Finger Prick Test: একটি ফিঙ্গার-প্রিক ডিভাইস ঠিক কি তা জানুন

Finger Prick Test: প্রারম্ভিক মস্তিষ্কের ক্যান্সার শনাক্তকরণের জন্য উদ্ভাবনী ফিঙ্গার-প্রিক টেস্ট

হাইলাইটস:

  • দুটি প্রাথমিক প্রকার রয়েছে
  • ব্রেন টিউমারের প্রকারভেদ

Finger Prick Test: প্রতি বছর, অগণিত জীবন মস্তিষ্কের টিউমার দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়, সারা বিশ্বে ৩০০,০০০ এরও বেশি মানুষ একটি রোগ নির্ণয় করে, যার ফলে প্রায় ২৪০,০০০ বার্ষিক প্রাণহানি ঘটে। দুঃখজনকভাবে, এই বিধ্বংসী রোগের জন্য পর্যাপ্ত পরীক্ষার অভাব প্রায়শই বোঝায় যে আক্রমনাত্মক টিউমারগুলি, যখন তারা পুনরাবির্ভূত হয়, তখন অনেক দেরি না হওয়া পর্যন্ত শনাক্ত করা যায় না। প্রারম্ভিক শনাক্তকরণ পুনরাবৃত্ত মস্তিষ্কের ক্যান্সারের করুণ পরিণতি হ্রাস করার ক্ষেত্রে একটি পার্থক্য তৈরি করতে পারে এবং দিগন্তে আশা রয়েছে।

নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির (এনটিইউ) একটি নিবেদিত দল একটি যুগান্তকারী প্রকল্পে কঠোর পরিশ্রম করছে: মস্তিষ্কের টিউমার শনাক্ত করার জন্য বিশ্বের প্রথম ফিঙ্গার-প্রিক পরীক্ষা তৈরি করা। সফল হলে, এই উদ্ভাবন সম্ভাব্যভাবে বিশ্বব্যাপী হাজার হাজার জীবন বাঁচাতে পারে। গবেষণাটি শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মূল্যবান অবদানের সাথে মেডিকেল রিসার্চ কাউন্সিল দ্বারা উদারভাবে সমর্থিত।

এই নতুন পরীক্ষাটি কেবল স্বাস্থ্যসেবা ফলাফলগুলিকে রূপান্তরিত করার সম্ভাবনাই রাখে না বরং এমআরআই স্ক্যানের চাহিদা কমিয়ে এবং কিছু ক্লিনিক অ্যাপয়েন্টমেন্টের জন্য একটি সাশ্রয়ী বিকল্প প্রস্তাব করে স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর চাপ কমানোর প্রতিশ্রুতি দেয়।

কিন্তু একটি ফিঙ্গার-প্রিক ডিভাইস ঠিক কি? এগুলি হল সাধারণ সরঞ্জাম যা পরীক্ষার জন্য রক্তের একটি ফোঁটা সংগ্রহ করতে একটি ক্ষুদ্র সুই ব্যবহার করে, এটি ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রার মতো বিভিন্ন স্বাস্থ্যের দিকগুলি নিরীক্ষণ করার একটি সুবিধাজনক উপায় করে তোলে।

ব্রেন টিউমারের প্রকারভেদ

এখন, ব্রেন টিউমার সম্পর্কে কথা বলা যাক। এগুলি টিস্যুর অস্বাভাবিক ভর যেখানে কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায় এবং সংখ্যাবৃদ্ধি করে। দুটি প্রাথমিক প্রকার রয়েছে: প্রাথমিক মস্তিষ্কের টিউমার, যা মস্তিষ্কের টিস্যুতে উদ্ভূত হয় এবং মেটাস্ট্যাটিক মস্তিষ্কের টিউমার, যা শরীরের অন্যান্য অংশে শুরু হতে পারে এবং সাধারণত রক্তের মাধ্যমে মস্তিষ্কে স্থানান্তরিত হতে পারে। ১৫০ টিরও বেশি বিভিন্ন ধরণের ব্রেন টিউমার রয়েছে।

আমেরিকান অ্যাসোসিয়েশন অফ নিউরোলজিক্যাল সার্জনদের মতে, ২০১৯ সালে, বিশ্বব্যাপী ৩৪৭,৯৯২টি নতুন মস্তিষ্কের ক্যান্সারের নথিভুক্ত করা হয়েছে, যার ফলে বিশ্বব্যাপী মস্তিষ্কের ক্যান্সারে ২৪৬,২৫৩ জন মারা গেছে।

প্রারম্ভিক সনাক্তকরণের তাৎপর্য overstated করা যাবে না। অধ্যাপক ফিলিপ উইলসন, এনটিইউ-তে ওয়ান হেলথের একজন বিশেষজ্ঞ, যথার্থই উল্লেখ করেছেন, ব্রেন টিউমার প্রথম দিকে শনাক্ত হলে সবচেয়ে ভালোভাবে পরিচালিত হয়। দুর্ভাগ্যবশত, পুনরাবৃত্তি একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ, কিছু টিউমার দ্রুত এবং আক্রমণাত্মকভাবে ফিরে আসে। একটি এমআরআই স্ক্যানের জন্য ছয় মাস অপেক্ষা করার অর্থ হতে পারে যে একটি টিউমার ইতিমধ্যেই যথেষ্ট মাথার সূচনা করেছে, যে কারণে এই ফিঙ্গার-প্রিক পরীক্ষাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গ্লোবাল লাইফ সেভিং টেকনোলজি

একটি চিকিৎসা প্রযুক্তি কল্পনা করুন যেটি পার্শ্বীয় প্রবাহ পরীক্ষা হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত এবং ব্যবহৃত হয়, তবে বাড়িতে রোগ পর্যবেক্ষণে প্রয়োগ করা হয়। এই অগ্রগতি একটি ব্যবহারকারী-বান্ধব উপায়ে রোগীদের জন্য নিয়মিত, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য পর্যবেক্ষণ অফার করার সম্ভাবনা রয়েছে। আশা করা যায় যে এই প্রযুক্তিটি অন্যান্য ধরণের ক্যান্সারের সাথে খাপ খাইয়ে নেওয়া যেতে পারে, শেষ পর্যন্ত বিশ্বজুড়ে অগণিত জীবন বাঁচাতে ভূমিকা পালন করে।

গবেষকরা বর্তমানে পার্শ্বীয় প্রবাহ পরীক্ষার বিকাশের দিকে মনোনিবেশ করছেন যা মস্তিষ্কের টিউমারের সাথে যুক্ত রক্তে নির্দিষ্ট অণু শনাক্ত করতে পারে, তাদের ফিরে আসার প্রাথমিক ইঙ্গিত প্রদান করে। প্রোটোটাইপগুলি ইতিমধ্যে প্রকল্পের অংশ হিসাবে কাজ করছে, ক্লিনিকাল ট্রায়ালগুলিতে যাওয়ার পরিকল্পনা নিয়ে। প্রযুক্তির এই অগ্রগতি মস্তিষ্কের টিউমারের আক্রমনাত্মক এবং ম্যালিগন্যান্ট ফর্মগুলি শনাক্ত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে, সম্ভাব্যভাবে আক্রান্তদের জন্য একটি জীবনরেখা অফার করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.