Health tips by doctor: চিকিৎসকদের মতে, নখ বলে দিতে পারে আপনার শরীরে কী কী রোগ থাবা বসিয়েছে!

Health tips by doctor: নখের দিকে নজর রাখা অত্যন্ত জরুরি

হাইলাইটস:

  • নখ দেখেই অনুমান করা সম্ভব একাধিক রোগ সম্পর্কে
  • চিকিৎসকরাও নখ দেখে বলে দেন, কোন জটিল অসুখ শরীরে বাসা বেঁধেছে
  • নখের আচমকা পরিবর্তনে জেনে নিন কোন কোন রোগ হতে পারে

Health tips by doctor: বর্তমান যুগে চিকিৎসা ব্যবস্থা যতই উন্নত হয়ে যাক না কেন এখনও রোগীর চোখ, জিভ এবং নখ দেখেই একাধিক রোগ সম্পর্কে আন্দাজ করে ফেলেন পৃথিবীর তাবড় তাবড় চিকিৎসকেরা। আর ঠিক তার পরেই একাধিক টেস্ট লিখে দেন প্রেসক্রিপশনে। বিশেষ করে গ্রামগঞ্জে যেখানে চিকিৎসা ব্যবস্থা খুব একটা উন্নত নয়, সেখানে আজকের দিনে দাঁড়িয়েও রোগ নির্ণয় করা হয় মূলত ক্লিনিক্যাল আই-এর উপরই ভরসা করেই। শুধু চিকিৎসকরাই কেন সাধারণ মানুষও তাঁদের নখের দিকে তাকিয়েই আন্দাজ করে নিতে পারেন রোগের উপস্থিতি সম্পর্কে। জেনে নিন কী কী রোগ হতে পারে –

​১. জন্ডিস:

হলুদ নখ হওয়ার সম্ভাব্য কারণ হল ​জন্ডিসের মতো গুরুতর অসুখে আক্রান্ত হওয়া। কারণ এই সময় রক্তে বিলিরুবিনের মাত্রা বৃদ্ধি পায়, যার ফলে নখ হলুদ হয়ে যায়। তাই হঠাৎ করেই হাত-পায়ের নখ হলুদ হয়ে যেতে থাকলে চিকিৎসকের কাছে যান।

​২. রক্তাল্পতা বা অ্যানিমিয়া:

কোনও ব্যক্তি যদি ​রক্তাল্পতা বা অ্যানিমিয়ায় আক্রান্ত হন তবে তার প্রভাব নখেও পড়ে। কারণ এই সময় নখের রং ফ্যাকাশে বা নখ চ্যাপ্টাও হয়ে যেতে পারে। তাই এই ধরণের পরিবর্তন দেখতে দ্রুত চিকিৎসকের কাছে যান।

​৩. ভাস্কুলাইটিস:

ভাস্কুলাইটিস বা হৃৎপিণ্ডের ইনফেকশনজনিত সমস্যার কবলে পড়লে নখের তলায় রক্তের ছোপ ছোপ দাগ দেখা যেতে পারে। তাই এইরকম করে ও লক্ষণ দেখা দিলে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র বা চিকিৎসকের কাছে সরাসরি যান।

​৪. ক্যান্সার:​

নখে যদি কালো কালো স্পট তৈরি হয় যা ধীরে ধীরে আকারে বাড়তে থাকে এমন কোনও উপসর্গ দেখলে আগে সাবধান হন। কারণ এইগুলি হল ক্যান্সারের উপসর্গ।

​৫. আর্সেনিক পয়জনিং:

আর্সেনিক পয়জনিং হলে বেশিরভাগ ক্ষেত্রেই নখের ভিতর সাদা সাদা দাগ হয়ে যায়। আমাদের দেশে অধিকাংশ মানুষের এই সমস্যার ফাঁদে পড়েন। ফলে এইরকম লক্ষণ দেখা দিলে দ্রুত ব্যবস্থা নিন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.