ভাণ্ডার। তাই নিয়মিত এই শাক খেলে যে একাধিক রোগব্যাধির ফাঁদ এড়িয়ে যাওয়া সম্ভব। সুতরাং আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক এই শাকের একগুচ্ছ চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে।

​১. ইমিউনিটি বাড়াতে একাই একশো

বিভিন্ন ব্যাকটেরিয়া, ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে হলে যে কোনো উপায়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ লাউ শাক ইমিউনিটি বাড়ানোর কাজে একাই একশো।

​২. অস্থিশক্তি বাড়াতে সাহায্য করে

অস্থিশক্তি বাড়ানোর কাজে ব্রহ্মাস্ত্র হতে পারে লাউ শাক। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। এই দুই উপাদান হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

৩. কমবে শরীরের ওজন​

লাউ শাকে উপস্থিত ফাইবার দীর্ঘসময় পেট ভরিয়ে রাখে। ফলে খিদে কম পায়। আর কম খেলে ওজনও থাকবে নিয়ন্ত্রণে। সুতরাং আপনার ওজন কমানোর ডায়েটে অবশ্যই এই শাককে জায়গা দিন।

​৪. ব্লাড সুগার​ থাকবে নিয়ন্ত্রণে

লাউ শাকে রয়েছে কিছু অ্যান্টিডায়াবিটিক উপাদান যা কিনা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের কাজে সিদ্ধহস্ত। তাই ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের পাতে এই শাক রাখাটা খুবই জরুরি।

​৫. সুস্থ থাকবে হার্ট

নিয়মিত খাবারের পাতে লাউ শাকের পদ রাখলেই কিন্তু ফিরতে পারে হার্টের হাল। এমনকী কোলেস্টেরলও থাকবে নিয়ন্ত্রণে। তাই সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছে থাকলে অবশ্যই লাউ শাকের রকমারি পদ খেতে ভুলবেন না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.