Spine Health: দীর্ঘক্ষণ বসার কারণে কী আপনার মেরুদণ্ডের সমস্যা দেখা দেয়? তাহলে সুস্থ মেরুদণ্ড পেতে এই প্রতিবেদনটি পড়ুন

Spine Health
Spine Health

Spine Health: একটি সুস্থ মেরুদণ্ডের জন্য এই প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি এখনই মেনে চলুন

হাইলাইটস:

  • আজকের ব্যস্ত কর্মসূচিতে মেরুদণ্ডের সমস্যা দেখা দেয়
  • মেরুদণ্ডের স্বাস্থ্য রক্ষা রাখা বিশেষ গুরুত্বপূর্ণ
  • এই নিবন্ধে দেখে নিন মেরুদণ্ডের প্রতিরোধমূলক কয়েকটি টিপস

Spine Health: আজকের ব্যস্ত কর্মসূচিতে, ডেস্কে বা কাজের দীর্ঘ সময় প্রায়ই আদর্শ হিসাবে দেখা যায়। কম্পিউটার স্ক্রিনের সামনে দীর্ঘ ঘন্টা, মাইল ড্রাইভিং বা কয়েক ঘন্টা দাঁড়িয়ে থাকুন, কাজের আধুনিক রুটিন মানবদেহে, বিশেষ করে আপনার মেরুদণ্ডকে ধ্বংস করতে পারে। দীর্ঘ কর্মঘণ্টার বিপদ সম্পর্কে লোকেরা বেশিরভাগই অজ্ঞ। সাধারণভাবে, ব্যথা অনেক পরে অনুভব করা হয় যখন গুরুতর মেরুদণ্ডের সমস্যা দেখা দেয়।

We’re now on WhatsApp- Click to join

আসীন জীবনধারার ক্রমবর্ধমান সমস্যা

পিঠের অবস্থার প্রধান কারণগুলির মধ্যে একটি হল এই যে বেশিরভাগ বসে থাকে। দীর্ঘক্ষণ বসে থাকা, বিশেষ করে দুর্বল ভঙ্গিতে, মেরুদণ্ডের উপর প্রচণ্ড চাপ পড়ে। এর ফলে মেরুদন্ডের অসঙ্গতি, পেশী শক্ত হয়ে যাওয়া এবং দীর্ঘস্থায়ী ব্যথা হয়। মেরুদন্ডের স্বাভাবিক বক্ররেখা নষ্ট হয়ে যায়, পিঠকে সমর্থনকারী প্রধান পেশীগুলি দুর্বল এবং অতিরিক্ত প্রসারিত হয়, যার ফলে পিঠে ব্যথা, স্লিপড ডিস্ক এবং সায়াটিকার মতো রোগ হয়।

দুর্বল ভঙ্গি এবং এর দীর্ঘমেয়াদী প্রভাব

খারাপ অঙ্গবিন্যাস মেরুদণ্ডের স্বাস্থ্যের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অবদানকারী ফ্যাক্টর। আপনার ডেস্কের দিকে ঝুঁকে থাকা, আপনার মনিটরের দিকে আপনার মাথা সামনের দিকে কাত করে তাকানো, বা আপনার শরীরের উপর অসমভাবে দাঁড়িয়ে থাকা আপনার পিছনে এবং ঘাড়ের পেশীতে অযৌক্তিক চাপ সৃষ্টি করতে পারে। এই অভ্যাসটি কাইফোসিস, মেরুদণ্ডের অত্যধিক সামনের গোলাকার, এবং দীর্ঘমেয়াদী বিভ্রান্তি সৃষ্টি করতে পারে, এমনকি মৌলিক গতিগুলিকেও অস্বস্তিকর করে তোলে। দুর্বল ভঙ্গি, সময়ের সাথে সাথে, নমনীয়তা এবং গতিশীলতা হ্রাস করে ব্যথার একটি দুষ্ট চক্রে অবদান রাখে।

We’re now on Telegram- Click to join

একটি সুস্থ মেরুদণ্ডের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা

ভাল খবর হল সামান্য কিন্তু উল্লেখযোগ্য পরিবর্তন করে, এই মেরুদণ্ডের সমস্যাগুলির অনেকগুলি হ্রাস করা যেতে পারে। কাজ করার সময় ভাল ভঙ্গি বজায় রাখা গুরুত্বপূর্ণ; আপনার পা মাটিতে সমতল করে বসুন, আপনার পিঠ সোজা করুন এবং আপনার কম্পিউটারের পর্দা চোখের স্তরে রাখুন। মেরুদণ্ডের চাপ কমানোর জন্য ঘন ঘন বিরতি নেওয়াও গুরুত্বপূর্ণ। আপনার পেশীগুলিকে সচল রাখতে এবং শক্ত হওয়া এড়াতে প্রতি ৩০ থেকে ৪৫ মিনিটে একটু হাঁটাহাঁটি করুন, প্রসারিত করুন বা উঠুন। এই ব্যায়ামগুলি মূল পেশীগুলিকে শক্তিশালী করতেও সাহায্য করতে পারে, যা আপনার ভঙ্গি উন্নত করে।

Read More- হৃদরোগীদের কী বেশি জল পান করা উচিত নয়? আসল সত্যটা কী জেনে নিন

সংক্ষেপে, অনেকের জন্য কাজের দীর্ঘ সময় অনিবার্য হতে পারে, আপনার মেরুদণ্ডের ঝুঁকি হওয়ার কথা নয়। ভাল অঙ্গবিন্যাস অনুশীলন গ্রহণ করা, সক্রিয় থাকা এবং ঘন ঘন বিরতি নেওয়া মেরুদণ্ডের স্ট্রেন প্রতিরোধে সহায়তা করতে পারে। আজ মেরুদণ্ডের স্বাস্থ্য রক্ষা করা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী ব্যথা এবং গুরুতর রোগগুলি এড়াতে সাহায্য করতে পারে, তাই দীর্ঘ সময় ধরে কাজ করার অর্থ সুস্থতাকে ত্যাগ করতে হবে না। আপনার মেরুদণ্ড আপনার স্বাস্থ্যের ভিত্তি; আগামী বছরের জন্য আপনার গতিশীলতা এবং আরাম নিশ্চিত করতে এখনই এটির যত্ন নিন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.