Exercise During Periods: আপনার মাসিক চক্রের সময় উপযুক্ত ওয়ার্কআউট

Exercise During Periods: পিরিয়ডের সময় কোন ব্যায়াম সবচেয়ে ভালো দেখুন

হাইলাইটস:

  • মাসিকের পর্যায়গুলি বুঝুন
  • মাসিকের সময় ব্যায়াম করার জন্য অতিরিক্ত টিপস

Exercise During Periods: মাসিক চক্র একজন মহিলার জীবনের একটি স্বাভাবিক এবং অপরিহার্য অংশ, কিন্তু এটি প্রায়ই অস্বস্তি এবং হরমোনের ওঠানামা নিয়ে আসে। যদিও অনেক মহিলা তাদের পিরিয়ডের সময় তাদের ওয়ার্কআউট রুটিন এড়িয়ে যেতে প্রলুব্ধ হতে পারে, গবেষণা পরামর্শ দেয় যে সক্রিয় থাকা আসলে লক্ষণগুলি হ্রাস করতে পারে এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখতে পারে। এই নিবন্ধে, আমরা শারীরিক এবং মানসিক উভয় সুস্থতার কথা মাথায় রেখে মাসিকের সময় নিযুক্ত করার জন্য সেরা ব্যায়ামগুলি অন্বেষণ করব। এই নিবন্ধে আমরা আপনাকে বলবো যে পিরিয়ডের সময় কোন ব্যায়াম করা সবচেয়ে ভালো:

মাসিকের পর্যায়গুলি বোঝা:

ব্যায়াম করার আগে, প্রথমে মাসিকের বিভিন্ন পর্যায় সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জ্ঞান থাকা প্রয়োজন। চক্রটিকে মাসিকের পর্যায় (দিন ১-৫), ফলিকুলার ফেজ (৬-১৪ দিন, ১৩ দিন বা তার পরে ডিম্বস্ফোটনের শিখর) এবং লুটেল পর্যায়গুলিতে ভাগ করা যেতে পারে। এই পর্যায়গুলির সাথে আপনার ওয়ার্কআউটের রুটিনকে উপযোগী করে, আপনি সুবিধাগুলি থেকে আরও বেশি পেতে পারেন এবং অস্বস্তি এড়াতে পারেন।

১. মাসিকের পর্যায়: যোগব্যায়াম এবং স্ট্রেচিং মাসিকের সময়, অনেক মহিলাই ক্র্যাম্প, ফোলাভাব, মাথা ঘোরা অনুভব করেন। যোগব্যায়াম, স্ট্রেচিং এবং অন্যান্য হালকা ব্যায়াম লক্ষণগুলি উপশম করে তবে আপনার মেজাজও বাড়ায়। শিশুর ভঙ্গি, বিড়াল-গরু এবং মৃদু বাঁক সবই যোগব্যায়াম ভঙ্গি যা পেলভিসের পেশী শিথিল করতে সাহায্য করে, মাসিকের ক্র্যাম্প থেকে মুক্তি দেয়। অন্যদিকে, স্ট্রেচিং নমনীয়তাকে উৎসাহিত করে এবং শরীরের উত্তেজনা কমাতে সাহায্য করে। পরামর্শ: আপনি যোগব্যায়াম অনুশীলন করার সময়, শিথিলতা বাড়াতে এবং চাপ কমাতে গভীরভাবে এবং ধীরে ধীরে শ্বাস নিন।

২. ফলিকুলার ফেজ: শক্তির মাত্রা বৃদ্ধি পায় যখন শরীর ফলিকুলার পর্যায়ে প্রবেশ করে, আপনার কার্ডিওভাসকুলার ব্যায়াম করা উচিত। দ্রুত হাঁটা, জগিং এবং সাইকেল চালানোর মতো কার্ডিওভাসকুলার ব্যায়াম যোগ করার জন্য এটি একটি উপযুক্ত সময়। এই কার্ডিওভাসকুলার ওয়ার্কআউটগুলি সঞ্চালনকে উন্নত করে, আপনার শক্তির স্তর বাড়ায় এবং একটি ভালো মেজাজ বর্ধক কারণ তারা এন্ডোরফিন মুক্ত করে। বেশিরভাগ দিনে কমপক্ষে ৩০ মিনিটের মাঝারি তীব্রতা কার্ডিওর জন্য চেষ্টা করুন। পরামর্শ: আপনার পছন্দের কার্যকলাপগুলি নির্বাচন করুন, যাতে আপনার ওয়ার্কআউট আরও মজাদার এবং স্থায়ী হয়।

