/

Benefits Of Eating Eggs: ডিম খাওয়ার ৫টি কারণ সম্পর্কে জানুন

Benefits Of Eating Eggs: জেনে নিন ডিম খাওয়ার উপকারিতাগুলি কী কী?

হাইলাইটস:

  • এখানে ডিম খাওয়ার ৫টি কারণ রয়েছে
  • ডিম খাওয়ার উপকারিতাগুলি দেখুন

Benefits Of Eating Eggs: এটি শুধু স্বাস্থ্যকর নয় বাজেটে সহজলভ্য এবং অবশ্যই সঠিক পরিমাণে প্রোটিন সমৃদ্ধ। ডিম আপনার পছন্দের খাবার হতে পারে।

ডিমে একটি জীবের বৃদ্ধির জন্য সমস্ত সঠিক উপাদান রয়েছে, তাই স্পষ্টতই এটি অত্যন্ত পুষ্টিকর-ঘন। ডিমকে দৈনন্দিন খাদ্যের একটি অবিচ্ছেদ্য উপাদান হিসেবেও বিবেচনা করা হয়। আপনি এগুলিকে বিভিন্ন উপায়ে প্রস্তুত করতে পারেন যেমন সেদ্ধ, স্ক্র্যাম্বল, পোচ বা এটি একটি অমলেটে তৈরি করতে পারেন, একটি ভালো স্বাস্থ্যকর খাবারের জন্য।

এখানে ডিম খাওয়ার ৫টি কারণ রয়েছে।

১. পুষ্টি সমৃদ্ধ

ডিম একটি পুষ্টিকর সোনার খনি। ডিমের অ্যালবুমেনে রয়েছে উচ্চমানের প্রোটিন, রিবোফ্লাভিন এবং সেলেনিয়াম। একটি সেদ্ধ ডিমে প্রতিদিনের ভিটামিন ডি চাহিদার ৪০% থাকে।

  • দৈনিক উদ্বায়ী প্রয়োজনীয়তার ২৫%।
  • দৈনিক রিবোফ্লাভিন প্রয়োজনীয়তার ১২%।

২. নিজেকে “ভালো” কোলেস্টেরল উপহার দিন

ডিম উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) বা ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায় কারণ এটি সাধারণত পরিচিত। উচ্চ মাত্রার HDL হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

৩. দৃষ্টি উন্নত

ডিমে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট- জিক্সানথিন এবং লুটেইন। দুটি সবচেয়ে সাধারণ চোখের ব্যাধিগুলির ঝুঁকি, ছানি এবং মাসকুলার অবক্ষয় এই পুষ্টিগুলি খাওয়ার মাধ্যমে হ্রাস করা যেতে পারে। এছাড়াও ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন A থাকে, যার অভাব অন্ধত্বের সবচেয়ে সাধারণ কারণ। তাই ডিম খান এবং চোখ রক্ষা করুন।

৪. মস্তিষ্কের স্বাস্থ্য প্রচার করে

বলা হয়ে থাকে সুস্থ শরীর তখনই কাজ করতে পারে যখন আপনার সুস্থ মস্তিষ্ক থাকে। ডিমে বেশিরভাগ সঠিক ভিটামিন এবং খনিজ থাকে যা কোষ, স্মৃতিশক্তি, স্নায়ুতন্ত্র এবং বিপাকের নিয়মিত কার্যকারিতার জন্য অপরিহার্য।

৫. যথেষ্ট খাবার

আপনার প্রাতঃরাশ হিসাবে ডিম খেলে আপনি দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা অনুভব করবেন।

এইরকম আরও খাদ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.