Dental Health: দাঁতে অসহ্য ব্যথা? কিভাবে দ্রুত দাঁতের ব্যথা থেকে পরিত্রাণ পাবেন, জেনে নিন কিছু সহজ ঘরোয়া প্রতিকার

Dental Health
Dental Health

Dental Health: প্রাকৃতিক উপায়ে দাঁতের ব্যথা উপশম করতে চান তবে এই ঘরোয়া প্রতিকারগুলি এখনই জেনে নিন

হাইলাইটস:

  • বিভিন্ন কারণের কারণে দাঁতে ব্যথা হয়
  • এই দাঁতে ব্যথা কমাতে এই প্রাকৃতিক জিনিসগুলি আপনাকে সহয়তা করবে
  • এমন অনেক ঘরোয়া প্রতিকার রয়েছে যা দাঁতে ব্যথা কম করতে পারে

Dental Health: ইতিমধ্যেই শীতের হালকা প্রভাব শুরু হওয়ার সাথে সাথে, কিছু লোক ঠান্ডা আবহাওয়াকে ভয় পেতে শুরু করেছে কারণ এটি দাঁতের ব্যথাকে আরও গুরুতর করে। দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণের কারণে দাঁত ব্যথা হতে পারে। দাঁতের ব্যথা অপ্রতিরোধ্য হতে পারে, অস্বস্তির কারণ হতে পারে।

এই ব্যথা আপনার দৈনন্দিন রুটিনে হস্তক্ষেপ করতে পারে। সর্বোত্তম চিকিৎসা, অবশ্যই, একজন ডেন্টিস্টের কাছে যাওয়া, তবে এমন অনেক ঘরোয়া প্রতিকার রয়েছে যা সাময়িকভাবে ব্যথা কমাতে পারে।

We’re now on WhatsApp- Click to join

এখানে কয়েকটি প্রতিকার রয়েছে যা সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ব্যথার তীব্রতা কমাতে সাহায্য করতে পারে।

লবঙ্গ তেল

দাঁতের ব্যথা উপশমের জন্য সম্ভবত সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকর প্রতিকারগুলির মধ্যে একটি হল লবঙ্গ তেল। লবঙ্গে রয়েছে ইউজেনল, যা একটি প্রাকৃতিক চেতনানাশক এবং একটি অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট যা ব্যথা কমাতে এবং প্রদাহ কমানোর প্রবণতা রাখে। একটি তুলোর বল বা একটি পরিষ্কার তুলো সোয়াব ব্যবহার করুন। কয়েক ফোঁটা লবঙ্গ তেলে ডুবিয়ে রাখুন। ব্যথার স্থানে সামান্য ঘষুন। কয়েক মিনিট রেখে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। বিকল্পভাবে, আপনি ব্যথাযুক্ত দাঁতের কাছে একটি সম্পূর্ণ লবঙ্গ চিবাতে পারেন এবং আপনি একই প্রভাব অর্জন করতে সক্ষম হবেন। লবঙ্গ তেল গিলে ফেলবেন না তা নিশ্চিত করুন কারণ এটি খুব শক্তিশালী এবং অতিরিক্ত ব্যবহার করলে আপনার মাড়িতে জ্বালা হতে পারে।

নোনা জলে গার্গেল

দাঁতের ব্যথার চিকিৎসা এবং সংক্রমণ কমাতে একটি সহজ এবং কার্যকরী প্রতিকার হল নোনতা জলে ধুয়ে ফেলা। লবণ একটি প্রাকৃতিক জীবাণুনাশক এবং মুখের প্রদাহ, ফোলাভাব এবং ব্যাকটেরিয়ার পরিমাণ কমাতে সাহায্য করে। এক গ্লাস গরম জলেতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। প্রায় ৩০ সেকেন্ডের জন্য মাউথওয়াশ হিসেবে কয়েকবার পুনরাবৃত্তি করুন। এটি সংক্রামিত এলাকা পরিষ্কার করে এবং ব্যথা উপশম করে কাজ করবে। মাড়ি থেকে জ্বালা বা সংক্রমণ হলে এটি চমৎকার ব্যবহার প্রমাণিত হয়।

রসুন

রসুন সেই জিনিসগুলির মধ্যে একটি যা ভারতীয় রান্নাঘরেও অনেক ঔষধি উপকারের জন্য ব্যবহার করা হয়। অ্যালিসিন অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আনতে কাজ করে। এই রসুন ব্যথা কমায় এবং মৌখিক গহ্বরের ধ্বংসাত্মক অণুজীবকে মেরে ফেলে।

একটি রসুনের পেস্টে লবঙ্গ গুঁড়ো করে দিন। আক্রান্ত দাঁতে সরাসরি রসুনের পেস্ট লাগান। কয়েক মিনিটের জন্য ছেড়ে দিন এবং তারপর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত উপশম পেতে আপনি রসুনের একটি কাঁচা লবঙ্গও ধীরে ধীরে চিবিয়ে খেতে পারেন। স্বাদ অপ্রতিরোধ্য হবে, তাই আপনি পরে জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলতে চাইবেন।

We’re now on Telegram- Click to join

পেয়ারা পাতা

পেয়ারা পাতার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য এটিকে দাঁতের ব্যথা নিরাময়ের জন্য একটি দুর্দান্ত ওষুধ করে তোলে। এইভাবে, পাতাগুলি মুখের স্বাস্থ্য এবং ব্যথার সমস্যা সমাধানে ভারতীয় বাড়িতে সাধারণ ব্যবহার খুঁজে পায়। তাজা পেয়ারা পাতা নিন এবং চিবিয়ে নিন। তা থেকে রস বের করে নিন। পেয়ারা পাতা দিয়ে জল ফুটিয়ে নিন। জল ঠাণ্ডা হয়ে গেলে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন। এই ওষুধটি মুখের মধ্যে উপস্থিত ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং দাঁতের ব্যথা এবং মাড়ির সমস্যা উভয়েরই সমস্ত অবস্থা দূর করে।

Read More- দাঁত সাদা করার জন্য কোন তেল সবচেয়ে ভালো? জানতে হলে বিস্তারিত পড়ুন

হলুদ

হলুদ সবচেয়ে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক আয়ুর্বেদিক ভেষজ।

এটিতে অ্যান্টি-ইনফেকশন বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে সেরা দাঁতের ব্যথার প্রতিকার করে তোলে। এই সক্রিয় উপাদান কারকিউমিন প্রদাহের মাত্রা হ্রাস করে এইভাবে সংক্রমণ প্রতিরোধ করে। এক চা চামচ হলুদ গুঁড়ো কয়েক ফোঁটা জলের সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পেস্টটি সরাসরি আক্রান্ত দাঁতে লাগান। কয়েক মিনিট রেখে তারপর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আরও নিরাময় বৈশিষ্ট্যের জন্য মধু বা নারকেল তেলের সাথে হলুদও মেশানো যেতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.