Green Chili Benefits: শীতের মরশুমে যদি খেতে পারেন কাঁচালঙ্কা, তাতেই কমবে রোগ-ব্যাধির ফাঁদে পড়ার আশঙ্কা!

Green Chili Benefits: চিবিয়ে কাঁচা লঙ্কা খাওয়ার পিছনে রয়েছে স্বাস্থ্য উপযুক্ত বিজ্ঞানসম্মত কারণ

 

হাইলাইটস:

  • কাঁচা লঙ্কা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে
  • উচ্চ রক্তচাপের সমস্যায় ভুক্তভুগিদের জন্য মুশকিল আসানের কাজ করতে পারে কাঁচা লঙ্কা
  • ক্যালোরি কমানোর পাশাপাশি কাঁচা লঙ্কার ফাইবার হজমে সাহায্য করে

Green Chili Benefits: বাড়ির বড়দের একখানা কাঁচা লঙ্কা নিয়ে বসে চটকে খেতে দেখার অভ্যেস অনেকেরই আছে। এভাবে কাঁচা লঙ্কা খাওয়ার পিছনে রয়েছে স্বাস্থ্য উপযুক্ত বিজ্ঞানসম্মত কারণ। ভোজন রসিক বাঙালিদের এমন অভ্যেস নিয়ে অনেকে টোন টিটকিরি করলেও এই ভাবে কাঁচা লঙ্কা খাওয়ার প্রচুর লাভ রয়েছে। আসুন সে বিষয়ে জানা যাক আজকের প্রতিবেদনে।

We’re now on WhatsApp – Click to join

সুস্থ থাকবে ত্বক

গালের ব্রণকে ভ্যানিশ করতে হলে ডায়েটে রাখুন কাঁচা লঙ্কা। ভিটামিন-সি ও এ ছাড়াও এই লঙ্কায় আছে ভিটামিন ই। এছাড়াও রয়েছে প্রচুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা ত্বককে ঝলমলে করে তোলে।

শীতের সমস্যা দূর হবে

ভিটামিন, মিনারেলস-এর খনি কাঁচা লঙ্কা। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন এ, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। ফলে শীতকালে সর্দি-কাশি ঠান্ডা লাগার প্রবণতা কমাতে সাহায্য করে কাঁচা লঙ্কা।

রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে 

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুক্তভুগিদের জন্য মুশকিল আসানের কাজ করতে পারে কাঁচা লঙ্কা। কারণ কাঁচা লঙ্কায় রয়েছে অ্যান্টিহাইপারটেনসিভ উপাদান, যা প্রাকৃতিকভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সিদ্ধহস্ত।

চোখ থাকবে সুস্থ

কাঁচা লঙ্কায় রয়েছে ভিটামিন সি এবং ভিটামিন এ-এর পাশাপাশি বিটা ক্যারোটিন। এই উপাদান চোখ ভালো রাখতে, দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

ওজন কমবে তড়িঘড়ি

রান্নায় কাঁচা লঙ্কার ব্যবহার করলে খাবারের পুষ্টিগুণ বাড়বে। ক্যালোরি কমানোর পাশাপাশি কাঁচা লঙ্কার ফাইবার হজমে সাহায্য করে। ফলে ওজনও কমে। পাশাপাশি গ্যাস অম্বলের সমস্যাও দূর হবে।

নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস থেকে কোলেস্টেরল 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন ডায়াবেটিস রোগীদের খাবারে লঙ্কা থাকলে অত্যন্ত উপকারী। কাঁচা লঙ্কার অ্যান্টি ডায়াবেটিক উপাদান রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া নিয়মিত খাবারে কাঁচা লঙ্কা খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রাও। এমনকি সুস্থ রাখে হার্টও।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.