Food Allergy Diseases in Children: শিশুদের খাদ্য যা এলার্জি রোগের চিকিৎসার উপায় পরামর্শ দেয়

Food Allergy Diseases in Children: কিভাবে শিশুদের খাদ্যের এলার্জি রোগের চিকিৎসা করবেন?

হাইলাইটস: 

  • শিশুরা যা খায় তার প্রতি খুব সংবেদনশীল হতে পারে।
  • শিশুদের খাদ্য অ্যালার্জি রোগের চিকিৎসা কীভাবে করা যায় তা জানা খুবই গুরুত্বপূর্ণ।
  • এখানে কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি শিশুদের খাবারের অ্যালার্জির চিকিৎসা করতে পারেন।

Food Allergy Diseases in Children: শিশুরা যা খায় তার প্রতি খুব সংবেদনশীল হতে পারে। অতএব, শিশুদের খাদ্য অ্যালার্জি রোগের চিকিৎসা কীভাবে করা যায় তা জানা খুবই গুরুত্বপূর্ণ। শিশুদের মধ্যে খাদ্য অ্যালার্জি রোগের চিকিৎসা হল কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ, উপসর্গ পরিচালনা বা প্রয়োজনে চিকিৎসা হস্তক্ষেপের সমন্বয়। এখানে কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি শিশুদের খাবারের অ্যালার্জির চিকিৎসা করতে পারেন।

https://x.com/cl_collinss/status/1678493893547946012?s=20

১. প্রথম কাজগুলির মধ্যে একটি হল সর্বদা একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা যাতে আপনি জানেন যে কোন খাবারে শিশুর অ্যালার্জি আছে এবং সমস্যা হতে পারে।

২. একবার অ্যালার্জেনের তালিকাটি বের হয়ে গেলে, সেই খাবারগুলি কঠোরভাবে এড়িয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। এর জন্য খাবারের লেবেল লাগানো, খাদ্য তৈরিতে ক্রস-দূষণ পরীক্ষা করা এবং সেইসাথে এই অ্যালার্জিগুলি সম্পর্কে অন্যদের জানানো প্রয়োজন। যখনই আপনি একটি রেস্তোরাঁয় যাচ্ছেন বা একটি বাচ্চাকে কারোর জায়গায়, ভ্রমণে বা যেকোনো কিছুতে পাঠাচ্ছেন- নিশ্চিত করুন যে দায়িত্বে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি এই খাবারের অ্যালার্জি সম্পর্কে জানেন। এটিও গুরুত্বপূর্ণ যে আপনি বাচ্চাকে অ্যালার্জি সম্পর্কে অবহিত করুন যাতে তারাও এই জাতীয় খাবারের দিকে নজর দিতে পারে এবং এটি এড়াতে পারে।

৩. পরবর্তী ধাপ হল একটি ইপিআই কলম রাখা। ইপিআই কলম হল স্বয়ংক্রিয়-ইনজেক্টর যেটি ব্যবহার করা যেতে পারে যখনই শিশুটি অ্যালার্জেনের সংস্পর্শে আসে। এগুলি খাদ্যের অ্যালার্জি এবং লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করে।

৪. অ্যান্টিহিস্টামাইনগুলি হল ওষুধ যা হালকা অ্যালার্জির লক্ষণগুলি দূর করতেও সাহায্য করতে পারে। যাইহোক, গুরুতর খাদ্য প্রতিক্রিয়ার ক্ষেত্রে তারা অত্যন্ত কার্যকর নয়।

৫. এটা খুবই গুরুত্বপূর্ণ যে যদি আপনার সন্তানের খাবারে অ্যালার্জি থাকে, আপনি একজন ডাক্তারের কাছে যান এবং এটি মোকাবেলা করার উপায়গুলি বোঝার চেষ্টা করুন। কিছু ডাক্তার মৌখিক ইমিউনোথেরাপির পরামর্শও দিতে পারেন যেখানে শিশুকে ধীরে ধীরে এবং ধীরে ধীরে অ্যালার্জিক খাবারের বিট এবং টুকরোগুলির সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় যাতে তারা সংবেদনশীল হয়ে পড়ে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা এটির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।

https://x.com/LondonPaedResp/status/1624500723475001344?s=20

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.