৩. ওভুলেটরি ফেজ: এস টেনেংথ ট্রেনিং ডিম্বস্ফোটনের পর্যায়টি ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি এবং বৃহত্তর শক্তি এবং সহনশীলতার সাথে যুক্ত। বিশেষ শক্তি প্রশিক্ষণ অনুশীলনে মনোনিবেশ করার জন্য এটি একটি দুর্দান্ত সময়। ভারোত্তোলন বা বডিওয়েট ব্যায়াম যেমন স্কোয়াট, লাঞ্জ এবং পুশ-আপ বেছে নিন। এই পর্যায়ে পেশী নির্মাণ বিপাক এবং শরীরের ফিটনেস উন্নত করতে সাহায্য করতে পারে। পরামর্শ: হালকা লোড দিয়ে শুরু করুন এবং আঘাত এড়াতে ধীরে ধীরে প্রতিরোধ গড়ে তুলুন।

৪. লুটেল ফেজ: কম প্রভাব ব্যায়াম প্রাক মাসিক সিন্ড্রোম, যা সাধারণত মেজাজ পরিবর্তন এবং ফোলা দ্বারা চিহ্নিত করা হয়। এটি এমন একটি সময় যেখানে সাঁতার, হাঁটা বা সাইকেল চালানোর মতো কম-প্রভাবিত ব্যায়াম সাহায্য করতে পারে। এই ধরনের কার্যকলাপ জয়েন্টগুলোতে সহজ, এবং জল ধারণ কমাতে. তারা মানুষের মঙ্গল বোধ নিয়ে আসে। পরামর্শ: তাই আপনার শরীরের কথা শুনুন-যা স্বাচ্ছন্দ্য বোধ করেন তা করুন। এই ধরনের ধীর আন্দোলন এখনও প্রচুর সুবিধা প্রদান করতে পারে।

মাসিকের সময় ব্যায়াম করার জন্য অতিরিক্ত টিপস:

হাইড্রেটেড থাকুন: চক্রের যেকোনো সময়ে, সঠিক হাইড্রেশন অপরিহার্য। সঠিক পরিমাণে জল পান করা ফুলে যাওয়া প্রতিরোধ করে এবং সামগ্রিক শারীরিক ক্রিয়াকলাপের জন্য উপকারী।

আপনার শরীরের কথা শুনুন: আপনার শরীর কেমন অনুভব করে তা নোট করুন এবং সেই অনুযায়ী আপনার ওয়ার্কআউটের তীব্রতা পরিবর্তন করুন। আপনি যদি ভালো না অনুভব করেন তবে কিছু ব্যায়াম পরিবর্তন করা বা এড়িয়ে যাওয়া ঠিক আছে।

সহায়ক পোশাক ব্যবহার করুন: আরামদায়ক ওয়ার্কআউট জামাকাপড়গুলিতে বিনিয়োগ করুন, যেমন সঠিকভাবে ফিটিং স্পোর্টস ব্রা এবং শ্বাস নেওয়ার মতো পোশাক। এটি আরাম উন্নত করবে এবং কাজকে আরও মজাদার করবে।

মাইন্ডফুলনেস অনুশীলন করুন: আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপে মননশীলতার কৌশলগুলি, যেমন ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসকে অন্তর্ভুক্ত করুন। এই পদ্ধতিগুলি সাধারণভাবে স্ট্রেস এবং আপনার মনস্তাত্ত্বিক স্বাস্থ্যের সাথে মোকাবিলা করতে সহায়তা করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

উপসংহার: মাসিক চক্র জুড়ে সক্রিয় থাকা শুধুমাত্র ক্ষতি করে না, এটি আসলে একজনের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য উপকার করতে পারে। মাসিক চক্রের বিভিন্ন পর্যায়ে আপনার ফিটনেস শাসনকে উপযোগী করা সুবিধাগুলি সর্বাধিক করতে পারে এবং ব্যথা কমাতে পারে। অবশ্যই, প্রত্যেকের শরীর আলাদা, তাই আপনার নিজের প্রয়োজনগুলি শোনা উচিত এবং সেই অনুযায়ী আপনার ওয়ার্কআউটগুলি তৈরি করা উচিত। আন্দোলনের মাধ্যমে, আপনার শরীরকে শক্তিশালী করুন এবং আপনার মাসিকের স্বাভাবিক সময় অনুসরণ করুন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।