Healthy Benefits of Black Coffee: এই পানীয় প্রতিদিন খেলেই মুড থাকবে চাঙ্গা, কমবে দেহের ওজনও!

Healthy Benefits of Black Coffee: বিশেষজ্ঞদের মতে, নিয়মিত এই পানীয় খেতে পারলেই স্বাস্থ্যের হাল ফিরতে বাধ্য

 

হাইলাইটস:

  • সারা পৃথিবী জুড়ে কফির জনপ্রিয়তা রয়েছে
  • স্বাদ ও গুনে কফির জুড়ি মেলা ভার
  • তবে কফির সমস্ত গুন পেতে হলে তাতে দুধ মেশানোর বদলে ব্ল্যাক কফি খেতে হবে

Healthy Benefits of Black Coffee: পৃথিবীর প্রায় সমস্ত প্রান্তেই কফির জনপ্রিয়তা রয়েছে। তাই তো কফির ধূমায়িত কাপে চুমুক দিয়েই দিনযাপন করছে ৮ থেকে ৮০। এমনই এর স্বাদ মাহাত্ম। তবে স্বাদেই শুধু নয়, গুণের দিক থেকেও কফির জুড়ি মেলা ভার। কফিতে মজুত থাকা ক্যাফিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই তো এই পানীয় নিয়ে বিশেষজ্ঞ মহলেও চর্চার শেষ নেই।

কিন্তু কফির সমস্ত গুণ পেতে চাইলে তাতে দুধ মিশিয়ে খেলে চলবে না। বরং তার বদলে খেতে হবে ব্ল্যাক কফি। এতেই স্বাস্থ্যের হাল ফিরতে বাধ্য। সুতরাং আজকের প্রতিবেদনে জেনে নিন এই পানীয়ের চমকে দেওয়া কিছু গুণাগুণ সম্পর্কে।

​১. ক্যানসার দমনে সিদ্ধহস্ত​

কফিতে রয়েছে এমন কিছু উপকারী উপাদান যা ক্ষতিকর পদার্থ বা ফ্রি ব়্যাডিকেলসকে শরীর থেকে বের করে দেওয়ার কাজে সাহায্য করে। তাই প্রতিদিন কফি খেলেই কোলোরেক্টাল, ব্রেস্ট এবং লিভার ক্যানসারের থেকে দূরত্ব রাখা সম্ভব।

​২. সিরোসিসের ফাঁদ​ এড়ানো সম্ভব

সিরোসিস হল লিভারের একটি জটিল অসুখ। আর এই সিরোসিস প্রতিরোধের কাজে আপনাকে সাহায্য করতে পারে ব্ল্যাক কফি। গবেষণা থেকে জানা গেছে, প্রতিদিন ৩-৪ কাপ ব্ল্যাক কফি খেলে সিরোসিসের ফাঁদে পড়ার ঝুঁকি প্রায় ৮০% কমে যায়।

৩. মুড থাকবে চাঙ্গা​

ব্ল্যাক কফিতে রয়েছে ক্যাফিন, যা মুড বুস্ট করার কাজে একাই একশো। তাই দুঃখ বেদনার ভুলে ‘হ্যাপি’ থাকার ইচ্ছে থাকলে অবশ্যই প্রতিদিন ব্ল্যাক কফির কাপে চুমুক দিন।

৪. নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস

ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করার কাজে ধন্বন্তরির মতো কাজ করবে কফি। কারণ কফি খেলে দেহে ইনসুলিন হরমোন সক্রিয় হয়ে ওঠে। ফলে খুব সহজেই কাবু করা যায় ডায়াবিটিসকে।

৫. নিম্নমুখী হবে ওজনের কাঁটা

গবেষণায় থেকে প্রমাণিত হয়েছে যে, কফি খেলে খিদে পায় কম। আর কম খেলে ওজনও থাকবে নিয়ন্ত্রণে। সুতরাং শরীর থেকে অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে যত দ্রুত সম্ভব কফির সঙ্গে বন্ধুত্ব করে ফেলুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.